শনিবার, ১৪ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

যাত্রা শুরু প্রমোদতরী গঙ্গা বিলাসের

ভারত বাংলাদেশ নৌরুটে এর উদ্বোধন করলেন ভারতের প্রধানমন্ত্রী

নয়াদিল্লি ও কলকাতা প্রতিনিধি

যাত্রা শুরু প্রমোদতরী গঙ্গা বিলাসের

যাত্রা শুরু বিশ্বের দীর্ঘতম প্রমোদতরী গঙ্গা বিলাসের -ইন্টারনেট

ভারত ও বাংলাদেশের ভিতর দিয়ে বিশ্বের দীর্ঘতম নৌপথে যাত্রা শুরু করেছে বিলাসবহুল প্রমোদতরী ‘এমভি গঙ্গা বিলাস’। গতকাল সকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চুয়ালি তার নির্বাচনী এলাকা বারাণসী থেকে গঙ্গা বিলাসের যাত্রা উদ্বোধন করেন।

জানা যায়, প্রমোদতরীটি ভারতের উত্তরপ্রদেশের বারাণসী থেকে যাত্রা শুরু করে কলকাতা-ঢাকা হয়ে আসামের ডিব্রুগড় পৌঁছাবে। এদিন ভারতের প্রধানমন্ত্রী পশ্চিমবঙ্গের হলদিয়াতে একটি বহুমুখী পরিবহন টার্মিনালও উদ্বোধন করেন। এই টার্মিনালে প্রতি বছর ৩০ লাখ মেট্রিক টন পণ্য খালাস করার ক্ষমতা রয়েছে। ৩ হাজার টনের জাহাজ এখানে নোঙর করতে পারবে। 

গতকাল বারাণসীতে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের কেন্দ্রীয় জাহাজমন্ত্রী সর্বানন্দ সনোয়াল, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা, বিহারের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব প্রমুখ। প্রথম দিন এই ক্রুজে যাত্রী ছিলেন সুইজারল্যান্ডের ৩২ জন পর্যটক।

জানা গেছে, এখন পর্যন্ত ‘গঙ্গা বিলাস’ই হচ্ছে বিশ্বের দীর্ঘতম যাত্রাপথের বিলাসবহুল ক্রুজ। দীর্ঘ ৩২০০ কিলোমিটার পথ অতিক্রম করবে এই ক্রুজ। পুরো যাত্রাপথ সম্পন্ন করতে এর সময় লাগবে ৫১ দিন। এ সফরে অন্তত ২৭টি নদী প্রণালির মধ্য দিয়ে যাবে এবং যাত্রাপথে ৫০টির বেশি স্টপেজে দাঁড়াবে ক্রুজটি। যার মধ্যে রয়েছে সুন্দরবন ডেল্টা, গঙ্গা আরতি, আসামের মায়াংয়ের কালোজাদু এবং কাজিরাঙ্গা জাতীয় উদ্যানের মতো পার্ক।

বারাণসীর রামনগর বন্দরের সন্ত রামদাসঘাট থেকে ক্রুজটি যাত্রা শুরু করে বিহারের গাজীপুর-বক্সার-ছাপরা-পাটনা-মুঙ্গের-বৌদ্ধগয়া-নালন্দা, ঝাড়খন্ডের সাহিবগঞ্জ, পশ্চিমবঙ্গের ফারাক্কা-মুর্শিদাবাদ হয়ে কলকাতায় পৌঁছবে। এক দিন বিরতি নিয়ে পরদিনই পশ্চিমবঙ্গের সুন্দরবন অংশের নামখানা-সজনেখালী হয়ে তা সুন্দরবনের বাংলাদেশ অংশে প্রবেশ করবে। পরে সেটি  মোংলা বন্দর-বাগেরহাট-মোরেলগঞ্জ-বরিশাল-সোনারগাঁ হয়ে ফেব্রুয়ারি মাসে ঢাকায় পৌঁছবে। এরপর আরিচা-টাঙ্গাইল-সিরাজগঞ্জ-চিলমারী-আসামের ধুবরি-গোয়ালপাড়া হয়ে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে গোয়াহাটিতে পৌঁছাবে। ফেব্রুয়ারির শেষ দিকে এটি মাজুলী আইল্যান্ড পৌঁছাবে। ১ মার্চ আসামের ডিব্রুগড়ে গিয়ে এর যাত্রা শেষ করবে বলে ধারণা করা হচ্ছে। বিলাসবহুল ক্রুজটি বাংলাদেশের নৌপথে থাকবে ১৫ দিন এবং এই সময় এখানে ১১০০ কিলোমিটার যাত্রাপথ অতিক্রম করবে। ৫১ দিনের দীর্ঘ এই ভ্রমণে বিনোদনের জন্য থাকছে সংগীত এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। ফিটনেসের জন্য জিমের সুযোগ-সুবিধাও থাকছে।

সরকারি ও বেসরকারি যৌথ ব্যবস্থাপনা (পিপি) মডেলে চালানো হবে বারাণসী-বাংলাদেশ-ডিব্রুগড় এই প্রমোদতরী। প্রতিদিন যাত্রীপ্রতি এই যাত্রার জন্য টিকিটের দাম ধার্য করা হয়েছে প্রায় ২৫ হাজার রুপি। সেক্ষেত্রে ৫১ দিনের যাত্রার জন্য প্রতি যাত্রীর খরচ পড়বে প্রায় ১৩ লাখ রুপি। ৩৬ যাত্রী ধারণ ক্ষমতাসম্পন্ন গঙ্গা বিলাস ক্রুজের দৈর্ঘ্য ৬২.৫ মিটার, প্রস্থ ১২.৮ মিটার। এতে ১৮টি স্যুট আছে। আছে এলইডি টিভি, স্মোকডিটেক্টর লাইফ জ্যাকেট, ফ্রেঞ্চ বেলকনি, ৪০ আসনবিশিষ্ট রেস্তোরাঁ, স্পা, সানডেক।

সর্বশেষ খবর