৪ আগস্ট, ২০২১ ১৫:৩৭

টিকা গ্রহণে মানুষের আগ্রহ বাড়লেও স্বাস্থ্য সচেতনতা বাড়েনি

নিজস্ব প্রতিবেদক, রংপুর

টিকা গ্রহণে মানুষের আগ্রহ বাড়লেও স্বাস্থ্য সচেতনতা বাড়েনি

রংপুর বিভাগে ১৭ দিনে সাড়ে ৩ লাখের বেশি মানুষ করোনার টিকা গ্রহণ করেছেন। তবে জনগণের মাঝে করোনার টিকা গ্রহণে আগ্রহ বাড়লেও সংক্রমণের হার কমতে পারে এমন আশাবাদী হতে পারছে না স্বাস্থ্য বিভাগ।

কঠোর লকডাউনের কারণে লোকজনের চলাচল কিছুটা সীমিত হলেও অনেকের মাঝে ছিল না স্বাস্থ্যবিধি মানার বালাই। ফলে লকডাউনের সুফল নিয়ে খুব একটা আশার আলো দেখছেন না স্বাস্থ্য সংশ্লিষ্টরা।

বিভাগীয় স্বাস্থ্য অফিস সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৪১৬ জন টিকা গ্রহণ করেছেন। এর মধ্যে প্রথম ডোজের ২৪ হাজার ৪১৬ জন টিকা গ্রহণ করেছেন। এর মধ্যে পুরুষ ১৩ হাজার ৫৬৩ জন এবং মহিলা ১০ হাজার ৫২৯ জন।

এছাড়া দ্বিতীয় ডোজের ৩৫৪ জন টিকা। গত ১৯ জুন থেকে এ পর্যন্ত ৩ লাখ ৫১ হাজার ১৯৬ জনকে টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯১ হাজার ৬০১ জন এবং মহিলা ১ লাখ ৫৪ হাজার ৪২৫ জন। এর মধ্যে দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৫ হাজার ১৭০ জন।

রংপুর সিটি করপোরেশন এলাকায় গত ২৪ ঘণ্টায় মডার্নার টিকা দেওয়া হয়েছে ২ হাজার ৩৫০ জনকে। এর মধ্যে পুরুষ ১ হাজার ১৮০ জন এবং নারী ১ হাজার ১৭০ জন।  গত ১৩ জুলাই থেকে এ পর্যন্ত ২৮ হাজার ২৫০ জনকে টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে পুরুষ ১৬ হাজার ২৯৭ জন এবং মহিলা ১২ হাজার ৬ জন।

এদিকে, কঠোর লকডাউনেও মানুষকে ঘরে রাখা যায়নি। অনেকেই ব্যবসা-প্রতিষ্ঠান খোলা রেখেছেন। সড়কে ব্যক্তিগত যানবাহন চলাচল ছিল স্বাভাবিকের মতো। অনেক ব্যবসায়ী ও যানবাহনের চালক জরিমানা দিয়ে ব্যবসা-প্রতিষ্ঠান খোলা ও যান চলাচল করছে। ফলে কঠোর লকডাউন নিয়ে খুব একটা আশাবাদী নয় সচেতন মহল।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মোতাহারুল ইসলাম বলেন, টিকা গ্রহণে মানুষের আগ্রহ বাড়লেও স্বাস্থ্য সচেতনতা বাড়েনি। অনেকেই লকডাউন অমান্য করে চলাফেরা করছে মাস্ক ছাড়াই। একারণে খুব দ্রত সংক্রমণ কমে যাবে এমনটা আশা করা যায় না। তিনি সংক্রমণ কমাতে স্বাস্থ্যবিধি পুরোপুরি মেনে চলার বিকল্প নেই বলে মন্তব্য করেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর