ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

আজকের পত্রিকা

মেট্রোপলিটন ও কসমোপলিটন শহরের মধ্যে পার্থক্য
অনলাইন ডেস্ক

গ্রিক শব্দ 'মেট্রোপলিটানাস' অর্থ একটি রাষ্ট্রের নাগরিক এবং এখান থেকেই মেট্রোপলিটন শব্দের উৎপত্তি। মেট্রোপলিটনকে আমরা বাংলায় মহানগরী বলে থাকি। শহরের প্রাণকেন্দ্রে ঘনবসতি এবং অন্যান্য অংশে শিল্প-কারখানা, অবকাঠামো ও আবাসন ব্যবস্থা নিয়ে গড়ে ওঠা একটি অঞ্চলকে মেট্রোপলিটন এলাকা হিসেবে ধরা হয়।

সাধারণত একাধিক বিচারব্যবস্থা ও পৌরসভা নিয়ে মেট্রোপলিটন এলাকা গঠিত হয়। সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানগুলোর পরিবর্তনের সাথে সাথে মেট্রোপলিটন এলাকাগুলো রাজনীতি ও অর্থনীতির প্রধান কেন্দ্র হয়ে দাঁড়িয়েছে।

মেট্রোপলিটন এলাকাগুলো মূলত একটি বড় শহরের আওতায় থাকে। উদাহরণ হিসেবে প্যারিস মেট্রোপলিটন (প্যারিস) এবং নিউইয়র্ক মেট্রোপলিটন এলাকার (নিউইয়র্ক শহর) নাম বলা যায়।

কসমোপলিটন শহর কসমোপলিটন শব্দের অর্থ সার্বজনীন, যার মাধ্যমে এমন মানুষকে বোঝায় যিনি বিশ্বের নানা দেশের নানা শহরে ঘুরে বেড়িয়েছেন এবং বিশেষ করে যার কোনো জাতিগত কুসংস্কারবোধ নেই। কসমোপলিটন মানে অত্যাধুনিক বা সভ্যও বোঝায়।

গ্রিক শব্দ কসমোপোলাইটস থেকে এসেছে কসমোপলিটন। 'কসমস' মানে মহাবিশ্ব। শহরের বাসিন্দাকেও কসমস বলা হয়। কিন্তু বর্তমান সময়ে এই শব্দের মাধ্যমে বিশ্বনাগরিককেই বোঝায়।

কসমোপলিটন শহর মানে এমন একটি শহর যেখানে বিশ্বের বিভিন্ন দেশের নানা সংস্কৃতির, নানা ভাষাভাষী নাগরিক একত্রে বসবাস করে।

আরও সহজ করে বলতে গেলে, কসমোপলিটন শহরে কোনো সীমাবদ্ধতা থাকে না, এটি কোনো সুনির্দিষ্ট জাতিগোষ্ঠীর জন্য নয়। নানা জাত, বিশ্বাস ও সংস্কৃতির মানুষ এ শহরে বাস করে। সাংস্কৃতিক সংমিশ্রণ এবং সার্বজনীনতার ওপর ভিত্তি করেই এ শহর দাঁড়িয়ে এবং এর মাধ্যমেই একটি কসমোপলিটন শহর বিখ্যাত হয়ে ওঠে।

একটি শহর একই সাথে মেট্রোপলিটন ও কসমোপলিটন হওয়া সম্ভব। উদাহরণস্বরূপ যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের কথা বলা যায়। কসমোপলিটন শহরের একটি বড় বৈশিষ্ট্য হলো এর বিশ্বজোড়া প্রাসঙ্গিকতা।

সূত্র : ইন্ডিয়া টুডে

বিডি প্রতিদিন/ফারজানা



এই পাতার আরো খবর