১৯ জুন, ২০১৯ ১৩:০১

বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে কানাডার উইন্ডসরে সেমিনার

আহসান রাজীব বুলবুল, কানাডা

বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে কানাডার উইন্ডসরে সেমিনার

দ্বি-পাক্ষিক বাণিজ্য বৃদ্ধি ও বিনিয়োগের ক্ষেত্র হিসেবে বাংলাদেশ অগ্রাধিকারের ভিত্তিতে বিবেচিত হতে পারে। বাংলাদেশে রয়েছে স্থিতিশীল রাজনৈতিক অবস্থা, উৎপাদিত পণ্যের বিশাল বাজার ও উৎপাদনের জন্য নিম্ন শ্রমমজুরি। সর্বোপরি সরকারের পক্ষ থেকে রয়েছে বিভিন্ন ধরনের বিনিয়োগ প্রণোদনা প্যাকেজ। 

কানাডার ব্যবসায়ীদের বাংলাদেশের সাথে বাণিজ্য বৃদ্ধি ও বিনিয়োগ আকর্ষণের জন্য আয়োজিত এক সেমিনারে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মিজানুর রহমান এসব কথা বলেন।

বাংলাদেশের উন্নয়নের চিত্র, বিনিয়োগের পরিবেশ, বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্র এবং বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকার প্রদত্ত বিভিন্ন সুযোগ-সুবিধা তুলে ধরার লক্ষ্যে কানাডার অন্টারিও প্রদেশের মোটরযান নির্মাণ শিল্পের রাজধানী হিসাবে খ্যাত উইন্ডসরে বাংলাদেশ  হাই কমিশন, অটোয়া, কানাডার উদ্যোগে উইন্ডসর ইউনির্ভাসিটির অডিট স্কুল অব বিজনেস অনুষদের সেমিনার কক্ষে গত বুধবার (১২ জুন)  উইন্ডসর-এসেক্স রিজিওনাল চেম্বার অব কমার্স ও অডিট স্কুল অব বিজনেসের সহযোগিতায় এ সেমিনারের আয়োজন করা হয়। 

সেমিনারের প্রতিপাদ্য ছিল- “বাংলাদেশ : ইউর ডেস্টিনেশন ফর ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট”। উইন্ডসর ইউনির্ভাসিটির অডিটি স্কুল অব বিজনেস অনুষদের অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. ফজলে বাকীর সঞ্চালনায় আমন্ত্রিত অতিথিদের উপস্থাপনা, বাংলাদেশের উপর নির্মিত একটি প্রামাণ্য ভিডিও চিত্রের প্রদর্শনী, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ও প্যানেল ডিসকাশন এবং সর্বশেষে ইন্টার একটিভ প্রশ্নোত্তর পর্ব সেমিনারটিতে ভিন্ন মাত্রা যোগ করে।

সেমিনারে সভাপতিত্ব করেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মিজানুর রহমান। উইন্ডসর-এসেক্স রিজিওনাল চেম্বার অব কমার্স  এর ৩০ জন কানাডিয়ান ব্যবসায়ী এতে অংশ নেন। এছাড়াও উপস্থিত ছিলেন- উইন্ডসর ইউনির্ভাসিটির অডিট স্কুল অব বিজনেস অনুষদের ও প্রকৌশল অনুষদের শিক্ষকবৃন্দ, ব্যাংক কর্মকর্তা, উদ্যোক্তা ও বিভিন্ন পেশাজীবী ও প্রবাসী বাংলাদেশি ব্যক্তিবর্গ। বিশেষ অতিথি ছিলেন উইন্ডসর ইউনির্ভাসিটির প্রেসিডেন্ট প্রফেসর ড. ডগলাস ক্নেইল, অডিট স্কুল অব বিজনেস অনুষদের ডীন প্রফেসর ড. মিতচেল ফিল্ডস, উইন্ডসর-এসেক্স রিজিওনাল চেম্বার অব কমার্স এর প্রেসিডেন্ট ও সিইও রাকেশ নাইডু, উইন্ডসর-এসেক্স কানাডা-বাংলাদেশ সংগঠনের   প্রেসিডেন্ট সাইফুল ভূইয়া।  

সেমিনারের শুরুতেই বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও  উন্নয়নের চিত্র, বিনিয়োগ ইত্যাদির উপর একটি প্রামাণ্য ভিডিও চিত্র পরিবেশিত হয়। এরপরেই সূচনা বক্তব্য দেন উইন্ডসর ইউনির্ভাসিটির প্রেসিডেন্ট প্রফেসর ড. ডগলাস ক্নেইল। তিনি তার বক্তব্যে বাংলাদেশের দ্রুত উন্নতির ভূয়সী প্রশংসা করেন এবং ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, শিক্ষা ও অন্যান্য ক্ষেত্রে কানাডার সাথে বাংলাদেশের যোগাযোগের ধারা উত্তরোত্তর বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন। 

