রবিবার, ১১ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
সবার চোখ তাদের দিকে

চট্টগ্রামে ফ্যাক্টর নতুন ভোটার

নতুন ভোটাররা জীবনের প্রথম ভোট দেবেন বলে তাদের সমর্থন প্রার্থীদের কাছে বেশি গুরুত্বপূর্ণ। নতুন ভোটারদের জন্য অনেক প্রার্থী রাখেন বিশেষ নির্বাচনী প্রতিশ্রুতি

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে চট্টগ্রাম নগরী ও জেলার ১৬টি আসনের জয়-পরাজয় নির্ধারণে এবার ফ্যাক্টর হবে ১ লাখ ৬৩ হাজার নতুন ভোটার। এ নতুন ভোটাররাই এবার প্রথম ভোট দেবেন পছন্দের যোগ্য প্রার্থীদের। বিবেচনা করবেন দেশ-জাতির জন্য কারা নিবেদিতপ্রাণ হিসেবে প্রতিনিয়ত অবদান রাখছেন। অন্যদিকে এসব নতুন ভোটার ম্যানেজ তথা যোগ্য প্রার্থী হিসেবে প্রমাণ করতে মাঠে কাজ করছেন সম্ভাব্য এমপি প্রার্থীরা। এসব নতুন ভোটারকে কাছে টানতে নানা কৌশলে প্রার্থীরা প্রবীণ-নবীন ভোটারদের খবরাখবর নেওয়া শুরু করেছেন।

সর্বশেষ সংসদ নির্বাচনে বিএনপি অংশ না নেওয়ায় চট্টগ্রামের সাতটি আসনে এমপি নির্বাচিত হয়েছেন বিনা প্রতিদ্বন্দ্বিতায়। বাকি নয়টি আসনে প্রতিদ্বন্দ্বী থাকলেও কঠিন প্রতিপক্ষ পায়নি আওয়ামী লীগ। তাই কদর কম ছিল ভোটারদেরও। তবে আগামী নির্বাচনে বিএনপি অংশ নেওয়ার আভাস পাওয়া যাচ্ছে। তা যদি হয় তীব্র প্রতিপ্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে নির্বাচন। গুরুত্বপূর্ণ হয়ে উঠবে নতুন ভোটারও।

ইতিমধ্যে ভোটার তালিকাও চূড়ান্ত করা হয়েছে বলে জানান নির্বাচন অফিসের চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান। এ তালিকা অনুযায়ীই ভোট গ্রহণ করা হবে বলে জানান তিনি।

চট্টগ্রাম জেলা যুবলীগ নেতা সারজু মো. নাছের বলেন, নির্বাচনের মাঠে সব ভোটারই সমান গুরুত্বপূর্ণ। তবে নতুন ভোটাররা জীবনের প্রথম ভোট দেবেন বলে তাদের সমর্থন প্রার্থীদের কাছে বেশি গুরুত্বপূর্ণ। নতুন ভোটারদের জন্য অনেক প্রার্থী রাখেন বিশেষ নির্বাচনী প্রতিশ্রুতিও। এ ছাড়া তথ্যপ্রযুক্তির দিক থেকে অনেক সচেতন নতুন প্রজন্ম। গত নয় বছরে দেশ কীভাবে চলেছে তা ভালোই জানেন তারা। এ বিষয়টি সামনে এনেই তাদের ভোট টানতে হবে প্রার্থীদের। এবারে নতুন ভোটার হওয়া শিক্ষার্থী খালেদা বেগম বলেন, ‘শুধু দলীয় পরিচয় নয়, প্রার্থীর ব্যক্তিগত ইমেজও বিবেচনায় আনব। জীবনের প্রথম ভোট যাতে যোগ্য লোক পান সে জন্য এখন থেকেই নজর রাখছি সম্ভাব্য প্রার্থীদের ওপর। আওয়ামী লীগ থেকে সন্দ্বীপের সম্ভাব্য এমপি প্রার্থী ও জেলা যুবলীগ নেতা চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, নতুন ভোটারদের মধ্যে পারিবারিক, প্রাতিষ্ঠানিক ও তথ্যপ্রযুক্তির প্রভাব থাকবে। অনেকে প্রার্থীর নির্বাচনী প্রচারণার কৌশল ও ব্যক্তিগত ইমেজকেও মূল্যায়ন করবেন। প্রার্থী হিসেবে এ বিষয়গুলো মাথায় রেখেই নির্বাচনী প্রচারণায় থাকব।

জানা গেছে, গত নির্বাচনে চট্টগ্রামের ১৬টি আসনে ভোটার ছিল ৫৪ লাখ ৯১ হাজার ৭৩৮ জন। কিন্তু এবার একই আসনে ভোটার হয়েছে ৫৫ লাখ ৯১ হাজার ৪৬২ জন। এ হিসেবে নতুন ভোটার হয়েছেন এক লাখ ৬২ হাজার ৮২৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮৩ হাজার ৪৭৯ জন ও মহিলা ভোটার ৭৯ হাজার ৩৪৯ জন। ভোটার তালিকা হালনাগাদ করায় পুরনো ভোটারদের মধ্যে  ৬৩ হাজার ১০৪ জন মারা যাওয়ায় তালিকা থেকে বাদ পড়েছেন তারা।

চট্টগ্রাম জেলার ১৫ উপজেলা ও নগরীর ৬ থানাকে অন্তর্ভুক্ত করেই মোট ভোটার নির্ধারণ করে নির্বাচন কমিশন। চট্টগ্রামের ২১ উপজেলা-থানার মধ্যে বেশি ভোটার অন্তর্ভুক্ত হয়েছে ফটিকছড়ি, হাটহাজারী, মিরসরাই উপজেলা ও নগরীর পাঁচলাইশ, ডবলমুরিং থানায়। সবচেয়ে কম নতুন ভোটার হয়েছে কর্ণফুলী ও আনোয়ারা উপজেলায়।

চট্টগ্রাম নগরীর ছয় থানার মধ্যে পাঁচলাইশ থানার (ওয়ার্ড নম্বর ১, ২, ৩, ৭ ও ৮) তিন লাখ ৩৬ হাজার ৪৯১ জনের মধ্যে নতুন ভোটার আছেন ১২ হাজার ৭৫ জন। ডবলমুরিং থানার (ওয়ার্ড নম্বর ১৩, ১৪, ২৩, ২৪, ২৫, ও ২৭ থেকে ৩০) তিন লাখ ৯৮ হাজার ২১৬ জনের মধ্যে নতুন ভোটার আছেন ১১ হাজার ৮৮৩ জন। পাহাড়তলী থানার (ওয়ার্ড নম্বর ৯, ১০, ১১, ১২ ও ২৬) দুই লাখ ৪৬ হাজার ৫৭৯ জনের মধ্যে নতুন ভোটার ৭ হাজার ৯৭১ জন। কোতোয়ালি থানার (ওয়ার্ড নম্বর ১৫, ১৬, ২০, ২১, ২২ ও ৩১ থেকে ৩৫) বর্তমান ভোটার হচ্ছেন দুই লাখ ৩৫ হাজার ৪৫ জন। এখানে নতুন ভোটার আছেন ৫ হাজার ৩৭৪ জন। বন্দর থানার (ওয়ার্ড নম্বর ৩৬ থেকে ৪১) তিন লাখ ৫৩ হাজার ৬৩৩ জনের মধ্যে নতুন ভোটার আছেন ৮ হাজার ৭১৬ জন। চান্দগাঁও থানার (ওয়ার্ড নম্বর ৪, ৫, ৬, ১৭, ১৮ ও ১৯) তিন লাখ ৩৮১ জনের মধ্যে নতুন ভোটার আছেন ৭ হাজার ৫৩৫ জন।

হাটহাজারীতে দুই লাখ ৯৭ হাজার ২১৫ জনের মধ্যে নতুন ভোটার ১১ হাজার ২৩৯ জন। ফটিকছড়িতে তিন লাখ ৫৭ হাজার ৭২২ জনের মধ্যে নতুন ভোটার ১৪ হাজার ১২৭ জন। সাতকানিয়ায় দুই লাখ ৭৬ হাজার ৬০৬ জনের মধ্যে নতুন ভোটার ৮ হাজার ৫৩৭ জন। পটিয়ায় দুই লাখ ৭৩ হাজার ৬ জনের মধ্যে নতুন ভোটার ৬ হাজার ২১২ জন। সন্দ্বীপে এক লাখ ৯৪ হাজার ৫৬৪ জনের মধ্যে নতুন ভোটার ৬ হাজার ৫৭৫ জন। নবগঠিত কর্ণফুলীতে এক লাখ ৭ হাজার ৮০২ জনের মধ্যে নতুন ভোটার ৩ হাজার ৩৬৮ জন। বোয়ালখালী উপজেলায় এক লাখ ৭৫ হাজার ৬৪০ জনের মধ্যে নতুন ভোটার ৪ হাজার ২১৯ জন। রাঙ্গুনিয়ায় দুই লাখ ৪৩ হাজার ১৬৮ জন ভোটারের মধ্যে নতুন ভোটার ৯ হাজার ২৯২ জন। চন্দনাইশে এক লাখ ৬১ হাজার ৫৪৬ জনের মধ্যে নতুন ভোটার ৩ হাজার ৫৯৩ জন। লোহাগাড়ায় এক লাখ ৮৬ হাজার ৫১২ জনের মধ্যে নতুন ভোটার ৪ হাজার ৯৭৩ জন।

সর্বশেষ খবর