২৪ জুন, ২০১৯ ১৪:২১

ইরানকে ধন্যবাদ জানালেন ট্রাম্প

অনলাইন ডেস্ক

ইরানকে ধন্যবাদ জানালেন ট্রাম্প

ফাইল ছবি

ইরানের সঙ্গে প্রবল কূটনৈতিক সংঘাতের মাঝেই আচমকা সুর পাল্টালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যে মার্কিন ড্রোনটিকে গুলি করে ধংস করেছে ইরান তার জেরে দুই দেশের গরম সম্পর্কের প্রভাব পড়েছে আন্তর্জাতিক অর্থনীতিতেও। ইরান দাবি করে, লুকিয়ে সীমান্ত এলাকার ছবি তুলতে বিরাট আকারের ড্রোনটি পাঠানো হয়েছিল। সেইদিন এই ড্রোন ধংস করা হলেও মার্কিন সেনা বিমানকে ছাড় দেওয়া হয়। ট্রাম্প এর উত্তরে ইরানকে ধন্যবাদ জানালেন।

ওয়াশিংটন থেকে ট্রাম্পের ধন্যবাদ বার্তায় চাঞ্চল্য ছড়িয়েছে আন্তর্জাতিক মহলে। ধারণা করা হচ্ছে, এর জেরে ওয়াশিংটন ও তেহরানের মধ্যে চলতে থাকা উত্তেজনা কমতে পারে। তবে ট্রাম্প আরও বলেন, আমি মনে করি তারা এটা না করে অত্যন্ত বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন, ইরান যাতে যুদ্ধে না জড়ায় তার জন্য বিশেষ বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

এর আগে ট্রাম্প জানিয়েছিলেন, ইরান যদি যুদ্ধ চায় তাহলে তার জন্য ধংস অপেক্ষা করছে। অন্যদিকে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানিও আমেরিকার অবস্থানকে সতর্ক করে দেন। ইরান জানিয়ে দেয়, একটিও গুলি ছোঁড়া হলে বিশ্ব তেলের বাজারে তৈরি হবে অস্থিশীলতা। এর প্রভাব পড়বে আমেরিকার বন্ধু দেশগুলির উপর বেশি।

গত বৃহস্পতিবার ভোরে ইরানের সেনা একটি মার্কিন গোয়েন্দা ড্রোনকে গুলি করে ধংস করে। তখন তার পাশেই ছিল সেনা বহনকারী একটি মার্কিন বিমান। পরে তেহরানে সাংবাদিক সম্মেলনে ইরান দাবি করে, ড্রোনটি ধংস করার সময় ছাড় দেওয়া হয়েছিল মার্কিন সেনা বিমানকে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৩৮ জন সেনাকর্মীসহ ওই সামরিক বিমানে গুলি না চালানোর কারণে ইরানকে ধন্যবাদ জানিয়েছেন।

 

বিডি-প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর