রবিবার, ১৫ মে, ২০২২ ০০:০০ টা

যেভাবে শীর্ষ ধনী তাঁরা

আ ব দু ল কা দে র

যেভাবে শীর্ষ ধনী তাঁরা

মানুষ ধনী হতে চায়। লটারি জেতা বা আলাদীনের চেরাগ নিয়ে রাতারাতি ধনকুবের বনে যাওয়ার স্বপ্ন দেখেন সবাই। নব্বই দশকের গোড়া থেকে আজ অবধি দেখা যাচ্ছে ধনকুবের প্রতিযোগিতা।  করোনাকালে যেখানে বিশ্বব্যাপী দরিদ্রতা প্রকট হয়েছে, সেখানে বিশ্বের শীর্ষ ধনকুবেরদের সম্পদ বেড়েছে হু হু করে। শীর্ষ ধনকুবেরদের কী পরিমাণ সম্পদ বেড়েছে, কীভাবে বেড়েছে, সেসব তথ্য নিয়েই আজকের রকমারি...

 

২৬৮ বিলিয়ন ডলার

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক

ইলন মাস্ক; বর্তমান বিশ্বের শীর্ষ ধনীর খেতাবটি যাঁর দখলে। তিনি কখনো টেসলা, কখনো স্পেসএক্স নিয়ে সংবাদের শিরোনামে আসছেন। সম্প্রতি শিরোনাম হয়েছেন জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার কেনার ঘোষণা দিয়ে। তিনি রকেট নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী। টেসলা, পেপ্যালসহ বেশ কয়েকটি বড় প্রতিষ্ঠানের সঙ্গে জড়িয়ে আছে ইলন মাস্কের নাম। রোবট, সৌরশক্তি, ক্রিপ্টোকারেন্সি ও জলবায়ু তাঁর আগ্রহের বিষয়। ২০১৯ সালেও শীর্ষ ধনীদের তালিকায় ছিলেন ৪৬ নম্বরে। অ্যামাজনের মালিক জেফ বেজোসকে পেছনে ফেলে শীর্ষস্থানটি দখল করে নেন ইলন মাস্ক (২০২০ সালের ব্লুমবার্গের সূচক অনুযায়ী)। ফোর্বস প্রকাশিত বিশ্বের সবচেয়ে ধনীদের তালিকার শীর্ষস্থান অক্ষুণ্ণ রেখেছেন ইলন মাস্ক। ৫০ বছর বয়সী মাস্কের সম্পদের পরিমাণ এই তালিকার দ্বিতীয় স্থানে থাকা অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের চেয়ে ১০০ বিলিয়ন ডলার বেশি। এ ছাড়াও ইলন মাস্ক এখন কালজয়ী বিনিয়োগকারী ও বার্কশায়ার হ্যাথাওয়ের সিইও ওয়ারেন বাফেটের চেয়ে দ্বিগুণেরও বেশি সম্পদের মালিক। করোনাভাইরাস মহামারিতেও বেড়েছে ইলন মাস্কের সম্পদের পরিমাণ। ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুসারে, টেসলা ও স্পেসএক্সের মালিক মার্কিন ধনকুবের ইলন মাস্কের সম্পদের পরিমাণ ২৬৮ বিলিয়ন ডলার। মাত্র তিন বছরে বিপুল সম্পদের মালিক কীভাবে হলেন? উত্তর- টেসলা। জানা গেছে, টেসলার বদৌলতে বছরজুড়েই ইলন মাস্কের সম্পদের পরিমাণ বেড়েছে। সৌরশক্তির সর্বোচ্চ ব্যবহার করেছেন ইলন মাস্ক। এমন এক গাড়ি নির্মাণ করেছেন যাতে গ্যাসের দরকার পড়ে না, চালক না থাকলেও চলে। মার্কিন গাড়ি তৈরির প্রতিষ্ঠান টেসলার ২০ শতাংশ শেয়ারের মালিক ইলন মাস্ক। চলতি বছর ইলন মাস্কের বিদ্যুৎচালিত গাড়ির প্রতিষ্ঠান টেসলার মূল্যমান বেড়েছে। প্রায় ৭০ হাজার কোটি ডলার বাজার মূল্যমানের প্রতিষ্ঠানে পরিণত হয়েছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি। হিসাবে টয়োটা, ফোকস ওয়াগন, হুন্দাই, জিএম এবং ফোর্ডের সম্মিলিত সম্পদও এখন টেসলার তুলনায় কম।  টেসলা ছাড়াও রকেট নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্সে ও অন্যান্য প্রতিষ্ঠানে মালিকানা রয়েছে তাঁর।

 

১৭১ বিলিয়ন ডলার

অ্যামাজনের মালিক জেফ বেজোস

শীর্ষ ধনকুবের জেফ বেজোসের বিপুল সম্পদের উৎস কী তা জানেন? ই-কমার্স কোম্পানি অ্যামাজন। শীর্ষ এই ধনকুবেরের ব্যক্তিগত সম্পদের বেশির ভাগই অ্যামাজনের শেয়ার; যা বেজোসের সম্পদ ৯০ শতাংশ বাড়াতে অবদান রেখেছে। আর বাকি ১০ শতাংশের উৎস হলো বেজোসের স্পেস কোম্পানি ব্লু অরিজিন ও গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট। ১৯৯৪ সালে অ্যামাজন প্রতিষ্ঠা করেন জেফ বেজোস। যদিও গেল বছর প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহীর পদ ছেড়ে দেন তিনি। তবে পরিবর্তে প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেন। ১৯৯৮ সালের পর থেকে বেজোসের সম্পদ বেড়েছে হু হু করে। করোনা সংকটের সময় তাঁর কোম্পানির ব্যবসা এত ফুলে-ফেঁপে উঠেছে যে, এই ধারা চলতে থাকলে আগামী পাঁচ বছরের মধ্যে বিশ্বের প্রথম ট্রিলিয়নিয়ার হবেন জেফ বেজোস। ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুযায়ী, বর্তমানে বেজোসের সম্পদের পরিমাণ ১৭১ বিলিয়ন ডলার। ২০১৯ সালে স্ত্রীর সঙ্গে বিচ্ছেদের ঘটনার প্রভাব পড়ে তাঁর সম্পদে।

 

১৩২ বিলিয়ন ডলার

ফ্রান্সের ব্যবসায়ী বার্নার্ড আর্নল্ড

ফ্রান্সের ব্যবসায়ী বার্নার্ড আর্নল্ড। ১৯৮৪ সালে ক্রিশ্চিয়ান ডিওরের বিখ্যাত টেক্সটাইল সংস্থা কিনে নিয়ে ব্যবসা শুরু করেন ফ্রান্সের এই শিল্পপতি। যদিও বছর চারেক পর প্রতিষ্ঠানটির শেয়ার বিক্রি করে বিখ্যাত প্রসাধনী সংস্থা এলভিএমএইচের মালিকানা কেনেন। আর্নল্ড প্রতিষ্ঠিত এমএইচএলভি মালিকানাধীন কোম্পানিগুলো হলো লুই ভিটন, মোয়েট অ্যান্ড চ্যান্ডন, ক্রিশ্চিয়ান ডিওর এবং টিফানি অ্যান্ড কোম্পানি। আর এখান থেকেই শীর্ষ এই ধনকুবেরের ধূমকেতু উত্থান। এখন আর্নল্ডের মোট সম্পদের বেশির ভাগ আসে প্রসাধনী সংস্থা এলভিএমএইচ থেকে। বার্নার্ড আর্নল্ড ফ্রান্সের এলভিএমএইচ (লুইস ভুটন) প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী। প্রতিষ্ঠানটির বেশির ভাগ শেয়ারের মালিক শীর্ষ ধনকুবের বার্নার্ড আর্নল্ড ও তাঁর পরিবার। এ ছাড়াও ওয়াইন, শ্যাম্পেন থেকে হাতঘড়ি, গয়না, কসমেটিক্স বা চামড়াজাত দ্রব্য বিক্রি করে বার্নার্ড আর্নল্ডের প্রতিষ্ঠান। সম্পদের নিরিখে বার্নার্ড আর্নল্ডের মোট সম্পদ ১৩২ বিলিয়ন ডলার। গেল বছর জেফ বেজোসের আমাজনকে টপকে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে উঠে আসেন ফরাসি বিলাস পণ্যের প্রতিষ্ঠান মোয়েট হেনেসি লুই ভিটনের (এমএইচএলভি) মালিক বার্নার্ড আর্নল্ড। আমেরিকা মহাদেশের বাইরে আর্নল্ডই একমাত্র ব্যক্তি যাঁর সম্পত্তি ১০০ বিলিয়ন ডলারেরও বেশি।

 

