ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

পঞ্চগড় মুক্ত দিবস পালিত
পঞ্চগড় প্রতিনিধি

যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পঞ্চগড় মুক্ত দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য প্রদান, শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, বধ্যভূমির বেদিতে পুষ্পস্তবক অর্পণ, বর্ণাঢ্য র‌্যালি, দোয়া মাহফিল, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। 

জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে এসব কর্মসূচি পালন করা হয়।

১৯৭১ সালের ২৯ নভেম্বর পঞ্চগড় পাক হানাদার বাহিনীর হাত থেকে মুক্ত হয়। পাকিস্তানি সেনাদের হাত থেকে প্রথম মুক্ত হয় এই অঞ্চল। ২৯ নভেম্বর পঞ্চগড়ে প্রথম স্বাধীন বাংলাদেশের পতাকা উড়িয়ে দেওয়া হয়। সেই থেকে আজও দিনটিকে স্মরণ করছে পঞ্চগড় জেলাবাসী। সোমবার সকালে সার্কিট হাউজ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য দেয়ার মধ্য দিয়ে দিবসটি উদযাপন শুরু হয়। পরে সেখান থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। জেলা প্রশাসন চত্বরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্তম্ভে পুস্পমাল্য অর্পণের পর র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদের সামনে অবস্থিত বধ্যভূমিতে গিয়ে শেষ হয়। র‌্যালিতে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তান, শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেয়।

পরে কেন্দ্রীয় শহীদ মিনারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল ইসলাম, জেলা প্রশাসক জহুরুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট, জেলা পরিষদ সচিব আব্দুল আলীম খান ওয়ারেসি, অতিরিক্ত জেলা প্রশাসক আজাদ জাহান, পৌর মেয়র জাকিয়া খাতুন, বীর মুক্তিযোদ্ধা  সায়খুল ইসলাম প্রমুখ।

এসময় জেলা পর্যায়ের সরকারি বেসরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, শহীদ ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধার পরিবারবর্গসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর