১৯ জুন, ২০১৯ ০৯:৩৪

বিরল নীল লবস্টার মিলল মার্কিন রেস্তোরাঁর রান্নাঘরে

অনলাইন ডেস্ক

বিরল নীল লবস্টার মিলল মার্কিন রেস্তোরাঁর রান্নাঘরে

আমেরিকার ম্যাসাচুসেটসের এক রেস্তোরাঁ কর্তৃপক্ষ বাক্স ভর্তি চিংড়ি কিনেছিলেন রান্নার জন্য। বাক্স খুলতে অনেকগুলো লবস্টারের ভিড়ে দেখা যায়, ঘন নীল রঙের চিংড়ি। প্রাথমিকভাবে তা দেখে চমকে উঠেছিলেন মালিক নিকারসেন। ভেবেছিলেন, চিংড়ির পেটিতে ওরকম একটা প্রাণী এল কীভাবে? তারপর রেস্তোরাঁর সব কর্মীরা দেখে বুঝতে পারেন, ওটি আর কিছুই নয়। একটি লবস্টার, যার গায়ের রং নীল। নিকারসেন চিংড়িটিকে রান্নাঘরে চালান না করে আলাদা রেখে দেন। পরে রেস্তরাঁয় যাওয়া ক্রেতাদের সেটি দেখান। 

এই খবর পৌঁছায় প্রাণী বিশেষজ্ঞদের কাছে। তারা নিকারসেনের আরনল্ড লবস্টার অ্যান্ড ক্লাম বারে গিয়ে নীল লবস্টারটি দেখেন। পরীক্ষানিরীক্ষার পর জানা যায়, এটি অত্যন্ত বিরল প্রকৃতির এক সামুদ্রিক প্রাণী। জিনগত সমস্যার কারণে ২০ লক্ষ লবস্টারের মধ্যে মাত্র ১টির রং এমন নীল হয়। ঘটনাচক্রে ম্যাসাচুসেটসের ওই রেস্তোরাঁয় কীভাবে যে এল, তা বুঝতে পারছেন না কেউই।

রেস্তোরাঁ মালিক নিকারসেন বিরল সেই চিংড়ির ছবি তুলে নিজেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। জানান নিজেদের অভিজ্ঞতার কথা। তা দ্রুত ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ার পাতায় পাতায়। অনেকে চিংড়িটা দেখতে চেয়ে আগ্রহ প্রকাশ করেন। আর এসবের জেরে নিকারসেন সিদ্ধান্ত নেন, নীল লবস্টারটিকে তিনি একটি অ্যাকোরিয়ামে দেবেন। যাতে আরও বেশি মানুষ বিরল সামুদ্রিক প্রাণীটিকে স্বচক্ষে দেখার সুযোগ পান।  

তিনি জানিয়েছেন, ‘ আমি এই লবস্টারটি সেন্ট লুইস অ্যাকোরিয়ামে দিতে চাই, বিভিন্ন সামুদ্রিক প্রাণী সংরক্ষণে যারা বেশ সুনামের সঙ্গে কাজ করে।’

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর