ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

আজকের পত্রিকা

'আধুনিক প্রযুক্তির মাধ্যমে জলাতঙ্ক রোগ নির্মূল করা সম্ভব'
দিনাজপুর প্রতিনিধি:

কুকুর, বিড়াল, বানর, বেজি ও শিয়ালসহ বন্যজন্তু কামড় দিলে সঙ্গে সঙ্গে কাপড় ধোয়ার সাবান অথবা কাপড় ধোয়ার ডিটার্জেন্ট পাউডার ক্ষতস্থানে ২০ মিনিট ধরে পরিষ্কার করতে হবে। তাহলে জলাতঙ্ক রোগের জীবানু ৭০ ভাগ নষ্ট হয়ে যায়। এরপরে হাসপাতালে গিয়ে জলাতঙ্ক রোগের ভেকসিন নিলে জলাতঙ্ক রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। কুকুরের কামড় ব্যাপারটি সামান্য বিষয় মনে করে ঝাড়ফুক, কবিরাজি, টোটকা চিকিৎসা করবেন না। বর্তমানে আধুনিক প্রযুক্তির মাধ্যমে ভেকসিন দ্বারা জলাতঙ্ক রোগ নির্মূল করা সম্ভব। 

সোমবার ২০২২ সালের মধ্যে দেশ থেকে জলাতঙ্ক নির্মুলের লক্ষ্যে দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলায় উদ্বুদ্ধকরণ সভায় প্রধান অতিথির বক্তবে ২৫০ শয্যা বিশিষ্ট দিনাজপুর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আহাদ আলী এসব কথা বলেন। 

সোমবার পার্বতীপুর আদর্শ ডিগ্রী কলেজের হলরুমে সিভিল সার্জন অফিস দিনাজপুর এর আয়োজনে এবং রোগ নিয়ন্ত্রণ শাখা স্বাস্থ্য অধিদপ্তর মহাখালী ঢাকা’র সহযোগিতায় পার্বতীপুরে এই উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়। 

পার্বতীপুর আদর্শ ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো. আব্দুর রাজ্জাক সরকার এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন রোগ নিয়ন্ত্রণ শাখা, স্বাস্থ্য অধিদপ্তর মহাখালী ঢাকা’র জুনোটিক ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডাঃ মো. ফজলে রাব্বী। সভায় কলেজের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করে। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

 



এই পাতার আরো খবর