সোমবার, ২৬ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

বাদ পড়লেন যে হেভিওয়েটরা

ঝর্ণা মনি

বাদ পড়লেন যে হেভিওয়েটরা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়নে বেশ কিছু আসনে এবার নতুন মুখকে বেছে নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। পরিচ্ছন্ন ভাবমূর্তি ও এলাকায় গ্রহণযোগ্যতা এবং বিজয়ের সম্ভাবনা বিবেচনায় নতুন প্রার্থীকে ঠাঁই দিতে গিয়ে বাদের খাতায় পড়েছেন অনেক হেভিওয়েট নেতাও। বাদ পড়েছেন পোড় খাওয়া নেতারাও।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন দৌড়ে বাদ পড়েছেন হেভিওয়েট নেতা এবং দলের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম-সাধারণ সম্পাদক মো. আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এবং দলের আরেক সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক।

ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও পরে যুবলীগের সভাপতির দায়িত্ব পালন করা বরিশালে জন্মগ্রহণ করা আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর কবির নানকের আসন ছিল ঢাকা-১৩। আওয়ামী লীগের এ প্রভাবশালী নেতা এ আসনে টানা দুবারের সংসদ সদস্য। এ আসনে এবার মনোনয়ন পেয়েছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান।

দলীয় মনোনয়ন বঞ্চিত হয়েছেন ফরিদপুর-১ আসনের বর্তমান সংসদ সদস্য ও দলের আরেক যুগ্ম-সাধারণ সম্পাদক মো. আবদুর রহমান। এ আসনে মনোনয়ন পেয়েছেন রূপালী ব্যাংকের চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব মঞ্জুর হোসেন বুলবুল।

মাদারীপুর-৩ আসনে দলীয় মনোনয়ন পাননি আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। এ আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন দলের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ।

শরীয়তপুর-১ আসনে দলীয় মনোনয়ন পাননি আওয়ামী লীগের অপর সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক। এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন দলটির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মো. ইকবাল হোসেন অপু।

সিলেট-১ (সিলেট মহানগর ও সদর উপজেলা) আসনে এবার নৌকার মনোনয়ন পেয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ছোট ভাই ড. এ কে আবদুল মোমেন। ওই আসনের সংসদ সদস্য অর্থমন্ত্রী আর নির্বাচন না করার ঘোষণা দিয়েছিলেন দীর্ঘদিন আগেই। যদিও ডামি প্রার্থী হিসেবে মনোনয়ন কিনেছিলেন তিনি। হবিগঞ্জ-৪ আসনে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন। এর আগে এই আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য ছিলেন মো. মাহবুব আলী। শরীয়তপুর-২ আসনে আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য কর্নেল (অব.) শওকত আলী। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে মনোনয়ন পেয়েছেন দলের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম। এ ছাড়া নতুন মুখ হিসেবে নির্বাচন করবেন সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম-৯; আইনবিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম, পিরোজপুর-১; মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, নেত্রকোনা-৩; প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহকারী একান্ত সচিব সাইফুজ্জামান শিখর, মাগুরা-১; শেখ জুয়েল, খুলনা-২; নূর মোহাম্মদ, কিশোরগঞ্জ-২; মাশরাফি বিন মর্তুজা, নড়াইল-২; ইঞ্জিনিয়ার মোজাফফর, জামালপুর-৫; অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম, টাঙ্গাইল-৮ এবং শাহীনা আক্তার চৌধুরী, কক্সবাজার-৪ আসনে। পুরনোদের মধ্যে মনোনয়ন দৌড়ে বাদ পড়েছেন চট্টগ্রাম-৯ আসন থেকে মহাজোটের জিয়াউদ্দিন আহমেদ বাবলু, পিরোজপুর-১ থেকে এ কে এম আউয়াল (সাইদুর রহমান), নেত্রকোনা-৩ থেকে ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু, মাগুরা-১ থেকে এ টি এম আবদুল ওয়াহাব, খুলনা-২ থেকে মুহাম্মদ মিজানুর রহমান, কিশোরগঞ্জ-২ থেকে মো. সোহরাব উদ্দিন, নড়াইল-২ থেকে শেখ হাফিজুর রহমান, জামালপুর-৫ আসন থেকে বর্তমান সংসদ সদস্য ও সাবেক ভূমিমন্ত্রী রেজাউল করিম হীরা, টাঙ্গাইল-৮ থেকে অনুপম শাহজাহান জয় এবং কক্সবাজার-৪ থেকে আলোচিত সংসদ সদস্য আবদুর রহমান বদি। উল্লেখ্য, গতকাল সকাল থেকে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়নের চিঠি বিতরণ শুরু হয়। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, ৩০০ আসনের মধ্যে এদিন ‘২৩০টির মতো’ আসনে আওয়ামী লীগের মনোনীতদের চিঠি দেওয়া হচ্ছে। আজ আনুষ্ঠানিকভাবে মনোনীতদের নাম ঘোষণা করা হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর