ঢাকা, বুধবার, ১ মে, ২০২৪

আজকের পত্রিকা

'সভ্য হতে এখনো অনেক দেরি'
মাকসুদা আক্তার প্রিয়তি:
সংগৃহীত ছবি

কথাগুলো শেয়ার করবো কি করবো না এই ভাবতে ভাবতে দুইদিন চলে গেলো, শেষ মুহূর্তে যখন ভাবলাম যে, এটি দেশের ভাবমূর্তি নষ্ট করে তার জন্য সমালোচনা হলেও মুখ খোলা উচিত।

সবাই জানেন, আয়ারল্যান্ডে ''বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড'' এর শেষ ক্রিকেট ম্যাচটি অনুষ্ঠিত হয় ডাবলিনের ক্লনটার্ফ ক্রিকেট ক্লাবে। মাঠের আশেপাশে জায়গা একেবারে কম থাকায় টেম্পোরারি গ্যালারি স্থাপন করতে পারেনি, (তাহলে কেনইবা ঐ মাঠে খেলা ফেলেছে তাও আমার বোধগম্য নয়) সুতরাং ক্রিকেট প্রেমীদের মাঠের ব্যারিকেডের পাশে  দাঁড়িয়েই খেলা দেখতে হয়েছে সারাদিন। 

এদিকে, আমিসহ কয়েকজন অতিথি ও ক্রিকেট অফিসিয়ালসদের এই ক্লাবে দোতলায় একটি জায়গা বরাদ্দ করে রেখেছিলেন ক্রিকেট ম্যাচ আয়োজক কর্তৃপক্ষ, আর নীচে ছিলেন সব খেলোয়াড়রা এবং প্রেস। অতিথিদের মধ্যে ছিলেন খেলার স্পন্সরস অফিসিয়ালস এবং নিউজিল্যান্ড খেলোয়াড়দের বৌ এবং বাবা-মা অর্থাৎ পরিবার। 

যাই হোক, সিকিউরিটি সিস্টেম জোরদার না থাকায় , বাংলাদেশীরা যারা খেলা দেখতে এসেছিলেন, তারা এক এক করে উপরে আসতে শুরু করলেন । ওকে ভালো কথা, দেখুন, খেলা দেখুন। কিন্তু আপনারা শুরু করলেন কি ? আপনারা শুরু করলেন গাঁজা খাওয়া আর সাথে গলা ফাটিয়ে বাজে বাজে শব্দ ব্যবহার করা। আপনাদের মধ্যে এতটুকু সেন্স আসলো না বা কাজ করলো না, আমিসহ এইখানে অন্যদেশের কয়েকজন মেয়ে বসে খেলা দেখছে। এতোবছর বাইরে থেকে এতোটুকু ভদ্রতাও শিখেননি? এইগুলো কি বাঙালীপনা? 

দুপুরে লাঞ্চের সময় পরিচয় হয়েছিলো সেই নিউজিল্যান্ড থেকে আসা সেই পরিবারগুলোর সাথে। পরিস্থিতি যখন এমন বাজে তখন তাদের মধ্যে একজন  আমাকে বললেন ,'' Jesus !! This is how they treat their woman? '' আমি সত্যি ঐ জায়গাটায় বাংলাদেশী সাপোর্টার হয়ে দাঁড়িয়ে থাকতে পারিনি লজ্জায়। দুঃখের সাথে বলছি, আমরা পৃথিবীর যেকোনো প্রান্তে যাই না কেন, সভ্য হতে এখনো অনেক দেরি।

মাফ করবেন, আপনাদের মনে রাখা জরুরী যে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন আপনারা সবাই, প্রতিটি বাংলাদেশী মানুষ। দেশকে ভালোবাসলে দেশের ভাবমূর্তিকেও ভালোবাসুন, শুধুমাত্র খেলাকে নয়।

(লেখকের ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/২৬ মে ২০১৭/হিমেল



এই পাতার আরো খবর