শুক্রবার, ৭ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

বঙ্গবাজারে আগুনে সরকারের অবহেলা দায়ী : বিএনপি

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, রাজধানীর বঙ্গবাজার মার্কেটে অগ্নিকাণ্ডের জন্য সরকার ও তার বিভিন্ন সংস্থার অবহেলাই দায়ী। তিনি বলেন, কী দুর্ভাগ্য এ দেশের যে, এত উন্নয়ন, চারদিকে উন্নয়নের জোয়ার বয়ে যাচ্ছে। অথচ আগুন নেভানোর জন্য যে আধুনিক ব্যবস্থা করা দরকার, সেই ব্যবস্থা এখানে নেই। মির্জা ফখরুল গতকাল দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বক্তৃতা করছিলেন। বুধবার রাতে অনুষ্ঠিত দলের জাতীয় স্থায়ী কমিটির সভার সিদ্ধান্ত জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন। এ সময় বিএনপির ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ ও সহসাংগঠনিক সম্পাদক বেনজীর আহমেদ টিটো উপস্থিত ছিলেন। মির্জা ফখরুল বলেন, পত্রপত্রিকার মাধ্যমে তিনি জানতে পেয়েছেন যে, বেশ কিছুদিন আগে সেখানে (বঙ্গবাজার মার্কেটে) সিটি করপোরেশন এটাকে- নিরাপদ নয় বলে ঘোষণা দেয়। এরপর সেখানে খালি করার জন্য তাদের (বঙ্গবাজার মার্কেটের ব্যবসায়ীদের) বলেছে যে- এটা (মার্কেট) ঠিক করা উচিত। কিন্তু নো-বডি টেকেন ইন্টারেস্ট, কারও যেন কোনো মাথাব্যথা নেই।

বিএনপি মহাসচিব বলেন, সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোর উদাসীনতা, অযোগ্যতা, দুর্নীতি, নজরদারির অভাবের কারণে এ ধরনের ভয়াবহ পরিণতির শিকার হতে হচ্ছে সাধারণ মানুষকে। তিনি বলেন, সিদ্দিকবাজারে কিছুদিন আগে যে ঘটনা ঘটেছে, তাতে ২১ জনের প্রাণ গেছে। এখানে (বঙ্গবাজার মার্কেট) আল্লাহর রহমতে কারও প্রাণ যায়নি। কিন্তু যে পরিমাণ ক্ষতি হয়েছে তা ভয়ংকর। এই নিম্ন আয়ের মানুষগুলো অথবা সাধারণ ব্যবসায়ীরা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছেন। অনেকে নিঃস্ব হয়ে গেছেন। ঈদের আগে যখন ব্যবসায়ীরা তাদের সর্বস্ব পুঁজি বিনিয়োগ করেছেন, তখনই এই অগ্নিকাণ্ড। বিএনপির স্থায়ী কমিটি সভায় বঙ্গবাজারসহ সব মার্কেটে অগ্নিনির্বাপণ ও সব ধরনের নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করার দাবি জানানো হয়েছে। জার্মানির ডয়েচে ভেলের প্রতিবেদনের বিষয়ে মির্জা ফখরুল বলেন, সম্প্রতি র‌্যাবের ওপর করা এ ডকুমেন্টারি সেনসিটিভ হলেও এটা বাস্তবতা। সরকার রাষ্ট্রীয় বাহিনীকে ব্যবহার করে মানবাধিকারবিরোধী, সংবিধানবিরোধী এসব কাজ করছে। অবিলম্বে তা বন্ধের দাবি জানান তিনি। র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যু প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, যুগ্মসচিব আজিজুল হক কিন্তু বাইরে থেকে যাচ্ছেন। অথচ তার নির্দেশে র‌্যাব গেছে সুলতানা জেসমিনের বাসায়। উনি (আজিজুল হক) বাসা চিনিয়ে দিয়েছেন। কোনো মামলা ছাড়া এত বড় বেআইনি কাজ সরকারের একজন যুগ্মসচিব কীভাবে করতে পারেন-- এটা আমাদের প্রশ্ন। বিএনপির স্থায়ী কমিটির সভায় ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানসহ অন্যান্য সাংবাদিক ও নাগরিকের বিরুদ্ধে মামলা দায়েরের বিষয়ে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানানো হয়।

মির্জা ফখরুল বলেন, আমাদের দলের যুগ্ম মহাসচিব খায়রুল কবীর খোকন তিনি নরসিংদীর আহ্বায়কের দায়িত্বে রয়েছেন। তার বাসার সঙ্গে দলীয় কার্যালয়। সেখানে গতকাল (বুধবার) জেলা কমিটির সভা ডাকা হয়। জেলা সদস্যরা উপস্থিত হয়ে দেখতে পান কার্যালয়ে তালা লাগানো। চারদিক থেকে পুলিশ ঘেরাও করে রেখেছে। সদস্যরা ব্যারিকেড ভেঙে কার্যালয়ের ভিতরে যান এবং মিটিং শুরু করেন। মিটিংয়ের শেষের দিকে কিছু লোক পুলিশের ছত্রছায়ায় দুটি পুলিশ ফাঁড়ির মাঝখান দিয়ে এসে আক্রমণ করে এবং ককটেল বিস্ফোরণ ঘটায়। এতে জানালা-দরজা ভেঙে পড়ে। ককটেল মিটিংয়ের মধ্যেও এসে পড়ে। স্বাভাবিকভাবে মিটিং পণ্ড হয়ে যায়। তিনি বলেন, আমাদের বক্তব্য হচ্ছে- একটি রাজনৈতিক দল তার জেলা কার্যালয়ে সভা করবে; এটা তার সম্পূর্ণ সাংবিধানিক গণতান্ত্রিক অধিকার। সরকার বারবার চিৎকার করে বলছে, আমরা গণতন্ত্রের জন্য কোনো বাধা দিচ্ছি না কোথাও। নরসিংদীর ঘটনাই প্রমাণ করে তারা বাধা দিচ্ছে। আমাদের প্রশ্ন হচ্ছে- পুলিশের সামনে কী করে দুষ্কৃতকারীরা কার্যালয়ে ঢুকল এবং সভা পণ্ড করে দিল?

বুধবার রাতে রাজধানীর নিকুঞ্জের ৫ নম্বর সড়কে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদল সভাপতি আবু হোরায়রা, সাধারণ সম্পাদক রাজিবুল ইসলাম তালুকদার বিন্দু ও সহদফতর সম্পাদক আনোয়ারের ওপর হামলায় ছাত্রলীগকে দায়ী করে দোষীদের গ্রেফতার দাবি করেন বিএনপি মহাসচিব।

সর্বশেষ খবর