রবিবার, ৩০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

রাজশাহীর ছয় আসনে প্রার্থী ২৫

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীর ছয় আসনে প্রার্থী ২৫

রাজশাহীর ছয়টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৫ জন প্রার্থী। এর মধ্যে রাজশাহী-১ আসনে চারজন, রাজশাহী-২ আসনে চারজন, রাজশাহী-৩ আসনে পাঁচজন, রাজশাহী-৪ আসনে চারজন, রাজশাহী-৫ আসনে পাঁচজন ও রাজশাহী-৬ আসনে তিনজন। এর মধ্যে পাঁচটি আসনে নৌকা ও ধানের শীষের প্রার্থী আছে। শুধু রাজশাহী-৬ আসনে ধানের শীষের প্রার্থী নেই।

রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) উপজেলা নিয়ে আসনটি। এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন, আওয়ামী লীগের ওমর ফারুক চৌধুরী, বিএনপির ব্যারিস্টার আমিনুল হক, ইসলামী আন্দোলনের আবদুল মান্নান ও বাসদের আলফাজ হোসেন। এদের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে ওমর ফারুক চৌধুরীর নৌকা প্রতীক ও ব্যারিস্টার আমিনুল হকের ধনের শীষের মধ্যে।

রাজশাহী-২ (সদর) সিটি করপোরেশন নিয়ে গঠিত। এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন, আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের প্রার্থী ফজলে হোসেন বাদশা, বিএনপির মিজানুর রহমান মিনু, ইসলামী আন্দোলনের ফয়সাল হোসেন, সিপিবির এনামুল হক। এদের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে ফজলে হোসেন বাদশার নৌকা প্রতীক ও মিজানুর রহমান মিনুর ধানের শীষের মধ্যে।

রাজশাহী-৩ (পবা-মোহনপুর) পবা ও মোহনপুর উপজেলা নিয়ে।

এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন, আওয়ামী লীগের আয়েন উদ্দিন, বিএনপির শফিকুল হক মিলন, ইসলামী আন্দোলনের ফজলুর রহমান, যুক্তফ্রন্ট (এলডিপি)-এর মনিরুজ্জামান ও সাম্যবাদী দল এমএলএল’র সাজ্জাদ আলী। এদের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে আয়েন উদ্দিনের নৌকা প্রতীক ও শফিকুল হক মিলনের ধানের শীষের মধ্যে।

রাজশাহী-৪ (বাগমারা) বাগমারা উপজেলা নিয়ে গঠিত। এ আসনে মোট ভোট কেন্দ্র ১০৬টি। এখানে মোট ভোটার ২ লাখ ৭৮ হাজার ৮ জন। তাদের মধ্যে নারী ভোটার এক লাখ ৩৯ হাজার ২৯৭ জন ও পুরুষ ভোটার এক লাখ ৩৮ হাজার ৭১১ জন।

এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন, আওয়ামী লীগের এনামুল হক, বিএনপির আবু হেনা, ইসলামী আন্দোলনের তাজুল ইসলাম খান ও এলডিপির সরদার সিরাজুল করিম এবল। এদের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে এনামুল হকের নৌকা প্রতীক ও আবু হেনার ধানের শীষের মধ্যে।

পুঠিয়া ও দুর্গাপুর উপজেলা নিয়ে রাজশাহী-৫ আসন। এ আসনে মোট ভোট কেন্দ্র ১১৩টি। এর মধ্যে দুর্গাপুরে ৫৩টি ও পুঠিয়ায় ৬০টি। এখানে মোট ভোটার ৩ লাখ ১ হাজার ৬৭৭ জন। এর মধ্যে নারী ভোটার এক লাখ ৫০ হাজার ২৫০ ও পুরুষ ভোটার এক লাখ ৫১ হাজার ৪২৭ জন। এ আসনের পুঠিয়া উপজেলার ভোটার এক লাখ ৬০ হাজার ৫৭২। আর দুর্গাপুরে এক লাখ ৪১ হাজার ১০৫ জন।

এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন, আওয়ামী লীগের ডা. মনসুর রহমান, বিএনপির অধ্যাপক নজরুল ইসলাম ম-ল, জাতীয় পার্টির আবুল হোসেন, ইসলামী আন্দোলনের রুহুল আমিন ও জাকের পার্টির শফিকুল ইসলাম। এর মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে ডা. মনসুর রহমানের নৌকা প্রতীক ও অধ্যাপক নজরুল ইসলামের ধানের শীষের মধ্যে।

রাজশাহী-৬ (চারঘাট-বাঘা) চারঘাট ও বাঘা উপজেলা নিয়ে রাজশাহী-৬ আসন। এ আসনে মোট ভোটকেন্দ্র ১০৭টি। এর মধ্যে চারঘাটে ৫২টি ও বাঘায় ৫৫টি। এখানে মোট ভোটার ৩ লাখ ৪ হাজার ২৯৮ জন। এর মধ্যে নারী ভোটার এক লাখ ৫১ হাজার ৬৯৭ জন ও পুরুষ ভোটার এক লাখ ৫২ হাজার ৬০১ জন। এ আসনের চারঘাট উপজেলায় ভোটার সংখ্যা এক লাখ ৫৯ হাজার ৭২৫ জন। আর বাঘায় এক লাখ ৪৪ হাজার ৫৭৩। এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন, আওয়ামী লীগের শাহরিয়ার আলম, ইসলামী আন্দোলনের আবদুস সালাম সুরুজ ও জাতীয় পার্টির ইকবাল হোসেন। এ আসনে বিএনপির প্রার্থী নেই। ফলে এ আসনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে শাহরিয়ার আলমের নৌকা ও আবদুস সালাম সুরুজের হাতপাখার মধ্যে। বিএনপি এখানে হাতপাখাকে সমর্থন দিয়েছে।

সর্বশেষ খবর