রবিবার, ১১ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

মাঠ কাঁপানো খেলোয়াড়রা এবার নির্বাচনের মাঠে

আজ মনোনয়ন কিনতে পারেন মাশরাফি, মত পাল্টালেন সাকিব

রাশেদুর রহমান

মাঠ কাঁপানো খেলোয়াড়রা এবার নির্বাচনের মাঠে

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন ক্রীড়াঙ্গনের সাবেক ও বর্তমান তারকারা। নির্বাচনী লড়াইয়ে মাশরাফি বিন মর্তুজা এবং সাকিব আল হাসানের অংশগ্রহণ সবচেয়ে বড় খবর হয়ে দেখা দিয়েছে। নৌকা মার্কায় নিজ নিজ এলাকা থেকে নির্বাচন করার সম্ভাবনা রয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের দুই ফরম্যাটের দুই অধিনায়কের। মাশরাফি নড়াইল এবং সাকিব মাগুরা-১ থেকে নির্বাচন করবেন বলে খবর রটেছে ক্রীড়াঙ্গনে। আজ তাদের মনোনয়নপত্র কেনার কথা। এ খবরে নড়াইল ও মাগুরায় উৎসাহ-উদ্দীপনা দেখা যাচ্ছে। দুই প্রিয় তারকাকে প্রার্থী হিসেবে পাওয়ার অপেক্ষায় প্রহর গুনছে স্থানীয় জনগণ।

দীর্ঘদিন থেকেই মাশরাফি বিন মর্তুজা এবং সাকিব আল হাসানের রাজনীতিতে যোগদানের ব্যাপারে জল্পনা-কল্পনা চলছিল। বেশ কয়েক মাস আগে বিসিবির সাবেক সভাপতি আ হ ম মুস্তফা কামাল তো তাদের রাজনীতিতে যোগদানের ব্যাপারে ঘোষণাই দিয়েছিলেন। এবার এতদিনের কানাঘুষাই সত্যে পরিণত হতে যাচ্ছে! আজ দুপুরের মধ্যেই মনোনয়নপত্র সংগ্রহের কথা রয়েছে মাশরাফি ও সাকিবের। এতদিন ক্রিকেটে ব্যাট-বল হাতে দুর্দান্ত পারফর্ম করেছেন দুজন। এবার রাজনীতির ময়দানে কেমন পারফর্ম করেন তা-ই দেখার বিষয়!

এ ছাড়াও জাতীয় নির্বাচনে অংশ নিতে পারেন এককালের সাড়া জাগানো ফুটবলার মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বীরবিক্রম, দেওয়ান শফিউল আরেফিন টুটুল, আবদুস সালাম মুর্শেদী, খুরশিদ আলম বাবুল, আরিফ খান জয়, আমিনুল হক, সাইদুর রহমান প্যাটেল (সূত্রাপুর), ক্রিকেটার নাঈমুর রহমান দুর্জয় এবং কিংবদন্তি সাঁতারু মোশাররফ হোসেন (মুন্সীগঞ্জ)।  জাতীয়  নির্বাচনের হাওয়া বইছে সবখানে। এ নির্বাচনকে সামনে রেখে তৎপর ক্রীড়াঙ্গনের সাবেক ও বর্তমান তারকারা। দুই প্রধান দল আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়ন পাওয়ার দৌড়ে অনেকেই এগিয়ে আছেন। খেলার জগতের তারকারা এবার খেলার মাঠ ছেড়ে নির্বাচনী লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছেন। এরই মধ্যে নিজ নিজ দলের মনোনয়নপত্র কিনেছেন অনেকে। অনেকে আবার মনোনয়নপত্র কেনার অপেক্ষায় আছেন। দীর্ঘদিন ধরে নিজ নিজ নির্বাচনী এলাকায় জনসংযোগও করছেন অনেকে।

