২৮ নভেম্বর, ২০২২ ১৮:২৮

মিশন পোল্যান্ড বধ, যে সমীকরণের সামনে মেসিরা

অনলাইন ডেস্ক

মিশন পোল্যান্ড বধ, যে সমীকরণের সামনে মেসিরা

বিশ্বকাপে আগের দুই বারের দেখায়, একটাতে আর্জেন্টিনার জয় অন্যটাতে জিতেছে পোল্যান্ড। শেষ ষোলোর টিকেট নিশ্চিত করতে এবার লিওনেল মেসিদের সামনে লেভানদোভস্কিদের হারানোর কোনো বিকল্প নেই।

বিশ্বকাপে আর্জেন্টিনা-পোল্যান্ডের সবশেষ দেখা হয়েছিল ৪৪ বছর আগে। ১৯৭৮ সালের সেই ম্যাচে জয়ের স্বাদ পেয়েছিল আলবিসেলেস্তারা। 

এবারের আসরে আগামী বুধবার মাঠে নামবে আর্জেন্টিনা-পোল্যান্ড। ‘সি’ গ্রুপের ম্যাচটি দোহার স্টেডিয়াম ৯৭৪-এ শুরু বাংলাদেশ সময় রাত একটায়। 

বিশ্বকাপে নিজেদের আগের তিন ম্যাচে জাল অক্ষত রাখতে সক্ষম হয়েছে পোল্যান্ড। এবার মেক্সিকোর বিপক্ষে গোলশূন্য ড্রয়ের পর সৌদি আরবকে তারা হারায় ২-০ গোলে। লাতিন আমেরিকার দলগুলোর বিপক্ষে বিশ্বকাপে প্রথম সাত দেখায় চারবার জয়ের মুখ দেখেছিল পোল্যান্ড, হেরেছিল বাকি তিন ম্যাচে। এই অঞ্চলের দলের বিপক্ষে বিশ্ব মঞ্চে সবশেষ তিন ম্যাচে কোনো গোল করা ছাড়াই হেরেছে তারা। 

ইউরোপের দলের বিপক্ষে বৈশ্বিক আসরে সবশেষ দুই সাক্ষাতেই হারের তেতো স্বাদ পেয়েছে আর্জেন্টিনা। ২০১৮ বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ এবং ফ্রান্সের বিপক্ষে ৪-৩ গোলে হার। আর্জেন্টিনার বিপক্ষে ড্র করলেই শেষ ষোলোর টিকেট নিশ্চিত হয়ে যাবে পোল্যান্ডের। ড্র হলে সম্ভাবনা রয়েছে লিওনেল মেসিদেরও, তবে নির্ভর করবে অন্য ম্যাচের ফলের ওপর। 

এখন পর্যন্ত সব মিলিয়ে ১১ ম্যাচে মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। যেখানে ৬ ম্যাচে জয় আর্জেন্টিনার, পোলিশরা জিতেছে ৩টি। বাকি দুটি ড্র। ১৯৬৬ সালে প্রথম দেখা হয় আর্জেন্টিনা-পোল্যান্ডের। সবশেষ সাক্ষাৎ ২০১১ সালে; শেষের এই প্রীতি ম্যাচে ২-১ গোলে হারে আর্জেন্টিনা। 

বিশ্বকাপে এনিয়ে তৃতীয়বার পরস্পরের বিপক্ষে লড়তে যাচ্ছে আর্জেন্টিনা-পোল্যান্ড। আগের দুই দেখায় একটি করে জয় দুই দলের। ১৯৭৪ আসরে ৩-২ গোলে জিতেছিল পোল্যান্ড। চার বছর পর ২-০ গোলে জেতে আর্জেন্টিনা।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর