রবিবার, ২৩ মে, ২০২১ ০০:০০ টা

ঈদযাত্রায় সড়কে ঝরল ২৮৩ প্রাণ

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারী পরিস্থিতিতে এবারের পবিত্র ঈদুল ফিতরে দেশের সড়ক-মহাসড়কে ২২৪টি দুর্ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন ২৮৩ জন, আহত ৩১৯। যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সংগঠনের সাধারণ সম্পাদক মো. সামসুদ্দীন চৌধুরী জানান, সংগঠনটির দুর্ঘটনা গবেষণা ও মনিটরিং সেল এবং প্যাসেঞ্জার ভয়েস ডটনেট যৌথভাবে সড়ক দুর্ঘটনার প্রতিবেদন তৈরি করেছে। এতে নৌপথে বাংলাবাজার ফেরিঘাটে ফেরিতে হুড়াহুড়িতে পদদলিত হয়ে পাঁচজন নিহত ও শতাধিক অসুস্থ হওয়ার তথ্যও তুলে ধরা হয়েছে।

সংগঠনটির প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারীর কারণে গত বছরের মতো এ বছরও প্রথম রমজান থেকে বিধিনিষেধ ছিল সারা দেশে। গণপরিবহন বন্ধ থাকলেও পণ্য পরিবহনের যান ও ব্যক্তিগত গাড়িতে ঈদযাত্রা অব্যাহত ছিল।  

তবুও ঈদের আগে ও পরে সড়ক দুর্ঘটনা ছিল আগের তুলনায় বেশি। ৮ থেকে ২০ মে পর্যন্ত ১৩ দিনে ২২৪টি সড়ক দুর্ঘটনায় ২৮৩ জন নিহত ও ৩১৯ জন আহত হয়েছেন। এ সময় রেলপথে ট্রেনে কাটা পড়ে একজন নিহত হয়েছেন। একই সময় নৌপথে বিচ্ছিন্ন দুর্ঘটনায় ছয়জন নিহত হয়েছেন। পর্যবেক্ষণে দেখা গেছে, মোট যানবাহনের ১৯টি বাস-মিনিবাস, ৬৭টি ট্রাক-কাভার্ডভ্যান ও পিকআপ, ৩৪টি কার-মাইক্রো, ৪৫টি নছিমন-করিমন, ভটভটি-ইজিবাইক, অটোরিকশা, ৯৩টি মোটরসাইকেল, ১৭টি অন্যান্য যানবাহন এসব দুর্ঘটনার কবলে পড়ে।  দুর্ঘটনার ধরন বিশ্লেষণে দেখা যায়, ৬৩টি গাড়িচাপায়, ৮০টি সংঘর্ঘে, ১৬টি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে, অন্যান্য কারণে ৬৫টি দুর্ঘটনা সংঘটিত হয়।

সর্বশেষ খবর