মিরপুর স্টেডিয়াম পাড়ায় গেলেই চোখে পড়ে জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আমিনুল হকের রঙ-বেরঙের পোস্টার। ভোটারদের দৃষ্টি আকর্ষণ করছেন তিনি। ঢাকা-১৬ আসন থেকে বিএনপির প্রার্থী হিসেবে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন আমিনুল। তবে ঢাকা-১৪ আসনের প্রার্থী হিসেবেও তাকে দেখা যেতে পারে। নেত্রকোনা-৩ আসনের বর্তমান সংসদ সদস্য যুব ও ক্রীড়া উপমন্ত্রী এবং জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আরিফ খান জয় এবারও আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী। সাবেক জাতীয় ফুটবলার ও বাফুফের সাধারণ সম্পাদক এবং সভাপতি বাণিজ্যমন্ত্রী বিএনপির মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বীরবিক্রম ভোলা-৩ আসনে নির্বাচন করবেন বলে শোনা যাচ্ছে। জাতীয় সংসদের সাবেক হুইপ এসএম মোস্তফা রশিদী সুজা (খুলনা-৪) মারা যাওয়ায় ওই আসনের উপ-নির্বাচনে এমপি হয়েছেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি ও সাবেক তারকা ফুটবলার আবদুস সালাম মুর্শেদী। আগামী নির্বাচনে তিনি এ আসন থেকেই মনোনয়ন চাইবেন। আওয়ামী লীগের সাবেক যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদক এবং সাবেক ফুটবলার দেওয়ান শফিউল আরেফিন টুটুল মানিকগঞ্জ-২ (সিংগাইর) আসনে, স্বাধীন বাংলা ফুটবল দলের অন্যতম সদস্য সাইদুর রহমান প্যাটেল ঢাকা-৬, জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বর্তমান সংসদ সদস্য নাইমুর রহমান দুর্জয় মানিকগঞ্জ-১ (ঘিওর-দৌলতপুর), সাবেক জাতীয় ফুটবলার মোহামেডানের ফুটবল কর্মকর্তা ও নাগরপুর থানা আওয়ামী লীগের উপদেষ্টা খুরশিদ আলম বাবুল টাঙ্গাইল-৬, নোয়াখালী-৪ আসনের বর্তমান সংসদ সদস্য সাবেক ফুটবলার একরামুল করিম চৌধুরী, সাবেক অ্যাথলেট মাহবুব আরা বেগম গিনি গাইবান্ধা-২ আসনে আওয়ামী লীগের      মনোনয়ন চাইবেন। সাবেক তারকা ফুটবলার কায়সার হামিদ জাকের পার্টি থেকে ঢাকা-৫ ও ১৪ আসনে নির্বাচন করবেন।

এবারের সংসদ নির্বাচনে প্রায় অর্ধশত ক্রীড়া সংগঠক ও সাবেক খেলোয়াড় অংশ নেবেন বলে ধারণা করা হয়েছিল। এদের মধ্যে ফুটবল, ক্রিকেট, হকি সংগঠকের পাশাপাশি সাঁতার, অ্যাথলেটিক্স, রোইং, সাইক্লিং, ভলিবলের সংগঠকরাও রয়েছেন। এসব ক্রীড়া ব্যক্তিত্বরা নির্বাচনী বিজয়ী হতে পারলে দেশের ক্রীড়া উন্নয়নে কার্যকরী ভূমিকা রাখতে পারবেন বলে সংশ্লিষ্টরা দাবি করছেন।

 

সাকিব মনোনয়নপত্র কিনছেন না

নানামুখী আলোচনা থাকলেও শেষ পর্যন্ত সাকিব আল হাসান নির্বাচনে মনোনয়নপত্র কিনছেন না। গতকাল রাতে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, সামনে বিশ্বকাপ। তুমি বাংলাদেশের অপরিহার্য খেলোয়াড়। ক্রিকেটেই মনোযোগী হও। নির্বাচনে প্রার্থী হওয়ার প্রয়োজন নেই।

সর্বশেষ খবর