Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৮ মার্চ, ২০১৭ ০৯:১৫

এবার ক্রিকেটেও 'লাল কার্ড'!

অনলাইন ডেস্ক

এবার ক্রিকেটেও 'লাল কার্ড'!

ফুটবলে গুরুতর অপরাধের জন্য লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেওয়ার কথা আমরা সবাই জানি। পর পর দু'বার হলুদ কার্ড দেখেও বের হতে হয় মাঠ থেকে। এবার ক্রিকেট আম্পায়ারের হাতেও আসতে যাচ্ছে 'লাল কার্ড', অর্থাৎ তাৎক্ষণিক সিদ্ধান্তে খেলোয়াড়কে মাঠ থেকে বের করে দেয়ার ক্ষমতা। সঙ্গে বাজে আচরণের জন্য জরিমানা, নির্বাসন তো আছেই। এমসিসি ক্রিকেট কমিটি নতুন যে যে সুপারিশ করেছে, তা আইসিসি মেনে নিলে ক্রিকেটে আসতে যাচ্ছে বৈপ্লবিক পরিবর্তন। ক্ষমতা কয়েকগুণ বেড়ে যাবে আম্পায়ারের। আসুন দেখি সেই সুপারিশগুলো-

লেভেল–১ :‌ অতিরিক্ত আপিল, আম্পায়ারের সিদ্ধান্তে বিরক্তি প্রকাশ করলে প্রথমে সতর্ক করা হবে। কিন্তু তাতেও কাজ না হলে দ্বিতীয় লেভেল এক অনুযায়ী বিপক্ষ দলকে ৫ পেনাল্টি রান দেওয়া হবে।
লেভেল–২ :‌ কোনো প্লেয়ারকে লক্ষ্য করে বল ছোঁড়া হলে বা ইচ্ছাকৃতভাবে বিপক্ষের প্লেয়ারের সঙ্গে শারীরিক সঙ্ঘাতের চেষ্টা হলে সরাসরি বিপক্ষ দলকে পেনাল্টি হিসেবে ৫ রান দেয়া হবে।
লেভেল–৩ :‌ আম্পায়ারের সঙ্গে তর্কবিতর্ক করা, বিপক্ষের প্লেয়ার, কর্তা, সমর্থককে হুমকি দেওয়া বা শারীরিক হেনস্থা করা হলে বিপক্ষ দল ৫ রান যেমন পেনাল্টি পাবে, পাশাপাশি সংশ্লিষ্ট প্লেয়ারকে মাঠ থেকে বের করে দিতে পারবেন আম্পায়ার। ম্যাচের ফরম্যাট অনুযায়ী আম্পায়ার ঠিক করবেন, কত ওভারের জন্য তিনি ওই প্লেয়ারকে মাঠের বাইরে রাখবেন।
লেভেল–৪ :‌ আম্পায়ারকে হুমকি দিলে, গন্ডগোলে ইন্ধন দিলে বিপক্ষ দল ৫ রান পেনাল্টি তো পাবেই, সেই সঙ্গে সংশ্লিষ্ট ক্রিকেটারকে ম্যাচের বাকি সময়ের জন্য মাঠ থেকে নির্বাসিত করতে পারেন আম্পায়ার। সেই সময় যদি ওই প্লেয়ার ব্যাট করেন?‌ বলা হবে ‘‌রিটায়ার্ড আউট’।

এমসিসির ক্রিকেট প্রধান জন স্টিফেনসন বলেছেন, ‘‌প্লেয়ারদের বাজে আচরণের মোকাবিলায় কিছু একটা করার কথা আমরা অনেক আগে থেকেই ভাবছিলাম। আমাদের রিসার্চ বলছে, তৃণমূল স্তরে অনেক আম্পায়ারই এমন আচরণের জন্য মাঠ থেকে বেরিয়ে যান। আশা করব, যে যে আইনের কথা আমরা ভেবেছি, তাতে আম্পায়াররা আত্মবিশ্বাস পাবেন, খেলায় শৃঙ্খলার দিকটা সামলাতে পারবেন।’‌ ‌‌

 

বিডি-প্রতিদিন/এস আহমেদ


আপনার মন্তব্য