১৬ জুলাই, ২০১৮ ১০:২৯

ক্রোয়েশিয়া দলের '১২ নম্বর সদস্য' কে?

অনলাইন ডেস্ক

ক্রোয়েশিয়া দলের '১২ নম্বর সদস্য' কে?

সংগৃহীত ছবি

রাশিয়া বিশ্বকাপে একের পর এক চমক দেখিয়েছে ক্রোয়েশিয়া। তবে শেষ হাসিটা নিজেদের করে নিতে পারলো না ক্রোয়েটরা। পুরো টুর্নামেন্টেই দুর্দান্ত ফর্মে থাকা মদ্রিচদের গতকাল রাতে ফাইনাল ম্যাচে ৪-২ গোলে হারিয়ে বিশ্বকাপের শিরোপা ঘরে তুলে শক্তিশালী ফ্রান্স। তবে মাত্র ৪৫ লক্ষ মানুষের দেশ ক্রোয়েশিয়ার ফাইনাল খেলাটাই অবাক করেছে পুরো ফুটবল জগতকে।

ক্রোয়েশিয়া ফুটবল প্রিয় দেশ। আর তাই জন্যই তারা আজ এই অবস্থানে। মাঠে খেলছেন এগারোজন। কিন্তু মাঠের বাইরে সেই এগারোজনের জন্য গলা ফাটাচ্ছেন ৪৫ লক্ষ মানুষ। 

তবে মদ্রিচ, রাকিটিচ, পেরিসিচদের ফুটবল দক্ষতা ও ক্রোয়েশিয়ার জনসাধারণের ব্যাপক ফুটবলপ্রেম ছাড়াও আরও একটা ব্যাপার তাদের বিশ্বকাপ ফাইনালে উঠতে সাহায্য করেছে। আর সেটা হল উন্নত প্রযুক্তি। রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াই একমাত্র দল যারা 'স্ট্যাটস এজ' নামের এক মার্কিন প্রতিষ্ঠানের সহায়তায় প্রতি ম্যাচের খুব উন্নত বিশ্লেষণ করেছে। আর সেই বিশ্লেষণই তাদের বিপক্ষের শক্তি-দুর্বলতা সম্পর্কে বুঝতে সাহায্য করেছে।

এই বিশেষ প্রযুক্তির মাধ্যমে কোনো ম্যাচ বিশ্লেষণের আগে ৫ ঘণ্টার 'কোডিং' করা হয়। সেই কোডিং-এর সাহায্যেই বিপক্ষ দলের শক্তি-দুর্বলতা মেপে নেওয়া হয়। পরবর্তী ৫ ঘণ্টায় আবার সেই কোডি মিলিয়ে নেওয়া হয়। এ ছাড়া বিপক্ষ দলের ভিডিও বিশ্লেষণ তো আছেই। 

নিজেদের এই অ্যাপ্লিকেশন নিয়ে সংস্থার সহ-সভাপতি ড. প্যাট্রিক লুসে বলছিলেন, ''ক্রোয়েশিয়াই আমাদের প্রথম ক্রেতা। আমাদের এই প্রযুক্তির উপর বিশ্বাস রাখার জন্য ওদের অনেক ধন্যবাদ। বিশ্বকাপ সম্প্রচারে যে প্রযুক্তি ব্যবহার করা হয়, তার থেকে আমাদের টেকনোলজি উন্নত। ম্যাচের পুরো চিত্র এবং কার জেতার সম্ভাবনা বেশি, আমরা প্রায় সবটাই তুলে ধরতে পারি।''

বিডি প্রতিদিন/ ১৬ জুলাই ২০১৮/ ওয়াসিফ

সর্বশেষ খবর