শিরোনাম
শনিবার, ১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
রাজশাহী

আচরণবিধি মানছেন না এমপিরা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

মনোনয়নপত্র জমা শেষ। প্রার্থীদের এখনো প্রচারণা শুরু করার কথা নয়। কিন্তু রাজশাহীতে সরকারদলীয় প্রার্থীরা কেউই আচরণবিধি মানছেন না। দলের বিশেষ সভার নামে তারা চালিয়ে যাচ্ছেন প্রচারণা। উপজেলার এ প্রান্ত থেকে ও প্রান্ত চষে বেড়াচ্ছেন এমপিরা। পাচ্ছেন পুলিশের নিরাপত্তাও। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থীরা। বৃহস্পতিবার রাজশাহীর চারঘাট পাইলট উচ্চবিদ্যালয় মাঠে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে সংসদ নির্বাচন সামনে রেখে বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রার্থী শাহরিয়ার আলম। ওই সভায় নৌকায় ভোট চান তিনি।

বৃহস্পতিবার একই সময়ে নওহাটা ডিগ্রি কলেজে আওয়ামী লীগ নেতাদের নিয়ে বৈঠক করেন রাজশাহী-৩ আসনের এমপি আয়েন উদ্দিন। এ ছাড়া এলাকায় নৌকায় ভোট চেয়ে তার সাঁটানো পোস্টার এখনো তুলে ফেলা হয়নি। পবা-মোহনপুরের মোড়ে মোড়ে সাঁটানো আছে পোস্টার।

রাজশাহী-১ আসনের এমপি ওমর ফারুক চৌধুরীও মতবিনিময়ের নামে চালিয়ে যাচ্ছেন প্রচারণা। তানোরের বিভিন্ন এলাকায় তিনি প্রতিদিনই গণসংযোগ করছেন। গতকাল সকালে গোদাগাড়ী উপজেলার পাকড়ি    ইউনিয়নে মাইক ব্যবহার করে নির্বাচনী সভা করেন। রাজশাহী-৪ আসনের এমপি এনামুল হক তার ব্যবসায়িক প্রতিষ্ঠানে ডেকে এলাকার মানুষকে উপহার দিচ্ছেন, চাচ্ছেন নৌকায় ভোট।

রাজশাহী মহানগর জাতীয় পার্টির সভাপতি শাহাবুদ্দিন বাচ্চু বলেন, রাজশাহী-৩ আসনের এমপি আয়েন উদ্দিন আচরণবিধি মানছেন না। সকাল থেকে তিনি নির্বাচনী এলাকার মোড়ে মোড়ে গিয়ে ভোটারদের সঙ্গে কুশল বিনিময় করছেন, নৌকায় ভোট চাচ্ছেন। জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মতিউর রহমান মন্টু জানান, আচরণবিধি মানছেন না এমপিরা। অথচ তারা এলাকার মানুষের সঙ্গে কথাও বলতে পারছেন না। আচরণবিধি যাতে সবাই মেনে চলেন সেজন্য তিনি নির্বাচন কমিশনের হস্তক্ষেপ কামনা করেন।

সুশাসনের জন্য নাগরিকের আঞ্চলিক সমন্বয়কারী সুব্রত পাল বলেন, প্রার্থীদের আচরণবিধি মেনে চলা নৈতিক দায়িত্ব। কিন্তু এমপিরা মানছেন না— এটা দুঃখজনক। আচরণবিধি মানতে প্রার্থীদের বাধ্য করতে নির্বাচন কমিশনকে শক্ত হতে হবে।

সর্বশেষ খবর