রবিবার, ৩০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

গাজীপুরে ফ্যাক্টর শ্রমিক ভোট

আসন ৫টি, মোট ভোটার ২৪ লাখ ১৬ হাজার ৮৬৯, প্রার্থী ৩২ জন, শতকরা শ্রমিক ভোট ৩০ ভাগ

শেখ সফিউদ্দিন জিন্নাহ্

গাজীপুরে ফ্যাক্টর শ্রমিক ভোট

বহু কাক্সিক্ষত একাদশ জাতীয় সংসদ নির্বাচন আজ। এবারের নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপিসহ সব দলই অংশ নিয়েছে রাজধানীঘেঁষা গাজীপুরের আসনগুলোয়। আর জয়ের জন্য প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা ভোটারদের দিয়েছেন নানা প্রতিশ্রুতিও। শিল্পাঞ্চল খ্যাত গাজীপুরে রয়েছে হাজারো শিল্পকারখানা। এজন্য এখানে ভোটের একটি বড় অংশ শ্রমিক ভোট। এই শ্রমিক ভোট যেদিকে যাবে তার জয়ের পাল্লাই ভারী হবে। ভোটের ফলাফলে এখন ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে শিল্পকারখানার এসব শ্রমিক ভোট। এক জরিপে জানা গেছে, গাজীপুর সদর, টঙ্গী, শ্রীপুর, কালিয়াকৈর এলাকায় শতকরা ৩০ ভাগই শ্রমিক ভোট। তবে গাজীপুর জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা ড. মো. হুমায়ুন কবীর বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘শ্রমিক অধ্যুষিত নগর গাজীপুর। এখানে হাজার হাজার শিল্পকারখানা থাকায় শ্রমিক ভোটের সংখ্যা অন্য জেলার চেয়ে বেশি। আর এজন্য এবারের নির্বাচনে এই শ্রমিক ভোটও একটা ফ্যাক্টর হতে পারে।’

গাজীপুরের ৫টি আসনের মধ্যে গাজীপুর-১, ২ ও ৩ এলাকায় রয়েছে বেশি শিল্পকারখানা। এজন্য প্রার্থীরা শ্রমিক ভোটারদের মন জয় করতে নিয়েছেন নানা উদ্যোগ। যে যার মতো করে কৌশলী হয়েছেন। কেউ কারখানার মালিকের সঙ্গে সমন্বয় করেছেন আবার কেউ সমন্বয় করেছেন শ্রমিক সংগঠনের সঙ্গে। কেউবা শ্রমিক ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোট চেয়েছেন। এমনকি কোনো কোনো প্রার্থী শ্রমিক ভোটারদের উপস্থিতি শতভাগ করতে নিয়েছেন নানা উদ্যোগ। ভোটের দিন সকাল সকাল প্রার্থীর কর্মী-সমর্থকরা পাড়া-মহল্লায় গিয়ে শ্রমিক ভোটারদের কেন্দ্রে পাঠানোর উদ্যোগও নেবেন বলে জানা গেছে।

 

দেশের সিংহভাগ শিল্পকারখানা গাজীপুরের বিভিন্ন এলাকায় ছড়িয়ে আছে। এর মধ্যে টঙ্গী, গাজীপুর সদর, কালিয়াকৈর, শ্রীপুর অন্যতম। তবে কালীগঞ্জে কিছু কারখানা থাকলেও নেই কাপাসিয়ায়। এজন্য জেলার অন্য আসনের চেয়ে আলাদা পরিবেশ কাপাসিয়ায়। এখানে এলাকার স্থানীয় লোকজনই ভোটার।

গাজীপুরের জেলা প্রশাসক ও নির্বাচনের রিটার্নিং অফিসার ড. মো. হুমায়ুন কবীর বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘এখনো গাজীপুরের নির্বাচনী পরিবেশ শান্ত। আশা করছি এ অবস্থা ভোট গ্রহণ পর্যন্ত থাকবে। আইনশৃঙ্খলা রক্ষায় আমরা তৎপর আছি।’ এদিকে খোঁজ নিয়ে যানা গেছে, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমদ সোহেল তাজের সকাল ৮টার দিকে কাপাসিয়ার দরদরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেওয়ার কথা রয়েছে। একই কেন্দ্রে ভোট দেবেন আওয়ামী লীগের প্রার্থী বঙ্গতাজকন্যা সিমিন হোসেন রিমি।

সর্বশেষ খবর