১২৭ বিলিয়ন ডলার

মাইক্রোসফট প্রধান বিল গেটস

প্রযুক্তি-প্রতিষ্ঠান মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। বিশ্বের শীর্ষস্থানীয় ধনীদের একজন তিনি। দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহপ্রতিষ্ঠাতাও বিল গেটস। তাঁর হাত ধরেই আধুনিক বিশ্ব দেখে কম্পিউটিং সফটওয়্যার মাইক্রোসফট। সেখানে তাঁর সহকর্মী ছিলেন পল অ্যালেন। ১৯৮০ সালে তাঁরা তৈরি করেন অপারেটিং সফটওয়্যার এমএস-ডস। তাঁদের অপারেটিং সিস্টেম বাজারে ব্যবহারকারীদের মধ্যে আস্থা তৈরি করে। অল্প সময়ের ব্যবধানে অপারেটিং সফটওয়্যার মাইক্রোসফট উইন্ডোজ বাজারে ছাড়েন তাঁরা। অবিশ্বাস্য সাড়া ফেলে মাইক্রোসফট উইন্ডোজ। ১৯৮৬ সালে পুঁজিবাজারে জায়গা করে নেয় প্রতিষ্ঠানটি। ১৯৯০ সালের দিকে প্রতিষ্ঠানটি অপারেটিং সফটওয়্যারের পাশাপাশি নিজেদের বাণিজ্য প্রসারের জন্য একের পর এক প্রযুক্তি প্রতিষ্ঠান অধিগ্রহণ শুরু করে। ২০০০ সালে মাইক্রোসফটের প্রধান নির্বাহীর পদ থেকে সরে দাঁড়ান সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। তত দিনে সাফল্যের আকাশ ছুঁয়েছে মাইক্রোসফট। বিল গেটস হয়ে ওঠেন বিশ্বসেরা ধনী। টানা দেড় দশক শীর্ষ ধনীর আসনে ছিলেন। ফোর্বস ম্যাগাজিনের তালিকায় আছেন চতুর্থ অবস্থানে। করোনাকালে তাঁর সম্পদ খুব একটা না বাড়লেও শীর্ষস্থানটি ঠিকই ধরে রেখেছেন গেটস।

 

১২০ বিলিয়ন ডলার

ভারতের শীর্ষ ধনী গৌতম আদানি

ভারতের তথা এশিয়ার ধনকুবেরদের তালিকার শীর্ষে আছেন গৌতম আদানি। এশিয়ার ধনী ব্যক্তি মুকেশ আম্বানিকে টপকে গেছেন এই শিল্পপতি। তবে এটা প্রথম নয়, এর আগেও ২০২১ সালে আম্বানিকে টপকে যায় আদানির সম্পদের মূল্য। তবে রহস্যটা কী? শেয়ারবাজার একটা বড় উৎস। সম্প্রতি শেয়ার বাজারের পতন হলেও আদানি গ্রুপ খুব একটা ধাক্কা খায়নি। তাতেই আম্বানিকে টপকে শীর্ষ ধনী হন আদানি। এ ছাড়া আদানি ভারতের পরিবহন ও শক্তি ক্ষেত্রে জোয়ার এনেছেন। এই ধনকুবেরের অধীনে রয়েছে একাধিক বন্দর, মহাকাশ-প্রযুক্তি, তাপশক্তি ও কয়লার ব্যবসা। মহামারিতে বিশ্বের অন্য অনেক শত কোটিপতির মতো গৌতম আদানির সম্পদের পরিমাণও ফুলেফেঁপে ওঠে। ওই সময় ভারতের পুঁজিবাজারে অভাবনীয় সাফল্য এনেছে আদানি গ্রুপ। মুম্বাইয়ে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে আদানি এন্টারপ্রাইজের প্রতিটি শেয়ারের দাম ১ হাজার গুণের বেশি বাড়ে। এমন মূল্যবৃদ্ধি আদানি গ্রুপের অবকাঠামো ও জ্বালানি নিয়ে বিনিয়োগকারীদের দেখায় আশার আলো। সম্পদের বিচারে বিশ্বের ধনীদের তালিকায় আদানি রয়েছেন পঞ্চম স্থানে।

 

১১৬ বিলিয়ন ডলার

মার্কিন শীর্ষ ধনকুবের ওয়ারেন বাফেট

সর্বকালের সেরা বিনিয়োগকারী ওয়ারেন বাফেট। বলা হয়, তিনি বিনিয়োগকারীদের গুরু। বর্তমান বিশ্বের এই শীর্ষ ধনী এক সময় কাজ করতেন হকারের। বিক্রি করতেন সংবাদপত্র। এমনকি মুদি দোকানেও কাজ করেছেন এই বিনিয়োগকারী। সেখান থেকে ছোট পরিসরে শুরু করেন ব্যবসা। ধীরে ধীরে বনে যান বিশ্বের সেরা বিনিয়োগকারী। এক সময় তার নামের সঙ্গে যুক্ত হয় শীর্ষ ধনীর খেতাবও। বর্তমানে তিনি বার্কশায়ার হ্যাথওয়ে, বীমা কোম্পানি জিকো, ব্যাটারি নির্মাতা প্রতিষ্ঠান ডুরসেল ও ডেইরি কুইনের মতো ৬০টি প্রতিষ্ঠানের মালিক। এবং বার্কশায়ার হ্যাথওয়ের প্রধান নির্বাহীর দায়িত্ব পালন করছেন। শীর্ষ ধনীর তালিকায় ষষ্ঠ স্থানে আছেন এই বিনিয়োগকারী।

 

১০৬ বিলিয়ন ডলার

মার্কিন বিনিয়োগকারী ল্যারি এলিসন

এক সময় মার্কিন এমডাল করপোরেশনে ডাটাবেজ তৈরির কাজ করতেন ল্যারি এলিসন। সে অভিজ্ঞতা কাজে লাগিয়ে ১৯৭৭ সালে গড়ে তোলেন সফটওয়্যার ডেভেলপমেন্ট ল্যাবরেটরি। পরবর্তীতে এর নাম পরিবর্তন করে রাখা হয় ওরাকল। সেই ওরাকলের সহপ্রতিষ্ঠাতা, সিইও এবং প্রধান প্রযুক্তি কর্মকর্তা ল্যারি এলিসন। ১৯৯০ সালে ওরাকল করপোরেশন দেউলিয়ার হওয়ার উপক্রম হয়েছিল। সে সময় ল্যারি নানা চড়াই-উতরাই পেরিয়ে ওরাকলকে নিয়ে আসেন শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানের তালিকায়। ২০১৪ সাল থেকে নিজেও ধারাবাহিকভাবে বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় স্থান করে নেন। এমনকি করোনাকালেও মার্কিন এই ধনকুবেরের সম্পত্তি বাড়তে থাকে হু হু করে।

 

১০৫ বিলিয়ন ডলার

গুগলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ

গুগল মানুষের যতটা কাছে। তবে এর সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ ততটাই থাকেন পর্দার আড়ালে। কম্পিউটার বিজ্ঞানী ল্যারি পেজ। স্ট্যানফোর্ডে পড়াশোনার সময় পরিচয় হয় কম্পিউটার বিজ্ঞানের আরেক ছাত্র সের্গেই ব্রিনের সঙ্গে। দুজন মিলে প্রতিষ্ঠা করেন গুগল। ২০১৫ সালে অ্যালফাবেট ইনকরপোরেশন নামে মূল প্রতিষ্ঠান তৈরি করেন গুগলের এই দুই প্রতিষ্ঠাতা। গুগল থাকে অ্যালফাবেটের অধীনে। সে সময় অ্যালফাবেটের প্রধানের দায়িত্ব নেন ল্যারি। অ্যালফাবেটের আওতায় থাকে অ্যান্ড্রয়েড, সার্চ, অ্যাড (বিজ্ঞাপন), ইউটিউব, ম্যাপের মতো ব্যবসা। ধীরে ধীরে হয়ে ওঠেন বিশ্বের শীর্ষ ধনী। ২০১৯ সালে অ্যালফাবেট ইনকরপোরেশন প্রধানের দায়িত্ব ছেড়ে দেন ল্যারি।

 

১০১ বিলিয়ন ডলার

গুগলের সহপ্রতিষ্ঠাতা  সের্গেই ব্রিন

গুগলের সহপ্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন। ১৯৯৮ সালে রুশ বংশোদ্ভূত কম্পিউটার বিজ্ঞানী ব্রিন বন্ধু ল্যারি পেজকে নিয়ে তাঁদের এক বন্ধুর গ্যারেজে গুগল নিয়ে কাজ শুরু করেন। বন্ধু, পরিবারের সদস্য ও কয়েকজন বিনিয়োগকারী এতে প্রাথমিক বিনিয়োগ করেন। এরপর গুগলের ব্যবহার যত বাড়ে, দুই বন্ধুর সম্পদের পরিমাণও ফুলে-ফেঁপে ওঠে। সের্গেই পরবর্তীতে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকরপোরেশনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৯ সালে প্রতিষ্ঠানটির দায়িত্ব থেকে সরে দাঁড়ান সের্গেই। অ্যালফাবেটের প্রেসিডেন্ট হওয়ার আগে তিনি গুগল গ্লাস নামের তথ্য বিনিময়ের এক উদ্ভাবনী পদ্ধতির প্রকল্প নেন। বর্তমানে স্বয়ংক্রিয় গাড়ি-প্রযুক্তি নিয়ে কাজ করছেন।