সেমিনারে কাউন্সেলর কমার্স মো. শাকিল মাহমুদ ‘বাংলাদেশ : ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট অপরচুনিটিস’ শিরোনামে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন। কানাডার সাথে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের সামগ্রিক চিত্র এখানে তুলে ধরা হয়। 

সেমিনারে কাউন্সেলর রাজনৈতিক মিয়া মো. মাইনুল কবির পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে শুরুতে তিনি সংক্ষিপ্তভাবে বাংলাদেশের ইতিহাস, বিরাজমান স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ ও ক্রমবর্ধমান অর্থনৈতিক উন্নয়নের চিত্র তুলে ধরেন। 

প্যানেল ডিসকাশন পর্বে অংশ নেন যথাক্রমে- অডিট স্কুল অব বিজনেস অনুষদের ডীন প্রফেসর ড. মিতচেল ফিল্ডস, উইন্ডসর-এসেক্স রিজিওনাল চেম্বার অব কমার্স- এর প্রেসিডেন্ট ও সিইও রাকেশ নাইডু, উইন্ডসর-এসেক্স কানাডা-বাংলাদেশ সংগঠনের প্রেসিডেন্ট সাইফুল ভূইয়া, বাংলাদেশ হাই কমিশন হতে কাউন্সেলর রাজনৈতিক মিয়া মো. মাইনুল কবির এবং কাউন্সেলর কমার্স মো. শাকিল মাহমুদ প্রমুখ।   
বক্তাগণ কানাডা ও বাংলাদেশের মধ্যকার বিদ্যমান ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে নিজ নিজ অবস্থান থেকে বক্তব্য পেশ করেন।  

প্যানেল ডিসকাশন পর্ব শেষে প্রশ্নোত্তর ও মুক্ত আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়। বিপুল আগ্রহ ও স্বতঃস্ফূর্তভাবে প্রশ্নোত্তর ও মুক্ত আলোচনায় অংশ নেন আলোচকবৃন্দ ও উপস্থিত ব্যবসায়ী, শিক্ষক বৃন্দ, ব্যাংক কর্মকর্তা, উদ্যোক্তা ও  বিভিন্ন পেশাজীবী ব্যক্তিবর্গ।  

অংশগ্রহণকারীদের পক্ষ হতে হাইকমিশনের এ উদ্যোগকে সাধুবাদ জানান হয় এবং কানাডা ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির ক্ষেত্রে এ ধরনের উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে সবাই আশা প্রকাশ করেন।

এ সেমিনার আয়োজনের পাশাপাশি  উইন্ডসরে বাংলাদেশ হাই কমিশন হতে প্রবাসীদের জন্য গত ৯ জুন হতে ১১ জুন পর্যন্ত তিন দিনব্যাপী  কনসুলার সেবা প্রদান করা হয় যেখানে ব্যাপক সংখ্যক কনসুলার সেবা প্রত্যাশীর সমাগম ঘটে।

এছাড়া সেমিনার পর্ব শেষে হাইকমিশনার পর্যায়ক্রমে উইন্ডসর শহরের মেয়র ড্রিউ ডিলকেনস, উইন্ডসর-এসেক্স রিজিওনাল চেম্বার অব কমার্স  এর প্রেসিডেন্ট ও সিইও রাকেশ নাইডু, উইন্ডসর ইউনির্ভাসিটির অডিটি স্কুল অব বিজনেস অনুষদের ডীন প্রফেসর ড. মিতচেল ফিল্ডস এবং উইন্ডসরে বসবাসরত প্রবাসী বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ ও সদস্যদের সাথে বিভিন্ন বিষয়ে পৃথক পৃথক বৈঠকে মিলিত হন।

উল্লেখ্য, কানাডার অটোয়াস্থ বাংলাদেশ হাই কমিশন দেশটির বিভিন্ন গুরুত্বপূর্ণ অঞ্চলে, বিশেষ করে টরোন্টো, মন্ট্রিল, ক্যালগীরি, ভ্যানকুভার, ম্যানিটোবা, রেজিনা, হ্যালিফেক্স প্রভৃতি শহরে কনসুলার সেবা প্রদানের পাশাপাশি বাংলাদেশের সাথে বাণিজ্য সম্প্রসারণে ও বিনিয়োগ আকর্ষণে প্রবাসীদের সম্পৃক্ত করে ধারাবাহিকভাবে পর্যায়ক্রমে এ ধরণের সেমিনার আয়োজনের উদ্যোগ নিয়েছে। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর