২১ মে, ২০২২ ০৭:০০
রয়টার্সের প্রতিবেদন

শিগগিরই লুহানস্ক অঞ্চলটি পুরোপুরি মুক্ত হবে: রুশ প্রতিরক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

শিগগিরই লুহানস্ক অঞ্চলটি পুরোপুরি মুক্ত হবে: রুশ প্রতিরক্ষামন্ত্রী

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, খুব শিগগিরই লুহানস্ক অঞ্চলটি ইউক্রেনের কবল থেকে পুরোপুরি মুক্ত হবে। তিনি শুক্রবার যুদ্ধের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে এ কথা বলেন। তিনি বলেছেন, লুহানস্ক অঞ্চলের ওপর রাশিয়ার নিয়ন্ত্রণ জোরদার হয়েছে, এর ফলে শিগগিরই এই অঞ্চলটি পুরোপুরি মুক্ত হতে যাচ্ছে। রুশ ভাষাভাষী অধ্যুষিত লুহানস্ক অঞ্চলকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে মস্কো।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী মারিউপোল অঞ্চলের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে বলেন, আজভস্তাল ইস্পাত কারখানায় অবস্থান নেওয়া ইউক্রেনীয় সেনারা আত্মসমর্পণ করেছে। গত সোমবার থেকে শুক্রবার পর্যন্ত ২৪৩৯ জন সেনা আত্মসমর্পণ করেছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রুশ বাহিনী লুহানস্কের সেভারোদনেস্ক শহরে বড় ধরনের হামলা শুরু করেছে। তিনি এক ভিডিও বার্তায় বলেন, রুশ সেনাবাহিনী দনবাসের শিল্পাঞ্চল পুরোপুরি ধ্বংস করে দিয়েছে। তিনি আরও অভিযোগ করেন, মস্কো হামলা বাড়ানোর সঙ্গে সঙ্গে কাণ্ডজ্ঞানহীনভাবে বোমা হামলা চালাচ্ছে।

অন্যদিকে রাশিয়ার পশ্চিম সীমান্তে ন্যাটো ও আমেরিকার হুমকির প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, সীমান্ত এলাকায় ১২টি সামরিক ইউনিট ও ডিভিশন গড়ে তোলা হবে। এছাড়াও রুশ সেনাবাহিনীকে দুই হাজারের বেশি সামরিক সরঞ্জাম ও অস্ত্র দেওয়া হবে।

প্রসঙ্গত, লুহানস্ক ও দোনেৎস্ক-কে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে গত ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বিশেষ অভিযান শুরু করে রাশিয়া। অবশ্য ২০১৪ সালেই কিয়েভের নিয়ন্ত্রণ থেকে বের হয়ে স্বাধীনতা ঘোষণা করেছিল এই দুই অঞ্চলের মানুষ। এরপর থেকেই সেখানে ইউক্রেনের সেনাবাহিনীর সঙ্গে বিচ্ছিন্নতাবাদীদের লড়াই চলছিল। এই দুই অঞ্চলকে একসঙ্গে দোনবাস বলা হয়। এটি প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ। সূত্র : রয়টার্স/তাস

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর