২৪ জুন, ২০১৯ ১২:২৬

লিপস্টিক বিক্রির সাড়ে ৩ হাজার কোটি টাকা এইডস গবেষণায়!

অনলাইন ডেস্ক

লিপস্টিক বিক্রির সাড়ে ৩ হাজার কোটি টাকা এইডস গবেষণায়!

লেডি গাগা থেকে মিলি সাইরাস, রিহানা থেকে ক্রিস্তিনা আগুইলেরা বা ইয়ং জেনারেশনের সাম্প্রতিক সেনশেসন আরিয়ানা গ্রানাদে, এদের মধ্যে একটা বিষয় একই।

বিশ্বখ্যাত এইসব তারকা সবাই জীবনের কোনও না কোনও সময়ে ব্র্যান্ড অ্যাম্বাসাডর হয়েছেন ম্যাক-এর ‘ভিভা গ্ল্যাম’ লিপস্টিকের। 

বিশ্বের প্রথম সারির লিপস্টিকের মধ্যে শ্যানেল, এস্তে ল্যঁদর, নার্স, ডিওর-এর সঙ্গে এক ব্র্যাকেটেই উচ্চারিত হয় ম্যাক এর নাম।

শুধু লিপস্টিক নয়, এই ব্র্যান্ডের প্রসাধনী রেঞ্জের খ্যাতি বিশ্বজোড়া। কিন্তু যে বিষয়টি অনেকেই জানেন না, তা হল, বিগত ২৫ বছর ধরে ম্যাক তাদের ‘ভিভা গ্ল্যাম’ লিপস্টিক বিক্রি থেকে প্রাপ্ত পুরো টাকাটাই এইডস প্রতিরোধের গবেষণায় দান করে আসছেন।

এই টাকার পরিমাণ প্রায় ৫০ কোটি মার্কিন ডলার (সাড়ে ৩ হাজার কোটি টাকা)।

এবার ২৫ বছর পূর্তিতে এইডস প্রতিরোধের গবেষণা ছাড়াও সমাজে পিছিয়ে পড়া শ্রেণি, এলজিবিটিকিউ সম্প্রদায় এবং নারী ও বাচ্চা মেয়েদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য বড় অঙ্কের টাকা দান করার কথা সম্প্রতি ঘোষণা করেছেন ম্যাক কর্তৃপক্ষ। 

পাশাপাশি, আগামী ৩ বছর প্রতি বছর সাড়ে ১০ কোটি টাকা তারা দান করছেন ইউনিসেফের তহবিলে, যা কাজে লাগানো হবে বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা এইআইভি আক্রান্ত মায়েদের চিকিৎসার জন্য।

সংস্থার গ্রুপ প্রেসিডেন্ট জন ডেমসি জানিয়েছেন, ১৯৯৪ সালে এই উদ্যোগ শুরু করার সময় তাদের ধারণা ছিল না, এতটা বড় আকার নিতে পারবে এই চেষ্টা। কিন্তু ২৫ বছর পেরিয়ে আসার পর সমাজের প্রতি আমাদের দায়বদ্ধতার কথা মাথায় রেখে আমাদের মনে হচ্ছে, সংস্থার এই ক্ষুদ্র প্রচেষ্টাকে আরও বৃহত্তর ক্ষেত্রে ছড়িয়ে দেওয়া উচিত। যার জন্য এই পদক্ষেপ নিচ্ছি আমরা।

পাশাপাশি ডেমসি আরও জানিয়েছেন, ক্রিস্তিনা আগুইলেরা বা আরিয়ানা গ্রানাদের মতো তারকাদের এনডোর্সমেন্টের জন্য যে বিপুল পরিমাণ অর্থ লাগে তা কিন্তু দিতে হয় না ম্যাককে। কারণ, সংস্থার এই মহৎ উদ্দেশ্যের কথা মাথায় রেখে অনেকেই নামমাত্র খরচে রাজি হয়ে গেছেন তাদের পণ্যের এনডোর্সমেন্টে। যার থেকে বিক্রিও বেড়েছে লাফিয়ে লাফিয়ে।

ইতোমধ্যেই ‘ভিভা গ্ল্যাম’ লিপস্টিকের মোট বিক্রির ৭০ শতাংশই বিদেশ থেকে আসে জানিয়ে ডেমসির দাবি, আগামী দিনে ব্রাজিল, দক্ষিণ আফ্রিকার মতো একাধিক দেশে এই ব্যবসাকে আরও বাড়াতে চান তারা।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর