বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

অস্ত্র কেনার অর্থ জলবায়ু খাতে বরাদ্দের আহ্বান

আকতারুজ্জামান, শারম আল শেখ (মিসর) থেকে

যুদ্ধ বন্ধ করে অস্ত্র কেনার ফান্ড জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় বরাদ্দ দেওয়ার আহ্বান জানিয়েছেন বিভিন্ন দেশের মেয়রদের সংগঠন ‘সি-৪০’-এর নেতারা। আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনের (কপ-২৭) ইউএস সেন্টারে গিয়ে এ আহ্বান জানান তারা। সি-৪০ প্রতিনিধি দলে সংগঠনের সহসভাপতি, ঢাকা উত্তর সিটি  করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম অংশ নেন। আতিকুল ইসলাম গতকাল প্রতিবেদককে বলেন, যুদ্ধ পরিস্থিতি বন্ধ হলে পুরো পৃথিবী ঘুরে দাঁড়াবে। আমরা এখন পুরো পৃথিবীকে গ্লোবাল ভিলেজ হিসেবে চিন্তা করছি। এটি ক্ষতিগ্রস্ত হলে পুরো পৃথিবী ক্ষতিগ্রস্ত হবে। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ পরিস্থিতির কারণে অন্য দেশগুলোও নানান ক্ষতির মধ্যে পড়েছে। একটি যুদ্ধই ক্ষতিগ্রস্ত করে দিচ্ছে অনেককে। বিভিন্ন দেশের দ্রব্যমূল্যের দাম বেড়ে গেছে। আমি ইউএস সেন্টারে গিয়ে বলেছি চলমান যুদ্ধ বন্ধ করুন, অস্ত্র কেনার ফান্ড জলবায়ু পরিবর্তনের জন্য ব্যয় করুন। দুই দেশের মধ্যকার যুদ্ধ পরিস্থিতির কারণে অন্য দেশগুলোও নানান ক্ষতির মধ্যে পড়েছে।

বাংলাদেশ প্যাভিলিয়ন গতকাল তিনটি সেশনের আয়োজন করা হয়। এসব সেশনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার, একই মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান সাবের হোসেন চৌধুরী অংশ নেন।

‘মবিলাইজিং প্রাইভেট সেক্টর অ্যান্ড ডিসপোরা ফিন্যান্সিং অ্যান্ড এনগেজমেন্ট ইন ক্লাইমেট অ্যাকশন’ শীর্ষক সেশনে অংশ নিয়ে সাবের হোসেন চৌধুরী বলেন, সরকারি অর্থায়নের পাশাপাশি বিশ্বব্যাংকসহ বিভিন্ন শিডিউল ব্যাংকের সমন্বয়ে জলবায়ু পরিবর্তনে অর্থায়নের জন্য ভিন্ন একটা তহবিল করা যেতে পারে। এখানে ইন্টারেস্ট রেট হতে হবে অনেক কম। তিনি বলেন, এই জলবায়ু সম্মেলনে আমরা একটি ঘোষণা চাই যে, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলার জন্য স্বতন্ত্র ও সুনির্দিষ্ট একটি তহবিল গঠন করা হোক। ঘোষণাটি এ সম্মেলনেই আসতে হবে।

সূত্র জানায়, গতকাল মিসরীয় পররাষ্ট্রমন্ত্রী, জলবায়ু পরিবর্তন বিষয়ক মার্কিন প্রেসিডেন্টের বিশেষ দূত এবং অবকাঠামো ও পানি ব্যবস্থাপনা বিষয়ক ডাচ মন্ত্রীর সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বৈঠকে ড. এ কে আবদুল মোমেন বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিপূর্ণ দেশগুলোতে অভিযোজনের জন্য অর্থ বাড়াতে হবে। পাশাপাশি বেসরকারি খাতকে অভিযোজনে বিনিয়োগ করতে উৎসাহিত করার ব্যাপারে ভাবতে হবে।

সর্বশেষ খবর