১৯ ডিসেম্বর, ২০১৮ ১৪:৩০

নেত্রকোনায় এই প্রথম এক আসনেই তিন নারী প্রতিদ্বন্দ্বী

নেত্রকোনা প্রতিনিধি:

নেত্রকোনায় এই প্রথম এক আসনেই তিন নারী প্রতিদ্বন্দ্বী

রেবেকা মমিন, তাহমিনা জামান শ্রাবনী ও জলি তালুকদার

নেত্রকোনা-৪ (মদন-মোহনগঞ্জ-খালিয়াজুরী) আসনে জমে উঠেছে তিন নারী প্রার্থীর জমজমাট লড়াই। নির্বাচনী মাঠে নানা বাধা বিপত্তির অভিযোগের পরেও তাদের প্রচার প্রচারণায় ও নির্বাচনী লড়াই জমে উঠেছে। সমাজ সচেতন মহল বলছেন ৩০ ভাগ নারীকে মনোনয়ন দেওয়ার নির্দেশনাসহ নানা প্রতিশ্রুতি থাকলেও বাস্তবিক অর্থে কোন দলই পর্যাপ্ত নারী দিচ্ছেন না। তবে এই প্রথম এক আসনে তিন নারী প্রার্থীর নির্বাচনী লড়াই জেলাবাসীর মাঝে ব্যাপক কৌতুহল সৃষ্টি করেছে।

নেত্রকোনা জেলার ৫টি সংসদীয় আসনের মধ্যে নেত্রকোনা-৩ আসনে বিএনপি দলীয় সংসদ সদস্য নূরুল আমিন-এর মৃত্যুর পর ২০০৩ সালের উপ-নির্বাচনে প্রথমবার তার স্ত্রী খাদিজা আমিনকে দলীয় মনোনয়ন দেয়া হয়।

এরপর নেত্রকোন ৪ (মদন-মোহনগঞ্জ-খালিয়াজুরী) আসনে কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক খাদ্য মন্ত্রী আব্দুল মমিনের মৃত্যুর পর তার সহধর্মিনী রেবেকা মমিনকে ২০০৮ সালের নির্বাচনে নেত্রকোনা-৪ আসনে দলীয় মনোনয়ন দেওয়া হয়। তিনি এ আসনে পরপর দু'বার এমপি নির্বাচিত হন। এবারও মহাজোট হিসেবে তাকে আওয়ামীলীগ থেকে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে।

একই আসন থেকে এবার বিএনপি মনোনয়ন দেয় বাবরপত্নী তাহমিনা জামান শ্রাবনীকে। ১৯৯১ এবং ২০০১ সালে বিএনপি থেকে এমপি নির্বাচিত হয়ে লুৎফুজ্জামান বাবর স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হয়ে এলাকার  উন্নয়নে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেলও তার বিরুদ্ধে রয়েছে একাধিক মামলা। ইতিমধ্যে তিনি দুটি মামলায় মৃত্যুদণ্ডে দণ্ডিত হয়েছেন। ফলে আসনটিতে এবার তার পরিবর্তে সহধর্মিনী তাহমিনা জামান শ্রাবনীকে বিএনপি থেকে মনোনয়ন দেওয়া হয়েছে।

তাদের সাথে এ আসনে এবার লড়ছেন বাম রাজনীতি থেকে মনোনীত তরুণ প্রার্থী জলি তালুকদার। দীর্ঘদিন ধরে হাওরের সন্তান শ্রমিক আন্দোলন নেত্রী 'জাল যার জলা তার' নীতির বাস্তবায়নে হাওরে কাজ করে যাচ্ছেন। সাবেক ছাত্র ইউনিয়ন ময়মনসিংহ জেলা সভাপতির পর বর্তমানে তিনি বাংলাদেশ কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সম্পাদক মন্ডলীর সদস্য এবং গার্মেন্টস ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক। গার্মেন্টস আন্দোলন সংগ্রামের লড়াকু সৈনিক কমরেড জলি তালুকদারকে এবার বামজোট থেকে মনোনয়ন দেওয়া হয়।

আসনটিতে আওয়ামী প্রার্থীর নির্বাচনী হাওয়া ফুরফুরে মেজাজের হলেও অন্য দুজনের বেলায় ঘটেছে বাধা বিপত্তি। এসব পার করেও তারা লড়ে যাচ্ছেন মানুষের ভোটাধিকার ফিরিয়ে দিতে। তাই তারা প্রশাসনের কাছে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ দাবি করেছেন।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর