ঢাকা, বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

ভিয়েনায় জাতীয় শোক দিবস পালন
আনিসুল হক, ভিয়েনা (অষ্ট্রিয়া) থেকে

স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে অষ্ট্রিয়ার রাজধানী ভিয়েনার ঢাকা হোটেলে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১২ আগস্ট) বিকালে এ সভা অনুষ্ঠিত হয়। 

অষ্ট্রিয়া আওয়ামী লীগ আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন- সংগঠনের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম। পরিচালনা করেন, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- প্রখ্যাত ইতিহাসবিদ, গবেষক, লেখক ও বঙ্গবন্ধু অধ্যাপক ড. মুনতাসীর মামুন। বিশেষ অতিথি ছিলেন, সর্বইউরোপিয়ান আওয়ামী লীগের সহ-সভাপতি, অষ্ট্রিয়া প্রবাসী মানবাধিকার কর্মী, লেখক, সাংবাদিক এম. নজরুল ইসলাম। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা সংসদ অষ্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার মুক্তিযোদ্ধা বায়েজিদ মীর, অষ্ট্রিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি এমরান হোসেন প্রমুখ।

শুরুতে বঙ্গবন্ধুর ‘প্রতিকৃতিতে’ পুস্পস্তবক অর্পণ করা হয়।

প্রধান অতিথি অধ্যাপক ড. মুনতাসীর মামুন তার বক্তব্যে বঙ্গবন্ধু কীভাবে ছাত্রনেতা থেকে দেশের বৃহত্তম রাজনৈতিক দলের নেতা এবং সর্বশেষে বাংলাদেশের প্রতিষ্ঠাতা হিসেবে জাতির জনকে পরিণত হলেন, তা ব্যাখ্যা করেন। তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়েছে। কিন্তু তার আদর্শ সদা জীবন্ত। যা বাঙালিদের নিরন্তর জাগ্রত ও উজ্জীবিত রেখেছে।’

সভায় এম. নজরুল ইসলাম বলেন, ‘যারা বঙ্গবন্ধুকে ছোট করার চেষ্টা করেন, তাদের জানতে হবে, ইতিহাসে বঙ্গবন্ধু অমরতা লাভ করেছেন, তিনি যা তিনি তাই, তার আসন ধূলিমলিন হওয়ার নয়।'

বিডি প্রতিদিন/এনায়েত করিম



এই পাতার আরো খবর