৩১ জুলাই, ২০২১ ১৯:২৬

রোহিঙ্গাদের দেশের মূলস্রোতে অন্তর্ভুক্তির পরামর্শ; ‘কঠোর হতে হবে সরকারকে’

অনলাইন ডেস্ক

রোহিঙ্গাদের দেশের মূলস্রোতে অন্তর্ভুক্তির পরামর্শ; ‘কঠোর হতে হবে সরকারকে’

আ স ম আবদুর রব

বিশ্ব ব্যাংকের প্রস্তাবের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) বলেছে, বিশ্ব ব্যাংকের ’রিফিউজি পলিসি রিভিউ ফ্রেমওয়ার্ক’ এর প্রস্তাব কোনোক্রমেই বাংলাদেশের জন্য গ্রহণযোগ্য নয়। বিশ্ব ব্যাংকের এই প্রস্তাব গৃহীত হলে বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও স্থিতিশীলতা প্রচণ্ড ঝুঁকিতে পড়বে এবং এই অঞ্চলের ভূ-রাজনৈতিক পরিস্থিতি আরো জটিল করবে তুলবে। বিশ্ব ব্যাংকের এ প্রস্তাবের বিরুদ্ধে সরকারকে কঠোর অবস্থান গ্রহণ করতে হবে। 

শনিবার এক বিবৃতির মাধ্যমে এসব কথা জানিয়েছেন জেএসডির সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক এডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার।

বিবৃতিতে জেএসডি বলেছে, বিশ্ব ব্যাংকের প্রস্তাবের অর্থ হলো উদ্বাস্তুদের সামাজিক ও অর্থনৈতিক সুযোগ সুবিধা বৃদ্ধি করা, ভবিষ্যতে আরও বেশি উদ্বাস্তু গ্রহণের সক্ষমতা অর্জন করা এবং উদ্বাস্তুদের নিবন্ধনের আওতায় এনে সামাজিক পরিচয়পত্রও প্রদান করা।

জেএসডি জানায়, বিশ্ব ব্যাংক বাস্তুচ্যুতির মূল সংকট সমাধানে কার্যকর ভূমিকা না রেখে উদ্বাস্তুদের দায়দায়িত্ব আশ্রয়দানকারী দেশের উপর চাপিয়ে দিতে চাচ্ছে। এতে বাংলাদেশের ক্ষেত্রে ভবিষ্যতে রোহিঙ্গা প্রত্যাবাসনে বড় বাধা হয়ে দাঁড়াবে। রোহিঙ্গা সঙ্কটের সমাধানের একমাত্র পথ হচ্ছে তাদের নিজ ভূমিতে টেকসই ও সম্মানজনক প্রত্যাবাসন।

সংবাদপত্রের মাধ্যমে জানা যায় বিশ্ব ব্যাংকের প্রস্তাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের 'প্রবল আপত্তি’ রয়েছে, যা খুবই সাহসী ও ইতিবাচক অবস্থান। আমরা মনে করি জাতীয় স্বার্থে এ ব্যাপারে সরকারকে তার অবস্থান দ্রুত সুস্পষ্ট করতে হবে। 

শরণার্থী সংক্রান্ত ঋণ প্রদান সহায়তা বিষয়ক নতুন প্রস্তাবনা আমরা বাতিলের দাবি এবং বাংলাদেশ প্রশ্নে এই ধরনের অবাস্তব প্রস্তাব বা পরামর্শ প্রদান থেকে বিশ্ব ব্যাংককে বিরত থাকার আহ্বান জানাচ্ছি। বিশ্বব্যাংকের এই ধরনের পরামর্শের বিরুদ্ধে সকল রাজনৈতিক দলসহ সকল সামাজিক শক্তিসমূহকে সোচ্চার ভূমিকা রাখার জন্য উদাত্ত আহ্বান জানাচ্ছি।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর