১৬ জুন, ২০১৯ ১১:২১

জার্মানিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ১০০ কিলোগ্রাম ওজনের মার্কিন বোমা!

অনলাইন ডেস্ক

জার্মানিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ১০০ কিলোগ্রাম ওজনের মার্কিন বোমা!

সংগৃহীত ছবি

১০০ কিলোগ্রাম ওজনের মার্কিন বোমা। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির বিরুদ্ধে ব্যবহার করেছিল যুক্তরাষ্ট্র। দ্বিতীয় বিশ্বযুদ্ধের একদম শেষ পর্যায়ে জার্মানির বার্লিন শহরে একের পর এক বোমা হামলা করেছিল মিত্রশক্তি। আর তাতেই ধ্বংস হয়েছিল বার্লিন শহরের এক তৃতীয়াংশ। প্রাণ হারিয়েছিলেন দশ হাজারেরও বেশি মানুষ। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রায় ৭৫ বছর পর সেই বার্লিন শহরেই মিলল এক মার্কিন বোমা। শহরের আলেকন্ডারপ্ল্যাজট অঞ্চলের একটি নির্মীয়মান বাড়ি থেকে পাওয়া যায় বোমাটি। চত্বরের পাশে একটি শপিং কমপ্লেক্সও রয়েছে। সঙ্গে সঙ্গে পুলিশে খবর দেওয়া হয়। পুলিশ এসেই আগে ওই অঞ্চলে প্রায় ৩০০০ লোককে বাড়ি খালি করে দিতে বলে। সাময়িকভাবে ওই অঞ্চলে ট্রেন চলাচলও বন্ধ করে দেওয়া হয়। বোমাটির সঙ্গে অক্ষত অবস্থায় ডেটোনেটরও উদ্ধার করা হয়। 

বার্লিন পুলিশ সূত্রের খবর, বোমাটিকে নিষ্ক্রিয় করা গেছে। ডেটোনেটরটিকেও ধ্বংস করতে সক্ষম হয়েছে বোম নিষ্ক্রিয়কারীরা। আলেকন্ডারপ্ল্যাজট অঞ্চল এই শহরের ব্যস্ততম অঞ্চল। এখানে দুর্ঘটনা ঘটলে অনেক মানুষের প্রাণ যেতে পারত, জানাচ্ছেন এক পুলিশ কর্মী। 

বিশেষজ্ঞদের মতে, দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত অনেক বোমা, ধ্বংসাত্মক আগ্নেয়াস্ত্র এখনও রয়েছে জার্মানিতে। আগের বছর এপ্রিল মাসে আরও ভয়ঙ্কর ৫০০ কিলোগ্রাম ওজনের ব্রিটিশ বোমা পাওয়া গিয়েছিল। সেটাও নিষ্ক্রিয় করা হয়েছিল। নিষ্ক্রিয় করার সময় প্রায় ১০,০০০ মানুষকে এলাকাছাড়া করা হয়েছিল। 


বিডি-প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর