৩ ডিসেম্বর, ২০২২ ১১:০৪

আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া ম্যাচ সামলাবেন আলোচিত সেই রেফারি

অনলাইন ডেস্ক

আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া ম্যাচ সামলাবেন আলোচিত সেই রেফারি

ফাইল ছবি

কাতার বিশ্বকাপে দুর্দান্তভাবেই খেলায় ফিরেছে মেসিরা। সৌদি আরবের বিপক্ষে হারের পর টানা দুই জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোল নিশ্চিত করেছে আর্জেন্টিনা। শুধু তাই নয়, দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সকেও এড়াতে পেরেছে তারা। নকআউট পর্বের শুরুতেই আর্জেন্টিনা সহজ প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। আর এই ম্যাচ পরিচালনার দায়িত্ব পালন করবেন পোল্যান্ডের অভিজ্ঞ রেফারি সিমন মারসিনিয়াক।

পোলিশ এই রেফারি ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও আর্জেন্টিনার ম্যাচ পরিচালনা করেছিলেন। যেখানে সেই বিশ্বকাপে আর্জেন্টিনা-আইসল্যান্ড ম্যাচে বেশ কয়েকটি নৈতিবাচক সিদ্ধান্ত দিয়ে ফুটবল ভক্তদের সমালোচনার কবলে পড়েছিলেন। যেখানে লে আলবিসেলেস্তেদের পক্ষে একটি পেনাল্টির সিদ্ধান্ত দিয়েছিলেন তিনি। তবে সেই পেনাল্টি থেকে গোল আদায় করতে পারেননি লিওনেল মেসি।

পোল্যান্ডের ভিসলা প্লকে জন্ম নেয়া মারসিনিয়াক ছোট বয়স থেকে সাইক্লিংয়ে বেশি মনযোগী ছিলেন। মাত্র ১২ বছর বয়সে ১০০ কিলোমিটার সাইক্লিং প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। কিন্তু ভবিষ্যতের কথা চিন্তা করে তার পরিবার তাকে সাইক্লিং থেকে সরে আসতে বলে। ধীরে ধীরে তিনি ফুটবলের প্রতি আসক্ত হন এবং ১৫ বছর বয়সেই সাইক্লিং বন্ধ করে দেন।

পরে ২০১৪ সালে চ্যাম্পিয়ন্স লিগের একটি ম্যাচে রেফারি হিসেবে ক্যারিয়ার শুরু করেন মারসিনিয়াক। এছাড়া দীর্ঘদিন ধরে পোল্যান্ডের পেশাদার ফুটবল রেফারি হিসেবে বিভিন্ন ম্যাচ পরিচালনা করে আসছেন তিনি। তবে বলার অপেক্ষা রাখে না আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া ম্যাচেও তাকে বেশ শক্ত হাতে ম্যাচ পরিচালনা করতে হবে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর