রবিবার, ১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

কেমন যাবে ২০২৩

ড. কে. সি. পাল (স্বর্ণপদকপ্রাপ্ত ভারত)

কেমন যাবে ২০২৩

অনেকেই আছেন যারা ভাগ্যচক্রে বিশ্বাস করেন, আবার অনেকে করেন না। বিশ্বাস-অবিশ্বাসের ব্যাপারটি   মনস্তাত্ত্বিক বিষয়। এর পরও বিশ্বজুড়ে রাশিচর্চা বা ভাগ্যচক্র নিয়ে আলোচনা-গবেষণা হয়। জেনে রাখা ভালো, রাশি কখনই ভাগ্যনিয়ন্তা নয়। মানুষের কর্মই তার ভাগ্য নির্ধারণ করে। জ্যোতিষশাস্ত্র কেবল কিছু সূত্র ধরে সম্ভাবনার পথ বাতলে দেয়।

 

আন্তর্জাতিক

হ্যাপি নিউইয়ার-২০২৩ রবিবার। দশমি তিথি, অশ্বিনীনক্ষত্র ও শিবযোগ নিয়ে যাত্রারম্ভ। ২০২৩ সালের সংখ্যা হলো ৭ যা কেতু গ্রহের প্রতীক। তাই তো এ বছর গুপ্ত, গুহ্য ও অলৌকিক রহস্যে গোটা বিশ্বকে আবিষ্ট করে রাখবে। অপরদিকে রবিবার, দশমি তিথি, অশ্বিনীনক্ষত্রের সংখ্যা যথাক্রমে-১ যা রবির কারক যদ্দরুন, আত্মবলে বলীয়ান, সাফল্যের সেতুবন্ধ, পূর্ণতা ও মধ্যাহ্নের সূর্যের মতো তেজোদীপ্ততার প্রতীক। সেই সঙ্গে সারা বছরের গ্রহাবস্থান বিচারে গোটা বিশ্ব পরিস্থিতি কখনো সক্রিয় কখনো নিষ্ক্রিয়তার দোদুল্যময়তার দোলায় দুলবে।

যার ফলে বেশ কয়েকটি দেশে বল, বীর্য, তেজ যুদ্ধবিগ্রহের আগুন জ্বলে উঠবে বিশেষ করে ভৌগোলিক অবস্থার প্রসার; প্রভাব বিস্তার ও বাস্তবায়নের জন্য সামরিক শক্তিপ্রয়োগ, রাজনৈতিক সংঘর্ষ, বিশ্বমোড়ল ক্ষমতাধর রাষ্ট্রের নেতাদের অদূরদর্শিতার কারণে। অবশ্য এ বছর জঙ্গিগোষ্ঠীর নাশকতা, সাম্প্রদায়িক দাঙ্গা-হাঙ্গামা, ধর্ম-অধর্মের যুদ্ধ অপেক্ষাকৃত কম হবে। তবে মাদকদ্রব্যের রমরমা বাণিজ্য, খাদ্যদ্রব্যসহ প্রাণদায়ী ঔষধাদিতে ভেজাল, জ্বালনোটসহ হুন্ডি বাণিজ্য, কৃত্রিম খাদ্যসংকট সৃষ্টি করে এক দেশ অপর দেশকে মহাসংকটে ফেলার মনোভাব বাড়বে বই কমবে না। এ ছাড়া রাজনৈতিক পটপরিবর্তন, বেশ কয়েকটি রাষ্ট্রনেতার পতন, পরমাণু শক্তিপ্রয়োগের হুমকিসহ সফল পরীক্ষা চালানো, কূটনৈতিক চাপ, আকাশ, সমুদ্রসীমা নিয়ে বিরোধ ও শক্তিপ্রয়োগের ঘটনা হবে প্রায় নিত্যমাসের শিরোনাম।

সেই সঙ্গে তেল-গ্যাসসহ প্রাণদায়ী ওষুধ বাণিজ্য; করোনার মতো মারণঘাতক নতুন ব্যাধিপীড়ার প্রকোপ বৃদ্ধি, বন্যা, তুষারপাত, শীত-গ্রীষ্মের তীব্রতায় প্রাণহানি নিয়ে রাষ্ট্রনেতাদের হীন স্বার্থপরতা দেখে জ্ঞানী, গুণী, ধর্মাশ্রয়ী ও শান্তিপ্রিয় ব্যক্তিরা হতভম্ব হয়ে পড়বে। অবশ্য গ্রহপিতা রবির শুভপ্রভাবে বৈজ্ঞানিক মহাকাশ গবেষণা, প্রাণদায়ী ওষুধ আবিষ্কার, শিক্ষা ও ধর্মের প্রতি আকৃষ্টতা, তথ্য-প্রযুক্তি, ইন্টারনেট পরিষেবা ও স্যাটেলাইট স্থাপনে এ বছর নজিরবিহীন স্মৃতিস্তম্ভ রচনা করবে। রাহু মঙ্গলের কুপ্রভাবে বিশ্বের বেশির ভাগ দেশে দ্রব্যমূল্যের দুষ্প্রাপ্যতা; অর্থনৈতিক সংকট, মূল্যস্ফীতি, রিজার্ভমানি হ্রাসসহ দুর্ভিক্ষ দেখা দেওয়ায় এক দেশ থেকে অন্য দেশে আশ্রয় নেওয়ার ঘটনা অতীতের রেকর্ড ছাড়িয়ে যাবে। বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্র যেমন- যুক্তরাষ্ট্র বেশ কয়েকটি রাষ্ট্রকে আর্থিক, সামরিক, কূটনৈতিক সহযোগিতা করে তাদের রক্ত চুষে খাবে। ভারত আর্থিক, সামরিক, গবেষণাসহ রাষ্ট্রের সার্বিক উন্নয়নে সচেষ্ট থাকবে। চীন তাদের অভ্যন্তরীণ সংকট চাপা দিয়ে মধ্যাহ্নের সূর্যের মতো গোটা বিশ্বে আলোর ঝলক ফেলবে, এমনকি রাষ্ট্রের ভিত দশগুণ মজবুত করবে। রাশিয়া শুধু ইউক্রেন নয়, নতুন করে আরও দুই-তিনটি দেশে সামরিক তৎপরতা চালাতে গিয়ে নিজেই নিজের পায়ে কুড়াল মারবে। সেই সঙ্গে অস্ত্রশস্ত্র, তেল-গ্যাস বাণিজ্যে ভাটা পড়ায় দেশটি জীর্ণতার দিকে ধাবিত হবে। ইসরায়েল ফিলিস্তিন কখনো গর্জন কখনো শান্তভাব দেখাবে। একটানা যুদ্ধ চলবে না।

