শিরোনাম
১৭ জুন, ২০১৯ ১৪:১৫

মর্যাদা ও সমগুরুত্ব পেলেই ভারতের সঙ্গে আলোচনায় বসবে পাকিস্তান

অনলাইন ডেস্ক

মর্যাদা ও সমগুরুত্ব পেলেই ভারতের সঙ্গে আলোচনায় বসবে পাকিস্তান

ফাইল ছবি

যদি 'যথাযথ মর্যাদা' আর 'সমগুরুত্ব' দেওয়া হয়, তবেই ভারতের সঙ্গে আলোচনার টেবিলে বসবে পাকিস্তান। সবকয়টি বকেয়া সমস্যা মেটাতে ইসলামাবাদের সঙ্গে আলোচনায় বসার ব্যাপারটা এখন দিল্লির উপরেই নির্ভর করছে। সম্প্রতি এক সাক্ষাৎকারে একথা বলেছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।

সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের ১৯তম শীর্ষ সম্মেলনে যোগ দিতে পাকিস্তানের বিদেশমন্ত্রী কুরেশি এখন কিরঘিজস্তানের বিশকেকে। সেখান থেকেই তিনি টেলিফোনে সাক্ষাৎকার দেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে দ্বিতীয় এনডিএ সরকার শপথ নেওয়ার পর পরই দীর্ঘমেয়াদি সমস্যা মেটাতে ভারতের সঙ্গে আলোচনায় বসার ব্যাপারে ইচ্ছা প্রকাশ করেছিলেন তিনি। আগ্রহ দেখিয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও।

সে কথা মনে করিয়ে দিয়েই পাকিস্তানের বিদেশমন্ত্রী বলেন, "পাকিস্তানের তরফে যা বলার তা তো বলেই দেওয়া হয়েছে। আমাদের কোনো তাড়াহুড়ো নেই। কোনও সমস্যাতেও নেই আমরা। আলোচনায় বসার সিদ্ধান্তটা এখন ভারতকেই নিতে হবে। দিল্লি তৈরি হয়ে উঠতে পারলেই দেখবে, ইসলামাবাদও তৈরি রয়েছে। তবে যথাযথ মর্যাদা আর সমগুরুত্ব পেলেই ভারতের সঙ্গে আলোচনায় বসবে পাকিস্তান।"

কুরেশি আরঅ বলেন, "আমরা কারও পিছনে ছুটতে চাই না। আমরা অনড় হয়েও থাকতে চাই না। কিন্তু ভোটের সময় যেমন ছিল ভারত (মোডী সরকার), এখনও তেমনই রয়েছে।"


বিডি-প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর