ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

আজকের পত্রিকা

আমার প্রেম বরাবরই অন্ধ
জাহারা মিতু

নতুন প্রেমে পড়ার অনুভূতি হলো পৃথিবীর অন্যতম সু্ন্দর অনুভূতির একটি। কেউ প্রতিদিন নতুন নতুন একেকজন মানুষের প্রেমে পড়ে, আর কেউ একজন মানুষের প্রেমেই প্রতিদিন নতুন করে পড়ে। 

আজ রোজ ডে। আমি যার প্রেমে পড়েছি তাকে ফুল দিতে চাই। সকাল সকাল ঘুম থেকে উঠেই হাঁটতে হাঁটতে ছুটে গেলাম ফুলের দোকানে।  লাল, গোলাপি, হলুদ, সাদা সবরঙা গোলাপের পসরা সাজানো দোকান। শুনেছি একেক ফুলের রঙের একেক অর্থ। তবে আমার প্রেম বরাবরই অন্ধ। এই অন্ধ প্রেমের কাছে পৃথিবীর সব রঙ অর্থহীন। 

তারপরও সবরঙা গোলাপই একটি করে হাতে তুলে নিলাম। হাঁটতে ইচ্ছা করছে না। গাড়ি নিয়েও বের হইনি। আমার সবথেকে প্রিয় বাহন রিক্সা ডেকে নিলাম। রিক্সায় উঠেই মামার সাথে আলাপচারিতা..

আমিঃ মামা, কখনো মামীকে গোলাপ ফুল দিয়েছেন?  মামাঃ কী কন? একটা মাত্র বউ এই দুনিয়ায়, দিমু না মানে? যখনি পারি কোথাও থাইকা চুরি কইরা নিয়ে যাই। তয় আমনের মামি খুব খুশি হয়, খুব। ওর খুশি দেখলে চুরি করা যে পাপ এইডাই ভুইলা যাই। 

এরমধ্যে আমার বাসা চলে এসেছে। একেবারেই আমার বাসার কাছে দোকানটি। তারপরও অসুস্থতায় শরীর চলে না ইদানিং। রিক্সা থেকে নামলাম। নেমেই চারটি ফুল মামার দিকে হাত বাড়িয়ে দিলাম। 

আমিঃ মামীর জন্য যদি একটি ফুল নিতে বলি, কোনটি নিবেন? মামাঃ লাগবো না (হেসে দিয়ে)  আমিঃ আরে নেন না…  মামাঃ সাদাডা। সবগুলান দিছি আগে। সাদাডা দেই নাই।  সাদাটা তাকে দিলাম। ভাড়া এগিয়ে দিতেই তিনি নিবেন না।  মামাঃ আরেহ মামা। আপনি আমারে কয়টাকা ভাড়া দিবেন? যে ফুল দিছেন এই ফুলের দাম কোটি টাকা। আপনের মামীর খোঁপায় এই ফুল পড়াইয়া দিলে আগামী এক মাসে আমি যতো অন্যায় করুম সব মাফ।  আমিঃ মামী যদি এতোই ফুল পছন্দ করে তাহলে টাকা দিয়ে ফুল কেনেন না কেনো? চুরি করেন কেনো?  মামীঃ হেইডায় মজা নাই। আল্লার দান ফুল, টাকা দিয়া কিনমু ক্যা? 

এরকম আজব থিওরি আমি আগে কখনো শুনিনি। তবুও এই মুহূর্তে তার মনে যে আনন্দ কথা বাড়িয়ে সত্য-মিথ্যা যুক্তির প্যাঁচে ফেলে তা আর নষ্ট করতে ইচ্ছা হলো না। 

দরজায় কলিং বেল দিতেই ছুটে এলো আমার সবথেকে ছোটবোন বার্বি। এর দিকে তিনটি ফুলই বাড়িয়ে দিয়ে বললাম কোনটি নিবে,  বার্বিঃ ইয়েলো ওয়ান। 

তৎক্ষণাৎ হলুদ ফুলটি বার্বিকে দিয়ে বললাম I love you। সেই সাথে ওর গালে চুমু দিলাম। একদম ছোট্ট বেলা থেকেই ওকে এভাবেই আমি ফুল দেই। বার্বিও কখনো আমাদের কাউকে ফুল দিলে বলে I love you। আমরা ওকে বুঝিয়েছি ভালোবাসা শুধু প্রেমিক-প্রেমিকার মধ্যে সীমাবদ্ধ নয়। সবার প্রথম ভালোবাসা পরিবার। 

ঘরে একটু এগিয়ে যেতেই আমাদের গৃহকর্মী সখিনা। সখিনা আপু ঘর মুছছিলেন। পেছন থেকে তার খোপায় গোলাপি রঙা গোলাপটি পরিয়ে দিলাম। তার খুশি দেখে কে। মনে হয় না সে জীবনে এর থেকে বেশি অবাক আর কখনো হয়েছে। পারলে তখনি আমার পা ধরে সালাম করে।  এবার সেই মাহেন্দ্রক্ষণ। আমার জীবনের প্রথম প্রেম, প্রথম ভালোবাসাকে রোজ ডেতে রোজ দেওয়া। তার সামনে গিয়ে হাঁটু গেড়ে বসে লাল টুকটুকে গোলাপটি ধরে বললাম, “Happy Rose day My love” 

আম্মুর সেই চিরচেনা হাসি আর তারসাথে একটাই উত্তর, “এতো টাকা অপচয় করতে পারিস তুই! এসব পাগলামী তোর কবে বন্ধ হবে??????” 

আসলেইতো এসব পাগলামী আমার কবে বন্ধ হবে??? 

বিঃ দ্রঃ Happy rose day to all। আগে একসময় এসব দিন আদিখ্যেতা মনে হতো। এখন ভালোই লাগে। জীবনকে উদযাপন করার জন্য এরকম ফালতু দিন দরকার। কাউকে সত্যি ভালোবাসলে আজ রোজ ডেতে ফুল না দিয়ে টবসহ গোলাপ গাছ কিনে দিন। সারাজীবন আপনাকে মনে রাখবে।



এই পাতার আরো খবর