ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

আজকের পত্রিকা

পিঠের ব্যথায় আরাম পেতে ৫টি সহজ ব্যায়াম
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

অনেকেই কোমরের ব্যথা, হাঁটুর যন্ত্রণায় ভোগেন। কয়েকটি সহজ ব্যায়াম করে এর হাত থেকে খানিকটা রেহাই পেতে পারেন। এতে পায়ের পেশী শক্তিশালী হবে এবং রক্ত সঞ্চালনও বাড়বে। 

আঙুল দিয়ে মেঝে আঁকড়ে ধরার চেষ্টা : প্রথমে সোজা হয়ে দাঁড়ান।এবার হাঁটু সামান্য মুড়ে নিচু হন। এর পর পায়ের আঙুল দিয়ে মেঝে আঁকড়ে ধরার চেষ্টা করুন। তিন মিনিট এ ভাবে থেকে ফের আগের পজিশনে চলে আসুন।একসঙ্গে ১০ বার করে দিনে তিন বার এই ব্যায়াম করুন।

আঙুলে ভর দিয়ে হাঁটা : পায়ের আঙুলের ওপর ভর দিয়ে দাঁড়ান। এ ভাবেই ২০ সেকেন্ড ধরে হেঁটে বেড়ান।খানিকটা বিশ্রাম নিন। ফের শুরু করুন আঙুলে ভর দিয়ে হাঁটা। এ ভাবে মোট পাঁচ বার ব্যায়ামটা করুন। প্রতি বারের ফাঁকে বিশ্রাম নিতে ভুলবেন না।দিনে দু’বার এটি করুন। এতে পায়ে পেশী ও লিগামেন্টের শক্তি বাড়বে।

গোড়ালিল ব্যায়াম : চিৎ হয়ে শুয়ে পড়ুন। এ বার গোড়ালি শূন্যে তুলে তা ১০ সেকেন্ড ধরে ক্লকওয়াইজ ঘোরাতে থাকুন। এ বার একই সময় ধরে গোড়ালিটা অ্যান্টি-ক্লকওয়াইজ ঘোরান। এ ভাবে দিনে দু’বার এই ব্যায়াম করুন।

স্ট্রেচ করা : পা ছড়িয়ে মেঝেতে বসুন। একটা রেসিস্ট্যান্ট ব্যান্ড কোনও চেয়ারে বা হাতে জড়িয়ে নিন। রেসিস্ট্যান্ট ব্যান্ড না থাকলে কোনও দড়িও ব্যবহার করতে পারেন। রেসিস্ট্যান্ট ব্যান্ডটি পায়ের আঙুলে জড়িয়ে টানতে থাকুন। একই সময় পা সামনের দিকে স্ট্রেচ করার চেষ্টা করুন।এ ভাবে পাঁচ সেকেন্ড থাকুন। এ বার পা সোজা করে নিন। এভাবে দশ বার করুন।

আঙুলের ব্যায়াম : পায়ের আঙুল দিয়ে কোনও কলম বা পেন্সিল তুলে ধরুন। ১০ সেকেন্ড এভাবেই থাকুন। এর পর আগের অবস্থায় ফিরে যান। দু’পায়ে পাঁচ বার করে ব্যায়ামটি সপ্তাহে দুই তিন বার করুন। 

বিডি প্রতিদিন/২১ মার্চ, ২০১৭/ফারজানা



এই পাতার আরো খবর