রবিবার, ৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

সিলেটের কোটিপতি তিন মন্ত্রী

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটের কোটিপতি তিন মন্ত্রী

বর্তমান সরকারের মন্ত্রিসভায় আছেন সিলেট বিভাগের তিন মন্ত্রী। এর মধ্যে দুজন পূর্ণ মন্ত্রী ও একজন দুটি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। গুরুত্বপূর্ণ এই তিন মন্ত্রীই কোটিপতি। নির্বাচনের হলফনামা ও আয়কর বিবরণীতে তারা নিজেদের কোটি টাকার সম্পদের তথ্য প্রদান করেছেন।

সিলেট বিভাগের তিন মন্ত্রীর মধ্যে সিলেট-১ আসনের সংসদ সদস্য আবুল মাল আবদুল মুহিত অর্থ মন্ত্রণালয়ের ও সিলেট-৬ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদ শিক্ষা মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পালন করছেন। আর সুনামগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য এম এ মান্নান রয়েছেন অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বে।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে নিজ নিজ আসন থেকে আবারও মহাজোটের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামায় তারা নিজেদের কোটি টাকার সম্পদের হিসাব দিয়েছেন।

হলফনামায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তার অস্থাবর সম্পদের পরিমাণ দেখিয়েছেন এক কোটি ৫৮ লাখ ১৬ হাজার ৯ টাকা। গেল পাঁচ বছরে নাহিদের অস্থাবর সম্পদ বেড়েছে ৫৯ লাখ ৮৫ হাজার ৪৫৯ টাকা। অস্থাবর সম্পদের পাশাপাশি বেড়েছে শিক্ষামন্ত্রীর স্থাবর সম্পদেরও পরিমাণ। দশম জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় তিনি তার যৌথ মালিকানায় থাকা ৫ একর জমি, ২ একরের বাড়ি ও অকৃষি জমির মূল্য দেখিয়েছিলেন ৬৯ লাখ ১৮ হাজার টাকা। এবার তিনি স্থাবর সম্পদের মূল্য দেখিয়েছেন ৭২ লাখ ৭৮ হাজার ৪৩৮ টাকা।

হলফনামার তথ্য অনুযায়ী শিক্ষামন্ত্রীর মতো সম্পদ বেড়েছে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নানের। গেল ১০ বছরে তার স্থাবর সম্পদের পরিমাণ বেড়েছে প্রায় কোটি টাকা। হলফনামায় মান্নান তার অস্থাবর সম্পদের মূল্য এক কোটি ৮৪ লাখ ৭২ হাজার ১৪৮ টাকা উল্লেখ করেছেন। ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনের সময় দেওয়া হলফনামায় এই সম্পদের পরিমাণ ছিল ৬৪ লাখ ২০ হাজার টাকা। আর দশম জাতীয় সংসদ নির্বাচনের সময় তার অস্থাবর সম্পদের পরিমাণ দেখান এক কোটি ৩৯ লাখ ৩৩ হাজার ২৭৬ টাকা। এ হিসাবে গেল ১০ বছরের ব্যবধানে এম এ মান্নানের অস্থাবর সম্পদ বেড়েছে এক কোটি ২০ লাখ ৫২ হাজার ১৪৮ টাকা। আর পাঁচ বছরের ব্যবধানে এই সম্পদ বেড়েছে ৪৫ লাখ ৩৮ হাজার ৮৭২ টাকা। এ ছাড়া এবার তার স্থাবর সম্পদের মূল্য দেখিয়েছেন ৩৯ লাখ ২ হাজার টাকা।

এদিকে, সিলেটের তিন মন্ত্রীর মধ্যে এবার নির্বাচন করছেন না অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সংসদীয় রাজনীতি থেকে অবসরের ঘোষণা দেওয়া মুহিত এবার সিলেট-১ আসনে তার পরিবর্তে আওয়ামী লীগের প্রার্থী করেছেন তার ছোট ভাই জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ কে আবদুল মোমেনকে। নির্বাচন না করায় হলফনামা দাখিলের প্রয়োজন না পড়লেও আয়কর রিটার্নের তথ্যে দেখা গেছে, অন্য দুই মন্ত্রীর মতো অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও কোটিপতি।

গত ২৬ নভেম্বর সচিবালয়ে অনলাইনে ট্যাক্স রিটার্ন জমা দেন অর্থমন্ত্রী। রিটার্নে অর্থমন্ত্রী মুহিত তার সম্পদের পরিমাণ উল্লেখ করেছেন ২ কোটি ২৮ লাখ ১৫ হাজার ৪৯৭ টাকা। ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনের সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নির্বাচন কমিশনে যে হলফনামা দাখিল করেছিলেন তাতে তার সম্পদের মূল্য উল্লেখ করেছিলেন এক কোটি ১৪ লাখ ৮৩ হাজার ৩৬ টাকা। সেই হিসেবে গেল ১০ বছরে তার সম্পদ বেড়েছে এক কোটি ১৩ লাখ ৩২ হাজার ৪৬১ টাকা।

সর্বশেষ খবর