 

৯৭.৭ বিলিয়ন ডলার

ভারতীয় ধনী মুকেশ আম্বানি

শীর্ষ ধনীর তালিকায় রয়েছেন ভারতের রিলায়েন্স কোম্পানির মালিক মুকেশ আম্বানি। স্বাভাবিকভাবেই তিনি ভারতের শীর্ষ ধনী। স্কুলশিক্ষক বাবার পরিবারে ছেলেবেলা কেটেছে অভাব-অনটনে। পরিবারের আর্থিক সচ্ছলতা ফেরাতে মুকেশ আম্বানি নেমে পড়েন কর্মের সন্ধানে। পাড়ি জমান ইয়েমেনের বন্দরনগরী এডেনে। সেখানে একটি তেল কোম্পনিতে ৩০০ রুপির বিনিময়ে কাজ শুরু করেন। কাজ ছিল গ্যাস ভরা ও অর্থ আদায় করা। চাকরি করার সময় ভালোভাবে রপ্ত করেন তেলের ব্যবসা। এরপর চলে আসেন মাতৃভূমি ভারতে। প্রতিষ্ঠা করেন বহুজাতিক রিলায়েন্স কোম্পানি। বর্তমানে পেট্রোকেমিক্যাল, তেল, গ্যাস ও টেলিকম খাতে ব্যবসা আছে আম্বানির রিলায়েন্সের।

 

৯৭.৬ বিলিয়ন ডলার

মার্কিন ধনকুবের স্টিভ বলমার

এক সময় মাইক্রোসফটের প্রধান নির্বাহী ছিলেন স্টিভ বলমার। তাঁর সহকর্মী ছিলেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। শিক্ষাজীবনে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সময় একই তলায় বসবাস করতেন স্টিভ বলমার ও বিল গেটস। এরপর দুজন কাঁধে কাঁধ মিলিয়ে পরিচালনা করেন মাইক্রোসফট কোম্পানি। তবে মাইক্রোসফটের পরিবর্তে ইউন্ডোজ ট্যাবলেট ও ফোনে গুরুত্ব দেওয়াকে কেন্দ্র করে তাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্কে টানাপড়েন শুরু হয়। বর্তমানে স্টিভ বলমার যুক্তরাষ্ট্রের পেশাদার বাস্কেটবল দল লস অ্যাঞ্জেলেস ক্লিপার্সের মালিক। করোনাকালেও তাঁর সম্পদ বৃদ্ধি পায় এবং শীর্ষ ধনীর তালিকায় নিজের স্থান ধরে রাখেন এই ধনকুবের।

 

৭২ বিলিয়ন ডলার

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ

চলতি বছরের সবচেয়ে বড় চমকের জন্ম দিয়েছেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। তবে সম্পদ বৃদ্ধির দিক থেকে নয়, হ্রাসের দিক থেকে। এক সময় শীর্ষ ধনীর তালিকায় ওপরের দিকে থাকলেও এবার তিনি তালিকায় নেমে গেছেন ১৫ নম্বরে। ২০১৫ সালের দিকে চীনা ভিডিও শেয়ারিং সাইট টিকটকের প্রতিদ্বন্দ্বী হিসেবে ফেসবুক ইনস্টাগ্রাম রিলস চালু করলে ফেসবুকের শেয়ারের দাম বেড়ে যায়। মহামারিকালেও জাকারবার্গের সম্পদ বাড়ার বিষয়টি এরই মধ্যে ব্যাপক আলোচিত হয়েছে। তবে তিনি ধরে রাখতে পারেননি শীর্ষ ধনীর স্থান। মূলত মানুষের তথ্য নিয়ে কারসাজির অভিযোগ উঠছে ফেসবুকের বিরুদ্ধে। এসবের জেরে হারান বিশ্বের শীর্ষ ধনীর তকমা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর