সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

পণ্যমূল্য নিয়ন্ত্রণে বাজার কমিটির বিরুদ্ধে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেছেন, এবার রমজানে যে এলাকার বাজারে পণ্যমূল্যে অস্থিতিশীলতা দেখা যাবে, সেই বাজারের কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। গতকাল রাজধানীর কারওয়ান বাজারে টিসিবি অডিটরিয়ামে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যস্থিতিশীল ও সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য ঢাকা জেলা ও ঢাকা সিটির অধীনে সব বাজারের সভাপতি এবং সাধারণ সম্পাদকদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন, ক্যাবের সভাপতি গোলাম রহমান প্রমুখ।

সফিকুজ্জামান বলেন, খুচরা ও পাইকারি ব্যবসায়ীদের অভিযোগ সরবরাহকারীরা বাজারে পণ্য কম দিচ্ছে। কিন্তু আমদানি ও বাজারজাতকারীদের মিল থেকে প্রতিদিন কী পরিমাণ পণ্য বাজারে সরবরাহ করা হয় সেই তথ্য বাণিজ্য মন্ত্রণালয়ে আসে। সেই তথ্য অনুসারে বাজারে পণ্যের ঘাটতি হওয়ার কথা নয়। কিন্তু এরপরও বাজারে কেন অস্থিরতা তৈরি হয় তা বুঝে আসছে না। আমদানিকারকদের কাছে নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের পর্যাপ্ত মজুদ আছে। এরপরও কোনো বাজারে যদি অস্থিরতা তৈরি হয়, তাহলে সেই বাজার কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সভায় সিনিয়র সচিব তপন কান্তি বলেন, রমজানে পাইকাররা বলে রিটেইলাররা বেশি নিচ্ছে। আবার রিটেইলাররা বলে পাইকাররা বেশি নিচ্ছে। এ বিষয়টা থেকে বেরিয়ে আসতে হবে। আমাদের সঠিক বাজার অর্থনীতির মাধ্যমে কাজ করতে হবে। দাম নির্ধারণ করে বাস্তবায়ন করা অনেক কঠিন। ১৭ কোটি মানুষের লাখ লাখ ব্যবসায়ী। সবাইকে যার যার দায়িত্ব পালন করতে হবে। আমরা যে মূল্য নির্ধারণ করে দেব, সেটা মানতে হবে। সভায় এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, রমজানে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অনেক জিনিসের দাম কমানো হয় বা বিশেষ ছাড় দেওয়া হয়। ছাড় দেওয়ার প্রতিযোগিতা চলে। কিন্তু আমাদের দেশে সেটার উল্টোটা দেখা যায়। আমরাও এবার রমজানে সেই ধরনের সংস্কৃতি তৈরি করতে চাই। এটা চাইলেই সম্ভব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর