শনিবার, ২৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

ভোটের লড়াইয়ে পাঁচ আসনে আলোচনায় কাস্তে

রুহুল আমিন রাসেল

ভোটের লড়াইয়ে পাঁচ আসনে আলোচনায় কাস্তে

এবার সংসদ নির্বাচনে সিপিবির কাস্তে মার্কা নিয়ে ভোটযুদ্ধে আলোচনার ঝড় তুলেছেন পাঁচজন প্রার্থী। তারা ভোটের মাঠে ত্রিমুখী লড়াইয়ে আছেন এবং জয়ের ক্ষেত্রে সম্ভাবনাময় প্রার্থী বলে মনে করে সিপিবি। দলটি এবার নির্বাচনে আটদলীয় বাম গণতান্ত্রিক জোটের সঙ্গে সারা দেশে কাস্তে মার্কায় ৭৪ জন প্রার্থী দিয়ে ভোটের মাঠে রয়েছে। এই পাঁচ প্রার্থীর জয়ের ব্যাপারে আশাবাদী বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আগামী সংসদে বামপন্থিদের সোচ্চার কণ্ঠ ধ্বনিত হবে। ৯৯ ভাগ বঞ্চিত মানুষের স্বার্থে সংসদে বজ্রকণ্ঠ জরুরি। শাসক আওয়ামী লীগ বা নৌকাপন্থিরা ইতিমধ্যে সন্ত্রাস, হামলা, হুমকি ইত্যাদি পরিচালনা করে ভয়-ভীতির পরিবেশ দ্বারা ভোটের আগে জয়লাভের ব্যবস্থা করে রেখেছে। তাই নির্বাচন নিরপেক্ষ করতে শাসকদের এই বেআইনি সুবিধা আয়োজন ভেঙে দিয়ে এবার কাস্তে মার্কার বিজয় সুনিশ্চিত করতে হবে।

জানা গেছে, এবার কমিউনিস্টি পার্টির নেতৃত্বাধীন বাম গণতান্ত্রিক জোট সারা দেশে ১৪৭ জন প্রার্থী দিয়ে ভোটের মাঠে রয়েছে। এর মধ্যে এককভাবে সিপিবি কাস্তে মার্কায় প্রার্থী দিয়েছে ৭৪ জন। তাদের মধ্যে ভোটযুদ্ধে ঝড়তোলা পাঁচ প্রার্থী হলেন-কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য ও গাইবান্ধা-২ (সদর) আসনে কাস্তে মার্কার প্রার্থী মিহির ঘোষ, দলটির উপদেষ্টা ও প্রখ্যাত শ্রমিক নেতা এবং জামালপুর-২ (ইসলামপুর) আসনের প্রার্থী মনজুরুল আহসান খান, সিপিবির কেন্দ্রীয় সম্পাদক ও একমাত্র নারী প্রার্থী নেত্রকোনা-৪ (মোহনগঞ্জ-খালিয়াজুড়ি ও মদন) আসনে জলি তালুকদার, সিপিবি কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য, বিশিষ্ট চিকিৎসক ও নওগাঁ-৪ (মান্দা) আসনের প্রার্থী অধ্যাপক ডা. ফজলুর রহমান এবং ময়মনসিংহ-৪ (সদর) আসনের প্রার্থী অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত।

এবার ‘ভিশন মুক্তিযুদ্ধ-৭১’ বাস্তবায়নের আহ্বান জানিয়ে নির্বাচনে অংশ নেওয়া কমিউনিস্ট পার্টি বেশকিছু তরুণ নেতাকে মনোনয়ন দিয়েছে। তাদের মধ্যে আলোচনায় আছেন-ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি মানবেন্দ্র দেব। তিনি কাস্তে মার্কা নিয়ে লড়ছেন গাজীপুর-৪ (কাপাসিয়া) সংসদীয় আসনে। ঠাকুরগাঁও-৩ আসনে বিপুল সাড়া ফেলেছেন প্রভাত সমীরন শাজাহান আলম। কমিউনিস্ট পার্টির ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. আহমেদ সাজেদুল হক রুবেল লড়ছেন ঢাকা-১৫ আসনে। ছাত্র ইউনিয়নের আরেক সাবেক সভাপতি শরিফুজ্জামান শরিফ এবার নির্বাচনে কাস্তে মার্কা নিয়ে লড়ছেন বাগেরহাট-৪ (মোড়লগঞ্জ ও শরণখোলা) সংসদীয় আসনে।

 

 

সর্বশেষ খবর