৩ আগস্ট, ২০২১ ১৫:২৭

১৮ ব্রাহামা গরুর বিষয়ে সিদ্ধান্ত নিতে কাস্টমসকে ১৫ দিনের সময়

অনলাইন ডেস্ক

১৮ ব্রাহামা গরুর বিষয়ে সিদ্ধান্ত নিতে কাস্টমসকে ১৫ দিনের সময়

ফাইল ছবি

আমেরিকা থেকে আমদানি করা ১৮টি ব্রাহামা জাতের গরুর মালিকানা দাবি করে সাদেক অ্যাগ্রোর করা আবেদন কাস্টমস কর্তৃপক্ষকে আগামী ১৫ দিনের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আজ মঙ্গলবার এ সংক্রান্ত একটি শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল একক বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও ব্যারিস্টার মেহেদী হাসান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

শুনানি শেষে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, ‘গরুগুলোর মালিক মোহাম্মদপুরের সাদেক অ্যাগ্রোর মালিক ইমরান হোসেন। তিনি গরুগুলো তাকে বুঝিয়ে দেয়ার জন্য আবেদন করেছেন। আদালত সেই আবেদন ১৫ দিনের মধ্যে নিষ্পত্তি করতে বলেছেন।’

উল্লেখ্য, গত ৫ জুলাই দুপুরে টার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে যুক্তরাষ্ট্র থেকে ব্রাহামা জাতের ১৮টি আসে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। এরপর গরুগুলো জব্দ করে ঢাকা কাস্টম হাউস। সে সময় গরুগুলোর কোনো মালিক পাওয়া যায়নি।

পরে বাংলাদেশে ব্রাহামা জাতের গরু আমদানির অনুমতি না থাকা এবং গরুর আমদানিকারককে না পাওয়ায় এগুলো জব্দ করা হয় বলে জানান ঢাকা কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার (প্রিভেন্টিভ) মোহাম্মদ আবদুস সাদেক।

সূত্র জানায়, বিল অব এন্ট্রিতে সবগুলো গরুর মূল্য ধরা হয়েছে ৪০ হাজার ডলার। তবে কাস্টমস কর্মকর্তারা ধারণা করেন গরুগুলো প্রতিটির মূল্য ১২-১৫ লাখ টাকারও বেশি। ১৩ মাস থেকে ৬০ মাস বয়সী এই গরুগুলোর আমদানিকারকের জায়গায় মোহাম্মদপুরের ‘সাদেক এগ্রো’র নাম লেখা হয়। তবে শাহজালাল বিমানবন্দরে গরুগুলো আসলে সেগুলোকে কেউ নিতে আসেননি।

আমদানিকৃত পণ্য বা মালামাল সাধারণত বিমানবন্দরের ওয়্যারহাউজে রাখা হয়। তবে কোনো প্রাণি সেখানে রাখার ব্যবস্থা না থাকায় গরুগুলোকে সাময়িকভাবে প্রাণিসম্পদ অধিদফতরের কাছে হস্তান্তর করা হয়।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর