২৭ নভেম্বর, ২০২২ ০০:৩২

বিশ্বকাপে প্রথম গোলেই পেলের পাশে লেভানডফস্কি

অনলাইন ডেস্ক

বিশ্বকাপে প্রথম গোলেই পেলের পাশে লেভানডফস্কি

ফুটবল ক্যারিয়ারে ছয় শতাধিক গোল আছে রবার্ট লেভানডফস্কির

 ফুটবল ক্যারিয়ারে ছয় শতাধিক গোল আছে রবার্ট লেভানডফস্কির। তবু সৌদি আরবের বিরুদ্ধে ১টি গোল ছাড়িয়ে গেল আগের সব কটিই। এই গোলে বহু বছরের অপেক্ষার ‘পূর্ণতা’পেয়েছে

সময়ের অন্যতম সেরা স্ট্রাইকার হলেও লেভানডফস্কির বিশ্বকাপে কোনো গোল ছিল না। ২০০৮ সালে আন্তর্জাতিক ফুটবলে পা রাখা লেভার দল পোল্যান্ড ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে ছিল না। ২০১৮ সালে প্রথমবার বিশ্বকাপ খেলতে এসে গোল না করেই বিদায় নিতে হয়। এবার যখন খেলতে এলেন, বয়স ৩৪ পার হয়েছে। বয়স বিবেচনায় সম্ভাব্য শেষ বিশ্বকাপ। বিশ্বকাপ গোলদাতার তালিকায় নাম লেখানোর শেষ সুযোগও। কিন্তু প্রথম ম্যাচে মেক্সিকোর বিপক্ষে সুযোগ পেয়েও কাজে লাগাতে পারলেন না। পেনাল্টি শট নিলেও আটকে গেলেন মেক্সিকান ম্যাটাডোর গিয়ের্মো ওচোয়ার কাছে।

তবে সৌদি আরবের বিপক্ষে শনিবার ৮১ মিনিটে পাওয়া সুযোগটি আর নষ্ট করেননি। নিজেদের ডি–বক্সের সামনে বল নিয়ন্ত্রণে নিতে গিয়ে গড়বড় করে ফেলেন সৌদি ডিফেন্ডার আবদুলেল্লাহ আল-মালকি। কাছেই ছিলেন লেভা। আলগা বল পেয়ে বক্সে ঢুকে ঠান্ডা মাথায় শট নেন তিনি। এগিয়ে আসা সৌদি গোলরক্ষকের পাশ দিয়ে বল চলে যায় জালে। পোল্যান্ড পেয়ে যায় দ্বিতীয় গোল। আর লেভার নামের পাশে যোগ হয় বিশ্বকাপে প্রথম গোল।

গোল উদযাপনে আবেগপ্রবণ হয়ে ওঠেন লেভা। সতীর্থদের জড়িয়ে ধরার সময় চোখ ছলছল করে ওঠে তার। বিশ্বকাপে প্রথম হলেও আন্তর্জাতিক ফুটবলে এটি লেভানডফস্কির ৭৭তম গোল। ফুটবল ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার সেরা দশে এখন পোলিশ তারকা। ৭৭ গোল আছে ব্রাজিল কিংবদন্তি পেলেরও। বর্তমান ফুটবলারদের মধ্যে লেভার সামনে আছেন সংযুক্ত আরব আমিরাতের আলী মাবখৌত (৮০), ভারতের সুনীল ছেত্রী (৮৪), আর্জেন্টিনার লিওনেল মেসি (৯২) ও পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো (১১৮)।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর