ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

আজকের পত্রিকা

পশ্চিমবঙ্গে 'মাল্টিপ্লেক্সে' বাংলা ছবি প্রদর্শন বাধ্যতামূলক
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

বাংলা সিনেমা শিল্পের স্বার্থে ভারতের পশ্চিমবঙ্গে সমস্ত মাল্টিপ্লেক্সে বেলা ১২টা থেকে রাত ৯টার মধ্যে বাংলা সিনেমা দেখানো বাধ্যতামূলক করা হয়েছে। শুক্রবার রাজ্য সরকারের পক্ষ থেকে জারি করা এক নির্দেশিকায় এ তথ্য জানানো হয়েছে। খবর জি নিউজের।

শুক্রবার প্রকাশিত ওই নির্দেশিকায় স্পষ্ট করা হয়েছে, শনিবার থেকে রাজ্যের সমস্ত প্রেক্ষাগৃহে, তা সে মাল্টিপ্লেক্স হোক বা সিঙ্গল স্ক্রিন, বছরে ১২০ দিন প্রাইম টাইমে অন্তত একটি করে বাংলা সিনেমার শো রাখতেই হবে। প্রাইম টাইম বলতে বেলা ১২টা থেকে রাত ৯টাকে নির্দিষ্ট করে দিয়েছে রাজ্য সরকার। এই নির্দেশিকা থেকে ছাড় পাবে শুধু জিটিএ এলাকাভুক্ত তথা উত্তরবঙ্গের কিছু প্রেক্ষাগৃহ। 

প্রতিবেদনে আরও বলা হয়, টলিপাড়ার প্রযোজকদের অভিযোগ হিন্দি সিনেমার চাপে বিশেষ করে মাল্টিপ্লেক্সগুলোতে বাংলা সিনেমা ঠাঁই পায় না বলে অভিযোগ ওঠে। ঠাঁই পেলেও তার জায়গা হয় সাত সকালে বা মাঝরাতে। বহু সিঙ্গল স্ক্রিনে বহুদিন ধরে শুধুমাত্র হিন্দি বা ইংরাজি ছবি দেখানো হয়। এর ফলে বাংলা সিনেমার বাজার মার খাচ্ছে বলে অভিযোগ। তাই মাল্টিপ্লেক্সে বাংলা ছবি বাধ্যতামূলক করার দাবি ছিল দীর্ঘদিনের। অবশেষে সেটা আলোর মুখ দেখলো। এর আগে দক্ষিণের রাজ্যগুলোতেও এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। একই রকম নিয়ম চালু রয়েছে মহারাষ্ট্রেও।

বিডি-প্রতিদিন/১৬ সেপ্টেম্বর, ২০১৮/মাহবুব



এই পাতার আরো খবর