ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

আজকের পত্রিকা

ডোমারে হতদরিদ্র মানুষ পাচ্ছে দুর্যোগ সহনীয় বসতঘর
নীলফামারী প্রতিনিধি

খুব কষ্ট হইছিলো। ভাঙ্গা একটা ঘরোত থাকিছিনো। এইবার পাকার হয়ছে এ্যালা ভালো করি নিন পারির পারমো। বলছিলেন নীলফামারীর ডোমার উপজেলার বোড়াগাড়ী ইউনিয়নের পশ্চিম বোড়াগাড়ী গ্রামের মাহমুদা আক্তার। ভিটেমাটিহীন স্বামী শেখ ফরিদের সামান্য দর্জির কাজের আয়ে চলতো তাদের টানাপোড়নের সংসার।

তিনি বলেন, শেখের বেটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোর খুব উপকার করি দিল। শুধু মাহমুদা আক্তার নন আরও ৩৩৮জন হতদরিদ্র মানুষ পেয়েছেন দুর্যোগ সহনীয় বাসঘর। 

সূত্র মতে, আশ্রয়ণ-২ প্রকল্পে ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য গৃহ নির্মাণ প্রকল্পের আওতায় ডোমার উপজেলায় প্রথম পর্যায়ে ৩৮টি ঘর তৈরি করা হয়। গত ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই ৩৮টি ঘর ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিক হস্তান্তর করেন উপকারভোগীদের মাঝে। একই প্রকল্পের আওতায় বরাদ্দ হওয়া ৩০০টি ঘরের মধ্যে ২০০টির তৈরীর কাজ শেষ। চলছে রঙের কাজ। অবশিষ্ট ১০০টি ঘর বিতণের কাজ চলমান আছে।

উপজেলা ত্রাণ কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী মো. মোহাইমেনুল ইসলাম বলেন, প্রথম পর্যায়ের ৩৮টি ঘর নির্মাণে প্রতিটি ঘরের জন্য বরাদ্দ পাওয়া যায় এক লাখ ৭১ হাজার টাকা করে। দ্বিতীয় পর্যায়ের ৩০০টি ঘরের জন্য প্রতিটির বরাদ্দ পাওয়া গেছে এক লাখ ৮৯ হাজার টাকা করে। ২০০টি ঘর তৈরিরসহ রঙের কাজ প্রায় শেষের পথে। দু’ কক্ষ বিশিষ্ট বাসঘর, রান্না ঘর এবং স্যানিটারি ল্যাট্রিন করে দেয়া হচ্ছে প্রত্যেক সুবিধাভোগীকে। উন্নত মানের গাঢ় লাল ও সবুজ রঙ এর ঢেউটিন ব্যবহার করা হচ্ছে এতে। 

ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা শবনম বলেন, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য কোন দাতা দুই শতাংশ জমি সরকারের নামে লিখে দিলে আমরা সেখানে ঘর নির্মাণ করে বসবাসের ব্যবস্থা করে দিচ্ছি। এভাবে উপজেলায় ৩৩৮টি পরিবারকে ঘর প্রদান করা হচ্ছে। জন প্রতিনিধি এবং এলাকার মানুষের সহযোগিতায় কাজটি  সম্পন্ন হচ্ছে। সকলের সহযোগিতায় উপযুক্ত ব্যক্তিরাই মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছেন।

যেসব ব্যক্তি মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ এই সুবিধা পাচ্ছেন  তাদের সর্বোচ্চ ভাবে দেখভাল করছি আমরা। সুবিধা পাওয়ার ক্ষেত্রে সরেজমিনে পরিদর্শন এবং সত্যতা নিরুপণ করা হয়েছে। যাতে প্রকৃত বঞ্চিত মানুষরাই উপকৃত হন।

বিডি প্রতিদিন/আল আমীন



এই পাতার আরো খবর