উত্তর কোরিয়া ও ইরান সামরিক বাজেট বৃদ্ধি করে ক্ষেপণাস্ত্র ও পরমাণু সংক্রান্ত কার্যক্রম চালিয়ে যাবে। চীন-ভারত, চীন-তাইওয়ান অস্ত্রশস্ত্রের ঝলকানি দেখাবে কিন্তু যুদ্ধে জড়াবে না। অস্ট্রেলিয়া, কানাডা নিজস্ব গতিতে দণ্ডায়মান থাকবে। শ্রীলঙ্কা ও পাকিস্তানের অবস্থা ক্রমশ জীর্ণতার দিকে ধাবিত হবে। সেই সঙ্গে আফগানিস্তান, সিরিয়া, লিবিয়া, মিসর, মিয়ানমার, ওমান, মেক্সিকো, সোমালিয়া প্রভৃতি রাষ্ট্রে অর্থনৈতিক, প্রাকৃতিক দুর্যোগ ও খাদ্য সংকট তীব্রতর হবে। জাপান, ভিয়েতনাম, ইরান, সৌদি আরব, জার্মানি, ইতালি, নরওয়ে, সুইডেন, ডেনমার্ক, ব্রাজিল, আর্জেন্টিনা, স্পেন, পোল্যান্ড, পর্তুগালসহ দক্ষিণ আমেরিকা, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বেশির ভাগ দেশ যে তিমিরে আছে সেই তিমিরেই থেকে যাবে।

 

বাংলাদেশ

২০২৩ সালের গ্রহাবস্থান বিচারে বাংলাদেশ বেশ কয়েকটি ক্ষেত্রে উন্নতির অগ্রযাত্রায় অব্যাহত থাকবে। দেশের সবচেয়ে দীর্ঘস্থায়ী প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্ববলে বাংলাদেশ বেশ কয়েক ধাপ এগিয়ে যাবে। যার ধারাবাহিকতায় আইনশৃঙ্খলা, চিকিৎসা খাত, বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি ও শিল্প-কারখানায় বহুল উন্নয়ন সাধিত হবে।

তবে বিশ্বব্যাপী চলা অর্থনৈতিক মন্দা, যুদ্ধবিগ্রহ দেশের রিজার্ভমানির হ্রাস ও বৈদেশিক সহযোগিতাপ্রাপ্ত হওয়ায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হওয়ার পথে বাধা আসতে পারে। অবশ্য দেশের মন্ত্রিপরিষদে বেশ কিছুটা রদবদল এমনকি নতুন মুখ আসতে পারে। আমদানি-বাণিজ্য কমলেও রপ্তানি-বাণিজ্য ও জনশক্তি রপ্তানি বাড়বে বই কমবে না।

এ বছর বেশির ভাগ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য, আমদানিনির্ভর পণ্য, শিশুখাদ্য, সোনা, লৌহ মেশিনারিজ, যানবাহন, ইলেকট্রনিক্স, গ্যাস, কয়লা ও শিক্ষাসামগ্রীর মূল্য আকাশচুম্বী হওয়ায় জনজীবন স্থবির হয়ে পড়বে। চামড়া, মৎস্য, মাংস ও পাটশিল্প রপ্তানিতে ভাটা পড়তে পারে। তবে দেশীয় শিল্প-বাণিজ্য যেমন- জাহাজ, যানবাহন, টিভি, ফ্রিজ, এসি, সিমেন্ট, প্রাণদায়ী ওষুধ, তৈরি পোশাক রপ্তানিতে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জিত হবে। এ বছর সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের দুর্নীতি অনেকাংশে কমবে। দেশের সেনা, নৌ, বিমান, বিজিবি, র‌্যাব ও পুলিশ বাহিনীর স্বদেশপ্রেমের সঙ্গে চিকিৎসকদের মনে মানবপ্রেম জাগ্রত হওয়ায় বন্যা, ঘূর্ণিঝড়, অগ্নিকাণ্ড মোকাবিলা সহজ হবে এমনকি সুচিকিৎসার অভাবে প্রাণহানির সংখ্যা অনেকাংশে কমবে। অবশ্য কৃষি ও চিকিৎসা খাতের ওপর সরকারি-বেসরকারিসহ বিভিন্ন দাতা সংস্থার শ্যেনদৃষ্টি পড়ায় বাংলাদেশ এই দুটি খাতে নিজ পায়ে দাঁড়াতে আরম্ভ করবে। যার ফলে দেশে খাদ্যাভাব কমায় আমদানিনির্ভরতা কমতে পারে। দেশে কর্মসংস্থান বাড়লেও বেকারত্বের গ্রাফ নিম্নগামী হওয়ার সম্ভাবনা নেই। চীন, ভারত, রাশিয়া, জাপান, অস্ট্রেলিয়া, কানাডা বাংলাদেশের ওপর সাহায্যের হাত বাড়াবে। বাংলাদেশ নিজ পায় দণ্ডায়মান থেকে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, বিদ্যুৎ উৎপাদন, মেট্রোরেল চালু, বিমানবন্দর নির্মাণ ও পরিষেবা বৃদ্ধি, নৌবন্দর প্রতিস্থাপন ও খনিজসম্পদ আহরণে অভাবনীয় সাফল্য লাভ করায় চীন-ভিয়েতনামের কাতারে নাম লেখাতে সক্ষম হবে। এতদসত্ত্বেও দেশের একশ্রেণির লোকের মধ্যে সততার অভাব দেখা দেওয়ায় প্রাণদায়ী ওষুধাদিতে ভেজাল, নকল ওষুধ ও প্রসাধনসামগ্রী উৎপাদন, খাদ্যদ্রব্যে বিষাক্ত কেমিক্যালের মিশ্রণ, মাদকদ্রব্য, জালনোট বাণিজ্য ও দেশে আশ্রয়প্রাপ্ত জনগোষ্ঠীর অপতৎপরতা জনজীবনকে হতভম্ব করে তুলবে। তথ্য-প্রযুক্তি খাতের বহুল উন্নয়ন বিশ্বকে চমকে দেবে। অন্ন, বস্ত্র, বাসস্থান ও নিরাপত্তার আশায় বিদেশে পাড়ি জমানোর মাত্রা অতীতের বেশ কয়েক বছরের রেকর্ড ছাড়িয়ে যাবে। হরতাল, অবরোধ, রাজনৈতিক ও সরকারবিরোধী আন্দোলন তুঙ্গে থাকলেও জাতীয় সংসদে বিরোধী দলের ভূমিকা চোখে পড়বে না।

 

মেষ রাশি

শুভ সংখ্যা-

শুভ তাং-৯, ১৮, ২৭। শুভ রং-লাল, বেগুনি, সোনালি। শুভ বার- মঙ্গল, বুধ, বৃহস্পতিবার, শুভ রত্ন-রক্তপ্রবাল, পিতস্বরী নীলা। শুভ ধাতু-তামা, দস্তা,। শুভ মূল-অনন্তমূল ও শ্বেত বেড়েলার মূল।

মেষ রাশি : (২১ মার্চ-২০ এপ্রিল)

সাধারণত আপনারা রাগী, জেদি, সেনাপতি সুলভ তেজস্বী সাহসী, অগ্রগামী, রক্তিম চেহারা ও পুরুষ রাশি। ২০২২ সালটি মেষ রাশির জাত ব্যক্তিদের জন্য কর্ম ও ব্যবসা-বাণিজ্যে লাগাতার উন্নতি করতে থাকায় বদলে দেবে লাইফ স্টাইল। ইমারত দ্রব্য, ইলেকট্রিক, ইলেকট্রনিক্স, চিকিৎসার সরঞ্জাম, কয়লা, যানবাহনের ব্যবসায় অধিক লাভবান হবেন। স্বরাষ্ট্র, শিল্প, ভূমি ও খনিজ মন্ত্রণালয়ের কর্মে সফলতা তুঙ্গে থাকবে। শিক্ষার্থীদের জন্য বছরটি স্মরণীয়-বরণীয় ও রেকর্ডীয় বছর হবে। স্বাস্থ্যগত ব্যাপারে দুর্ঘটনা, রক্তপাত, অস্ত্রোপচার, ও উচ্চনিম্ন রক্তচাপে কষ্টভোগ হতে পারে। পিতা-মাতা-সন্তানদের স্বাস্থ্য বেশ ভালোই থাকবে। ভাই-বোন-সহকর্মী-অংশীদারদের পূর্ণ সহযোগিতা পাবেন। গৃহবাড়ি যানবাহন শিল্প-কারখানা ক্রয়ের স্বপ্ন পূরণের সম্ভাবনা। দাম্পত্য সুখ-শান্তি বজায় রাখতে জীবনসঙ্গীর মতামতকে গুরুত্ব দিতে হবে। নিঃসন্তান দম্পতিদের কোল আলোকিত হবে। প্রেমিকযুগলের মনে মান-অভিমান লেগে থাকবে। নতুন বন্ধুত্ব ও অংশীদারিতে সতর্ক থাকতে হবে। নেশা মদ্য ঘুষের কারবারসহ অনুচিত কাজবাজ বর্জন করুন। পুরনো মামলা-মোকদ্দমায় জয়ী হবেন। স্বদেশ-বিদেশ ভ্রমণে নিত্যনতুন সুযোগ হাত বাড়িয়ে ধরবে।

 

বৃষ রাশি

শুভ সংখ্যা-

শুভ তাং-৬, ১৫, ২৬। শুভ রং-সাদা, ঘিয়ে, গোলাপি। শুভ বার-শুক্র, শনি ও বুধবার। শুভ রত্ন-হীরা, ক্যাটস আই। শুভ ধাতু প্লাটিনাম, স্বর্ণ। শুভ মূল-রামবাসক ও অশ্বগন্ধার মূল।

বৃষ রাশি : (২১ এপ্রিল-২০ মে)

উদ্যোগী, উৎসাহী, সুখ-শান্তির পূজারী, ব্যক্তিত্বসম্পন্ন আবেগপ্রবণ স্নেহপ্রীতির ব্যাপারে উদাসীন একনিষ্ঠ কর্মী ও শিল্পীসুলভ মনোভাবাপন্ন হয়ে থাকে। ২০২৩ সালটি বৃষ রাশির জাতব্যক্তিদের জন্য স্মরণীয়-বরণীয় এমনকি উন্নতির অগ্রযাত্রা অব্যাহত থাকবে। বেকারদের কর্মপ্রাপ্তি ও নিত্য-নতুন ব্যবসা-বাণিজ্যের পরিকল্পনা আলোর মুখ দর্শন করবে। শিক্ষক, গবেষক, শিল্পী, বস্ত্রালঙ্কার, কসমেটিক্স, শিক্ষা, শিল্প, তথ্য মন্ত্রণালয়ের কর্ম ও সংশ্লিষ্ট ব্যবসায় প্রচুর উন্নতি করবেন। শিক্ষার্থীদের জন্য বছরটি স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ থাকবে। বিবাহযোগ্যদের বিবাহকার্য সুসম্পন্ন হবে। প্রেমিকযুগলের প্রেম ধন্য হবে। দাম্পত্য সুখ-শান্তি প্রতিষ্ঠা বজায় থাকবে। পরিবারে ছোট্ট নতুন শিশুর আগমনে ভাগ্য উথলে উঠবে। স্বাস্থ্যগত ব্যাপারে প্রসাব, কিডনি, ধাতু, চর্ম ও অ্যালার্জি ও মেয়েলি রোগের প্রাদুর্ভাব বেশি দেখা দেবে। পিতা-মাতা, ভাই-বোন, সন্তানদের স্বাস্থ্য বেশ ভালোই থাকবে। অংশীদারদের সঙ্গে সদ্ভাব বজায় রাখুন নচেৎ ব্যবসা-বাণিজ্য আলাদা করতে হবে। বৈদেশিক সূত্রে লাভবান হলেও বিদেশগমনে বারবার বাধা পাবেন। এতদসত্ত্বেও প্রতিযোগিতা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়ে বিজয়ের বরমাল্য পরতে সক্ষম হবেন।

 

মিথুন রাশি

শুভ সংখ্যা-

শুভ তাং-৫, ১৪, ২৩। শুভ তাং-সবুজ, সোনালি, রুপালি, মেরুন। শুভ বার-বুধ, শুক্র ও শনিবার। শুভ রত্ন-পান্না, রক্তপ্রবাল, পোখরাজ। শুভ ধাতু-সোনা, তামা। শুভ মূল-বৃদ্ধধারক, অনন্য ও বামুনহাটির মূল।

মিথুন রাশি : (২১ মে-২০ জুন)

বুদ্ধিমান, কৌশলী, গবেষক, অধ্যবস্যায়ী, সুর সংগীতপ্রিয় পরোপকারী ও বুদ্ধিতে বৃহস্পতি তুল্য হয়ে থাকেন। মিথুন রাশির জাতব্যক্তিদের জন্য ২০২৩ সালটিতে কর্ম অর্থ সুনাম যশ প্রতিষ্ঠার গ্রাফ চাঙা হয়ে উঠবে। কর্মপ্রত্যাশীদের দিকে কর্ম হাত বাড়িয়ে ধরবে। ব্যবসা-বাণিজ্যের বহুল প্রচার ও প্রসার ঘটবে। শিক্ষার্থীরা রাষ্ট্রীয় বা সামাজিক পুরস্কারে ভূষিত হবেন। লেখক, গবেষক চিকিৎসক, মেডিকেল সরঞ্জাম, স্টেশনারি ফুল, ফল ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির ব্যবসায় অধিক লাভবান হবেন। সেই সঙ্গে স্বাস্থ্য অর্থ-বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মে সফলতা বেশি হবে। স্বাস্থ্যগত ব্যাপারে রক্তদুষ্টপীড়া, হাম, বসন্ত, টিউমার, অঙ্গভঙ্গি এমনকি ছোটখাট অস্ত্রোপচার ঘটতে পারে। পিতামাতা ও সন্তানদের স্বাস্থ্য নিয়ে দুশ্চিন্তা কারণ হবে। ভাই-বোন ও জীবনসঙ্গীর শরীর স্বাস্থ্য বেশ ভালোই থাকবে। বিবাহযোগ্যদের বিবাহ, প্রেমিকযুগলের প্রেমের স্বীকৃতি এমনকি নিঃসন্তান দম্পতির কোল আলোকিত হবে। গৃহবাড়িতে কোনো না কোনো মাঙ্গলিক অনুষ্ঠান অনুষ্ঠিত হওয়ায় গোটা পরিবারে সম্প্রীতির বন্ধন রচিত হবে। শত্রু ও বিরোধীপক্ষ আপনার উন্নয়ন ও প্রভাব-প্রতিপত্তির বাড়-বাড়ন্ত দেখে পিছু হটতে বাধ্য হবে। লটারি জুয়া রেস শেয়ার হাউজিংৎসহ অনুচিৎত অবৈধ কাজবাজ বর্জন করা শ্রেয় হবে।

 

কর্কট রাশি

শুভ সংখ্যা-

শুভ তাং-২, ১১, ২০, ২৯। শুভ রং-সাদা, সবুজ, হলুদ। শুভ বার-সোম, মঙ্গল, বৃহস্পতি। শুভ রত্ন-মুক্তা, রক্তপ্রবাল, ক্যাটস আই। শুভ ধাতু-রুপা, তামা, সোনা। শুভ মূল- ক্ষিরিকা, অশ্বগন্ধা, অনন্তমূল।

কর্কট রাশি : (২১ জুন-২০ জুলাই)

ধার্মিক, দয়ালু, উদার, ধৈর্যশীল, স্নেহ, মায়া-মমত্ব ও ভ্রমণ প্রিয় হয়ে থাকেন। ২০২৩ সালটি কর্কট রাশির জাতব্যক্তিদের জন্য ধৈর্য সাহস মনোবল জনবল বৃদ্ধি পাওয়ায় রাজকীয় বছর বলে গণ্য হবে। দীর্ঘদিনের লালিত স্বপ্নসাধ পূরণ হবে। কর্মের সুনাম যশ পদোন্নতি ও ব্যবসা-বাণিজ্যের মন্দাভাব দূর হবে। সঞ্চয়ের গ্রাপ চাঙা হবে। দীর্ঘদিনের ঋণমুক্তির জন্য বছরটি রেকর্ড হয়ে থাকবে। ুউত্তরাধিকার সূত্রে যেমন ধনসম্পদ সম্পত্তি পাবেন তেমনি নিজেরা উপার্জন করে কিনবে বাড়ি, চড়বে গাড়ি। স্বাস্থ্যগত ব্যাপারে মানসিক বিষণ্নতা, নিদ্রাহীনতা, দাঁত, চোখ, পেট, লিভার, হার্ট ও মেরুদণ্ডের সমস্যায় কষ্টভোগ হবে। আমদানি-রপ্তানি, পরিবহন, তরল, পদার্থ, দুগ্ধজাতদ্রব্য, মৎস্য, মাংসের ব্যবসায় অধিক লাভবান হবেন। কর্মক্ষেত্রে যোগাযোগ বিদেশে, শিক্ষা ও ধর্ম-মন্ত্রণালয়ের কর্মে অধিক সফলতার ইঙ্গিত রয়েছে। শিক্ষার্থীরা পরিশ্রমী কৌশলী অধ্যবসায়ী হলে ভাগ্যলক্ষ্মীরর মাল্য পরতে সক্ষম হবেন। পিতা-মাতা, ভাই-বোন, সন্তান-সন্ততি নিয়ে মৌজমস্তিতে বছরটি অতিবাহিত করবেন। দাম্পত্য সুখ-শান্তি বজায় থাকবে। মামলা-মোকদ্দমা মীমাংসার দিকে যাবে। প্রেমিকযুগলের প্রেম বিবাহের মাধ্যমে সমাজে স্বীকৃতি পাবে। নেশা মদ্য জুয়া ঘুষ উৎকোচ এড়িয়ে চলা শ্রেয় হবে।

 

সিংহ রাশি

শুভ সংখ্যা-

শুভ তাং-১, ১০, ১৯, ২৮। শুভ রং-লাল, গোলাপি, সোনালি। শুভ বার-রবি, মঙ্গল, বৃহস্পতিবার। শুভ রত্ন-চুনি, পোখরাজ। শুভ ধাতু-সোনা, তামা। শুভ মূল-বিল্ব ও বামুনহাটির মূল।

সিংহ রাশি : (২১ জুলাই-২১ আগস্ট)

সর্বদাই ক্রোধী, পরাক্রমী, কষ্টসহিষ্ণু, পরিশ্রমী, সহানুভূতিশীল হৃদয়ে সাদুভাব ও মন উচ্চাভিলাষে পূর্ণ থাকে। ২০২৩ সালটি সিংহ রাশির জাতব্যক্তিদের জন্য দুর্যোগের ব্যবসা-বাণিজ্যে মজুদ মালের দাম বৃদ্ধি পাওয়ায় ব্যাংক ব্যালান্স ফুলেফেঁপে উঠবে। বিদেশগমনেচ্ছুদের স্বপ্ন বাস্তবায়িত হবে। স্বর্ণালঙ্কার, স্টেশনারি, মেশিনারিজ, কয়লা, জ্বালানি তেল প্রভৃতির ব্যবসায় অধিক লাভবান হবেন। অর্থ-বাণিজ্য শিল্প ও কৃষি মন্ত্রণালয়ের অধীনে কর্মরত ব্যক্তিরা সফলতা বেশি পাবে। স্বাস্থ্যগত ব্যাপারে হাড়ের ভিতরের মজ্জার পীড়া, হাঁপানি, শ্বাসকষ্ট ক্রনিক ব্যাধি ও পেটের পীড়ায় কষ্টভোগ হবে। পরিবারের কোনো বয়স্ক লোকের শরীর-স্বাস্থ্য খারাপ হওয়ায় হাসপাতালে চক্কর কেটেও শেষে রক্ষা হবে না। মাতা-মাতৃস্থানীয়ের কাছে থেকে ভরপুর সহযোগিতাপ্রাপ্ত হবেন। বিবাহযোগ্যরা বিবাহের প্রস্তুতি নিন। এ বছর শানাই বাজবে। প্রেমিকযুগলকে সতর্কতার সঙ্গে  চলতে হবে নচেৎ অর্থ ও মানদণ্ড দণ্ডিত হবেন। ভাই-বোনদের সঙ্গে বিরোধ বাড়বে বই কমবে না। বন্ধু-বান্ধব, আত্মীয়-পরিজন মাথার মণি ভাবতে আরম্ভ করবে। শত্রু ও বিরোধীপক্ষ আপনাদের উন্নয়ন প্রভাব-প্রতিপত্তির বাড়-বাড়ন্ত দেখে পিছু হটতে বাধ্য হবে। শিক্ষার্থীদের কঠোর সংগ্রাম মেধা প্রযুক্তি কৌশলের বলে ফসল ঘরে তুলতে হবে।

 

কন্যা রাশি

শুভ সংখ্যা-

শুভ তাং-৫, ১৪, ২৩। শুভ তাং-সবুজ, সোনালি, রুপালি, মেরুন। শুভ বার-বুধ, শুক্র ও শনিবার। শুভ রত্ন-পান্না, রক্তপ্রবাল, পোখরাজ। শুভ ধাতু-সোনা, তামা। শুভ মূল-বৃদ্ধধারক, অনন্য ও বামুনহাটির মূল।

কন্যা রাশি : (২২ আগস্ট-২২ সেপ্টেম্বর)

বিনয়ী, গুপ্তভাষী, কৌশলী, সৎগুণের অধিকারী, তীক্ষèবুদ্ধি, আকর্ষণীয় শক্তিসম্পন্ন, ধীরস্থির প্রকৃতির ও বুদ্ধিতে বৃহস্পতি তুল্য হয়ে থাকেন। কন্যা রাশির জাতব্যক্তিদের জন্য ২০২৩ সালটি চতুর্দিক থেকে লাগাতার উন্নতি করতে থাকায় ভবিষ্যতের ভিত মজবুত হবে। কর্ম ও ব্যবসা-বাণিজ্যে তরতাজা উন্নতি পরিলক্ষিত হচ্ছে। কর্মের সুনাম যশ মজবুত আসন লাভ করাবে। ব্যবসার বহুল প্রচার ও প্রসার ঘটবে। ওষুধপত্র, মেডিকেল সরঞ্জাম, কম্পিউটার, মোবাইল, ঘড়ি, চশমা ও শিল্প-কারখানার ব্যবসায় অধিক লাভবান হবেন।

কর্মের ব্যাপারে শিক্ষা, চিকিৎসা বাণিজ্যে অর্থ ও শিল্প মন্ত্রণালয়ের অধীনে কর্মকর্তাদের ভাগ্যলক্ষ্মীর কৃপালাভ হবে। শিক্ষাথীদের মন লেখাপড়া থেকে বিচ্ছিন্ন হয়ে পড়লেও বন্ধ হবে না। সন্তানদের সাফল্যে গৌরবান্বিত হবেন। পিতৃমাতৃ ধনসম্পদ সম্পত্তি প্রাপ্তির পথে বাধা আসবে। গৃহবাড়ি ভূমিসম্পত্তি ও যানবাহনে কিনতে ছোটখাট ঋণের জালে আটকে পড়তে পারেন। আশ্রিত প্রতিপালিত ব্যক্তি ও শ্রমিক-কর্মচারীদের প্রতি তীক্ষè নজর রাখতে হবে। স্বাস্থ্যগত ব্যাপারে চর্ম ও অ্যালার্জি যৌনরোগ হিস্টিরিয়া, ফুসফুস ও কিডনি রোগে কষ্টভোগ হবে। দাম্পত্য সুখ-শান্তি প্রতিষ্ঠার ভিত মজবুত হবে।

 

তুলা রাশি

শুভ সংখ্যা-

শুভ তাং-৬, ১৫, ২৪। শুভ রং-সাদা, সবুজ, আকাশি। শুভ বার-শুক্র, মঙ্গল ও বুধবার। শুভ রত্ন- হীরা, ইন্দ্রনীলা। শুভ ধাতু-প্লাটিনাম, দস্তা। শুভ মূল-রামবাসক ও শ্বেত বেড়েলার মূল।

তুলা রাশি : (২৩ সেপ্টেম্বর-২২ অক্টোবর)

বুদ্ধিমান, স্পষ্টভাষী, স্বচ্ছ ব্যক্তিত্বসম্পন্ন, সংগীতজ্ঞ, প্রেম, রোমান্স ও কল্পনাপ্রিয়তার ছাপ বিদ্যমান। ২০২৩ সালটি তুলা রাশির জাতব্যক্তিদের জন্য নিত্যনতুন প্ল্যান-প্রোগ্রাম বাস্তবায়নের বছর বলে গণ্য হবে। হাতে থাকা প্রতিটি কাজই সহজে সম্পন্ন হবে। বেকারদের কর্মপ্রাপ্তি পদোন্নতি এমনকি উপহার-উপঢৌকনাদিও প্রাপ্ত হবেন। ব্যবসা-বাণিজ্যের পরিকল্পনা বাস্তবায়িত হবে। শিক্ষার্থীরা ভবিষ্যৎ গড়তে সক্ষম হবেন। উত্তরাধিকারর সূত্রে প্রচুর সাহায্য-সহযোগিতাপ্রাপ্ত হবেন। নতুন গৃহবাড়ি ও যানবাহন ক্রয়ের স্বপ্ন পূরণ হবে। মামলা-মোকদ্দমার রায় পক্ষে আসবে। বিবাহযোগ্যদের বিবাহ, প্রেমিকযুগলের প্রেমের স্বীকৃতি এমনকি নিঃসন্তান দম্পতির কোল আলোকিত হবে। অবশ্য এসব বৃহৎ কর্মযজ্ঞ সম্পন্ন করতে পরিশ্রমী কৌশলী মিতব্যয়ী ও সঞ্চয়ী হতে হবে। সময়মতো ব্যাংক ঋণ প্রাপ্ত হওয়ায় জীবিকা অর্জনের নিত্যনতুন সুযোগ আসবে। গানবাজনা আঁকা লেখা অভিনয় আবৃত্তি সোশ্যাল মিডিয়ার কর্মসহ শিল্প, শিক্ষা, ধর্ম পরিবেশ মন্ত্রণালয়ের কর্মে অধিক সফল হবেন। ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে মৎস্য, তরল দ্রব্য, কোমল পানীয়, যানবাহন ও আমদানি-রপ্তানি বাণিজ্য তুঙ্গে থাকবে। স্বাস্থ্যগত ব্যাপারে হার্ট লিভার রক্তচাপ নিদ্রাহীনতা দূর হবে।

 

বৃশ্চিক রাশি

শুভ সংখ্যা-

শুভ তাং-৯, ১৮, ২৭। শুভ রং-লাল, গোলাপি, মেরুন। শুভবার-মঙ্গল বুধ, রবিবার। শুভ রত্ন-রক্তপ্রবাল, ক্যাটস আই। শুভ ধাতু-তামা, সোনা। শুভ মূল-অনন্তমূল ও অশ্বগন্ধার মূল।

বৃশ্চিক রাশি : (২৩ অক্টোবর-২১ নভেম্বর)

পরিশ্রমী, বিজ্ঞ, উদ্ভাবনীশক্তি, বলিষ্ঠ কণ্ঠস্বর, সৎ বীর্য ঐশ্বর্যশালী ও প্রচুর প্রাণশক্তি সম্পন্ন হয়ে থাকেন। বৃশ্চিক রাশির জাতব্যক্তিদের জন্য ২০২৩ সালটি অর্থসম্পদ সম্পত্তি পুরস্কারপ্রাপ্তির বছর হিসেবে গণ্য হবে। ভাগ্যলক্ষ্মী আপনাদের লক্ষ্মীর ভাণ্ডার পূর্ণ করবে। কর্ম ও ব্যবসায় জয়-জয়কার পরিবেশ বিরাজমান থাকবে। প্রতিযোগিতা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়ে বিজয়ের মাল্য পরতে সক্ষম হবেন। বিদেশগমন ও স্বদেশ প্রত্যাবর্তনের স্বপ্ন আলোর মুখ দর্শন করবে। শিক্ষার্থীদের জীবন ধন্য করবে। পিতা-মাতা ভাই বোন আত্মীয় পরিজন নিয়ে বছরটি মৌজমস্তিতে কাটবে। অবশ্য অত্যাবশ্যকীয় বিবাহে বাধা বিলম্বের কারণ হবে। দাম্পত্য জীবন বেশ সুখেই কাটবে। সবক্ষেত্রে ছোট্ট নতুন মুখের আগমন ঘটবে। প্রেম বন্ধুত্ব অংশীদারি ব্যবসা ও সহকর্মীদের সঙ্গে সম্পর্কের স্থায়িত্ব বাড়বে। স্বরাষ্ট্র, পররাষ্ট্র, ভূমি ও কৃষি মন্ত্রণালয়ের কর্মে অধিক সফল হবে। ব্যবসার ক্ষেত্রে লৌহ স্টিল, ইমরাতদ্রব্য, অস্ত্রশস্ত্র জ্বালানিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির ব্যবসা রমরমা চলবে। স্বাস্থ্যগত ব্যাপারে অশ্ব, টিউমার, গলার রোগ, অস্ত্রোপচার, দুর্ঘটনা ও বিষাক্ত কীট-পতঙ্গের দংশনজনিত যন্ত্রণায় কষ্টভোগ হবে। লটারি জুয়া রেস শেয়ার হাউজিংয়ে বিনিয়োগ না করাই শ্রেয় হবে।

 

ধনু রাশি

শুভ সংখ্যা-

শুভ তাং-৩, ১২, ২১, ৩০। শুভ রং-সোনালি, বেগুনি, আকাশি। শুভবার-বৃহস্পতি, শুক্র ও সোমবার। শুভ রত্ন-পোখরাজ, চুনি। শুভ ধাতু-সোনা, তামা। শুভ মূল-বামুনহাটি ও বিল্বমূল। 

ধনু রাশি : (২২ নভেম্বর-২০ ডিসেম্বর)

কর্মঠ, ধার্মিক, ধৈর্যশীল, দৃঢ়চেতা, নেতৃত্ব, প্রভুত্ব, কর্তৃত্ব, শ্রেষ্ঠত্বের ঝোক বিদ্যমান। ধনু রাশির জাতব্যক্তিদের জন্য ২০২৩ সালটি শুভ। উন্নতির অগ্রযাত্রা অব্যাহত থাকায় অন্ন বস্ত্র বাসস্থানের অভাব ঘুচবে। যে কাজে হাত দেবেন তাতেই কমবেশি সফলতাপ্রাপ্ত হওয়ায় জীবনের ভিত মজবুত হবে। কর্ম ও ব্যবসায় বহুল উন্নতি সাধিত হবে। শিক্ষক, আইনজীবী, রাজনীতিবিদ, ধর্মযাজক, পুস্তক ব্যবসায়ী ও বৈদেশিক বাণিজ্য অধিক সফল হবেন। কর্মক্ষেত্রে আইন বিচার বিভাগ শিক্ষা, ধর্ম ও গৃহায়ণ মন্ত্রণালযের কর্মে চমকপ্রদ উন্নতি সাধিত হবে। বিবাহযোগ্যদের জন্য বছরটি স্মরণীয় হবে। প্রেমিকযুগলের প্রেম ধন্য হবে। সন্তানরা রাষ্ট্রীয় বা সামাজিক পুরস্কার পেয়ে বংশের মুখ উজ্জ্বল করবে। শিক্ষার্থীদের মন ফেসবুক ইউটিউব প্রেম প্রসঙ্গ ও অনুচিত কাজবাজের প্রতি আকৃষ্ট থাকবে। যার ফলশ্রুতিতে উচ্চশিক্ষার দ্বার স্তব্ধ হয়ে পড়তে পারে। সহকর্মী অংশীদার ও শ্রমিক-কর্মচারীদের মন জুগিয়ে চলা শ্রেয় হবে। পিতা-মাতা ও গুরুজনদের পূর্ণ সহযোগিতা পাবেন। স্বাস্থ্যগত ব্যাপারে ডায়াবেটিস, হজমশক্তি, কিডনি, মানসিক বিষণ্নতা ও মেয়েলি রোগের প্রাদুর্ভাব বেশি দেখা দেবে। পিতা-মাতার শরীর-স্বাস্থ্য নিয়ে দুশ্চিন্তার কারণ এমনকি শোক-দুঃখের অশ্রুজল ঝরতে পারে।

 

মকর রাশি

শুভ সংখ্যা-

শুভ তাং-৮, ১৭, ২৬। শুভ রং-নীল, বেগুনি, আকাশি। শুভ বার-শনি, মঙ্গল ও শুক্রবার। শুভ রত্ন-ইন্দ্রনীলা, রক্তপ্রবাল। শুভ ধাতু-ইস্পাত, তামা, শুভ মূল-শ্বেত বেড়েলা ও অনন্তমূল।

মকর রাশি : (২১ ডিসেম্বর-১৯ জানুয়ারি)

গুণবান, ধনবান, রহস্যময়ী, ন্যায়নিষ্ঠবান, গম্ভীর প্রকৃতির উচ্চভিলাষী ও সন্দিগ্ধবিত্তের হয়ে থাকেন। ২০২৩ সালটি মকর রাশির জাতব্যক্তিদের জন্য সফলতার চাবি হাতের মুঠায় থাকবে। কর্ম অর্থ সুনাম যশ প্রতিষ্ঠার গ্রাফ চাঙা হবে। যোগ্য উচ্চশিক্ষা, ধর্মীয় যাত্রায় ও ব্যবসা-বাণিজ্যে স্বদেশ-বিদেশ ভ্রমণ অতীতের রেকর্ড ছাড়িয়ে যাবে। চামড়াজাতদ্রব্য, কয়লা, মসলা, লৌহ, খনিজদ্রব্য ও কেমিক্যালের ব্যবসায় অধিক লাভবান হবেন। শিল্প, বাণিজ্য, খনিজ ও জ্বালানি মন্ত্রণালয়ের অধীনের কর্মে যোগ্যতা অনুযায়ী সফলতা আসবেই আসবে। দীর্ঘদিনের দাম্পত্য ও পারিবারিক কলহবিবাদের মীমাংসা হবে। বিবাহযোগ্যদের বিবাহ-উত্তর ভাগ্য উন্নতির অগ্রযাত্রায় শুরু হবে। পরিবারে ছোট্ট নতুন মুখের আগমন ঘটবে। প্রেম, বন্ধুত্ব ও অংশীদারি কারবার করার আগে ভেবেচিন্তে পা বাড়াতে হবে। শিক্ষার্থীদের লাইফ স্টাইল চমক দেবে। সন্তানরা বংশের মুখ উজ্জ্বল করবে। গৃহবাড়ি ভূমিসম্পত্তি ও যানবাহন ক্রয়ের স্বপ্ন আলোর মুখ দর্শন করবে। স্বাস্থ্যগত ব্যাপারে মুখগহ্বরে ঘা, গলা থেকে মাথা পর্যন্ত দুর্বল নিদ্রাহীনতা, শত্রু ও বিরোধী পক্ষের আক্রোশে যৎপরোনাস্তি ক্ষতি হবে। বিষাক্ত কীট-পতঙ্গের দংশন থেকে বাঁচতে ঝোপ-জঙ্গল এড়িয়ে চলতে হবে। অর্থকড়ির ব্যাপারে কাউকে অধিক বিশ্বাস করা ও ধারকার্জ দেওয়া থেকে বিরত থাকুন।

 

কুম্ভ রাশি

শুভ সংখ্যা-

শুভ তাং-৮, ১৭, ২৬। শুভ রং-নীল, সাদা, সবুজ। শুভবার-শনি, সোম ও শুক্রবার। শুভ রত্ন-পিতাম্বরী নীলা, গোমেদ। শুভ ধাতু-লৌহ, সিসা। শুভ মূল-শ্বেত বেড়েলা, বামুনহাটি ও শ্বেতবন্ধনের মূল।

কুম্ভ রাশি : (২০ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

জ্ঞানবান, দায়িত্ববান, ক্ষমাশীল, কর্মদক্ষ, আধ্যাত্মিক শক্তিসম্পন্ন। পরোপকারী ও নরম গরম ভাবযুক্ত। কুম্ভ রাশির জাতব্যক্তিদের জন্য ২০২৩ সালটিতে সৌভাগ্যের পরিকল্পনা বাস্তবায়িত হবে। সময়মতো ব্যাংক ঋণ প্রাপ্তি ও সহযোগীদের সহযোগিতাপ্রাপ্ত হওয়ায় সফলতার ভিত মজবুত হবে। আয় বুঝে ব্যয় করলে ব্যাংক ব্যালান্স ফুলেফেঁপে উঠবে। শিক্ষার্থীরা মেধা প্রযুক্তি কৌশল ও  অধ্যবসায়ের ফলে সফলতা ছিনিয়ে আনতে সক্ষম হবেন। উত্তরাধিকার সূত্রে যেমন ধনসম্পদ সম্পত্তি প্রাপ্ত হবেন তেমনি নিজেরাও উপার্জন করে বংশের বুকে মাথা তুলে দাঁড়ানো সহজ হবে। মেশিনারিজ সার বীজ, কীটনাশক, শিল্প-কারখানার ব্যবসা ও আমদানি রপ্তানি বাণিজ্য মাথাচাড়া দিয়ে উঠবে। কর্মের ব্যাপারে অর্থ, শিল্প, তথ্য-প্রযুক্তি ও স্বাস্থ্য মন্ত্রণালয়ে কর্মে অধিক সফলতা অর্জন করবেন। ভাই-বোনদের সঙ্গে কারণে-অকারণে মতানৈক্য সৃষ্টি হওয়ায় পারিবারিকভাবে পৃথক হওয়ার প্রয়োজন পড়বে। দাম্পত্য জীবন কটুতায় ভরে থাকলেও বিচ্ছেদের সম্ভাবনা কম। শিক্ষার্থী ও সন্তানদের জীবনের ভিত গড়তে আরম্ভ করবে। প্রেমিকযুগলের মনে অভিমান দানা বাঁধতে পারে। নতুন প্রেম বন্ধুত্ব সতর্কতা আবশ্যক। স্বাস্থ্যগত ব্যাপারে দাঁত, পেট, হার্নিয়া, লিভার, হাম, যক্ষ্মা যৌনরোগের প্রাবল্যতায় প্রচুর কষ্টভোগ হতে পারে।

 

মীন রাশি

শুভ সংখ্যা-

শুভ তাং-৩, ১২, ২১, ৩০। শুভ রং-হলুদ, ফিরোজা, ঘিয়ে। শুভ বার-বৃহস্পতি, শুক্র ও বুধবার। শুভ রত্ন-পোখরাজ, পান্না, রক্তপ্রবাল। শুভ ধাতু-সোনা, তামা, শুভ মূল-বামুনহাটি, বৃদ্ধধারক ও অনন্তমূল।

মীন রাশি : (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

বিনয়ী, ধার্মিক, বিশ্বাসী, ধৈর্যশীল, শ্রদ্ধাভক্তিপূর্ণ মন, প্রেম ভালোবাসার মূর্ত প্রতীক ও সেবাৎপরায়ণ হয়ে থাকেন। ২০২৩ সালটি মীন রাশির জাতব্যক্তিদের জন্য স্মরণীয়-বরণীয় ও রেকর্ড সৃষ্টিকারী উন্নতিসাধিত হবে। কর্ম ব্যবসা অর্থভাগ্য চমকে দেবে। যার ফলে কিনবে বাড়ি, চড়বে গাড়ি। বই-পুস্তক, স্টেশনারি ধর্মীয় দ্রব্যাদি, ফুল, ফল, গুগ্ধজাতদ্রব্য, বস্ত্রালঙ্কারাদির ব্যবসায় অধিক লাভবান হবেন। কর্মক্ষেত্রে বিশেষ করে স্বরাষ্ট্র, পররাষ্ট্র, বিচার বিভাগ, শিক্ষা ও ধর্ম মন্ত্রণালয়ের মর্মে চমকপ্রদ সফলতা পাবেন। দীর্ঘদিনের লালিত স্বপ্ন বাস্তবায়ন হবে। শত্রু ও বিরোধীপক্ষের প্রায় সিংহভাগ কু-পরিকল্পনা নস্যাৎ করে দুর্বারগতিতে এগিয়ে চলবেন। দাম্পত্য সুখ-শান্তি ধরে রাখতে জীবনসাথীর মতকে গুরুত্ব দিতে হবে। সন্তানদের ক্যারিয়ার অধ্যয়ন ও স্বাস্থ্যবিষয়ক দুশ্চিন্তা ঘুচবে। পিতামাতার সঙ্গে মতানৈক্য হলেও তা দীর্ঘস্থায়ী হবে না। স্বাস্থ্যগত ব্যপারে গলায় থেকে মাথা পর্যন্ত দুর্বল, উচ্চ রক্তচাপ, নিদ্রাহীনতা ও ছোটখাট অস্ত্রোপচার ঘটতে পারে। অবশ্য সংকটকালে বন্ধু-বান্ধব আত্মীয়-পরিজন সাহায্যের হাত বাড়িয়ে ধরবে। অপরিচিত কাউকে আশ্রয় দেওয়া, খাল কেটে কুমির আনার সমান হবে। অবশ্য নেতৃত্ব প্রভুত্ব কর্তৃত্ব শ্রেষ্ঠত্বে মজবুত পদপদবি পেতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর