১৮ জুন, ২০১৯ ১২:৫৮

চীনকে টপকে যেতে আর মাত্র ৮ বছর লাগবে ভারতের!

অনলাইন ডেস্ক

চীনকে টপকে যেতে আর মাত্র ৮ বছর লাগবে ভারতের!

বর্তমানে বিশ্বে জনসংখ্যায় প্রথম চীন। দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। আর বেশি দিন বাকি নেই। খুব কম সময়ের মধ্যেই জনসংখ্যায় চীনকে টপকে যাবে ভারত। এমনটাই মনে করছে জাতিসংঘ।

জাতিসংঘের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আগামী এক দশকেরও কম সময়ের মধ্যে চীনকে টপকে যাবে ভারত।

সম্প্রতি ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্টস-২০১৯য়ের একটি প্রতিবেদন প্রকাশ করেছে জাতিসংঘ। সেখানে বলা হয়েছে যে, আগামী আট বছরের মধ্যে জনসংখ্যার বিচারে চীনকে ছাড়িয়ে যাবে ভারত।

চীনে সাম্প্রতিক সময়ে খুব দ্রুত গতিতে কমছে জনসংখ্যা বৃদ্ধির হার। যা আগামী দিনে আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। জাতিসংঘের প্রতিবেদন অনুসারে, ২০৫০ সালের মধ্যে চীনের জনসংখ্যা ৩১ দশমিক ৪ মিলিয়ন কমে যাবে। অর্থাৎ দেশটিতে ২ দশমিক ২ শতাংশ জনসংখ্যা কমবে।

অন্যদিকে জাতিসংঘ মনে করছে, ওই একই সময়ের মধ্যে সমগ্র বিশ্বের জনসংখ্যা প্রায় ২ বিলিয়ন বৃদ্ধি পাবে। এই মুহূর্তে বিশ্বের জনসংখ্যা ৭ দশমিক ৭ বিলিয়ন। প্রতিবেদনের রিপোর্ট অনুযায়ী, আগামী তিন দশকের মধ্যে এই সংখ্যা হতে চলেছে ৯ দশমিক ৭ বিলিয়ন।

এই বর্ধিত জনসংখ্যার অর্ধেক আসবে ভারতসহ নয় দেশ থেকে। ভারত ছাড়া বাকি দেশগুলো হলো পাকিস্তান, নাইজেরিয়া, কঙ্গো, ইথিওপিয়া, তানজানিয়া, ইন্দোনেশিয়া, মিসর ও যুক্তরাষ্ট্র। আফ্রিকার অনেক দেশের জনসংখ্যা ২০৫০ সালের মধ্যে দ্বিগুণ হতে চলেছে বলেও মনে করছে জাতিসংঘ।

সূত্র: ইন্ডিয়া টুডে

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর