শনিবার, ২০ মে, ২০২৩ ০০:০০ টা

বাজারে নেমেছে দিনাজপুরের লিচু

দিনাজপুর প্রতিনিধি

বাজারে নেমেছে দিনাজপুরের লিচু

অনন্য স্বাদের টসটসে দেশের সেরা দিনাজপুরের লিচু এখন বাজারে। বেচাকেনাও বেড়ে গেছে এরই মধ্যে। সারা দেশে কমবেশি লিচু উৎপাদিত হলেও দিনাজপুরী লিচুর চাহিদা থাকে সবসময়ই বেশি। দিনাজপুর গোর-এ শহীদ বড় ময়দানে বসেছে লিচুর অস্থায়ী বড় বাজার। এ ছাড়া কালীতলা মার্কেটসহ বিভিন্ন স্থানে বসছে এ লিচুর বাজার। ব্যবসায়ীরা জেলার বিভিন্ন বাগান আর বাজার থেকে লিচু কিনে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঠাচ্ছেন। পরিবহন ছাড়াও কুরিয়ার সার্ভিসে দেশের বিভিন্ন স্থানে লিচু যাওয়া শুরু হয়েছে। দিনাজপুরে এবার লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩১ হাজার ৭৯০ মেট্রিক টন। লিচু উৎপাদন এবং বেচাকেনা ৬০০ কোটি টাকা ছাড়িয়ে যাওয়ার আশা করছে কৃষি বিভাগ। জানা গেছে, দিনাজপুরের ১৩টি উপজেলায় কম-বেশি লিচুর আবাদ হয়। বেশি চাষ হয় সদর উপজেলার মাসিমপুর, উলিপুর, আউলিয়াপুর, মহব্বতপুর, বিরলের মাধববাটি, করলা, রবিপুর, রাজারামপুর, মহেশপুর, বটহাট এবং চিরিরবন্দর-খানসামা উপজেলায়।

চিরিরবন্দরের লিচু চাষি আফসার আলী জানান, দিনাজপুরী লিচুর মধ্যে আগাম জাতের মাদ্রাজি লিচুর ফলন কম হয়েছে ও আকারে ছোট হয়েছে। ঠিকমতো বৃষ্টি না হওয়ায় এমনটা হয়েছে বলে জানায় কৃষি বিভাগ। তবে বোম্বাই লিচুর ফলন এবার মোটামুটি ভালো। আশা করছি বাজারে লিচুর দাম ভালো পাব। আগামী সপ্তাহে পুরোদমে লিচু বাজারে পাওয়া যাবে। এখন পাইকারি বাজারে প্রতি হাজার মাদ্রাজি লিচু বিক্রি হচ্ছে ১১০০ থেকে ২৫০০ টাকায়। অন্যদিকে খুচরা বাজারে ১০০ মাদ্রাজি লিচু ১৫০ টাকা থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে।

মাসিমপুরের চাষি ও বিক্রেতা মোসাদ্দেক হোসেন জানান, দিনাজপুরের লিচুর দেশব্যাপী কদর রয়েছে। কিন্তু এ লিচু পাকার পর বেশি দিন রাখা যায় না। আবার গাছ থেকে নামানোর পর কয়েক দিনের মধ্যে নষ্ট হয়ে যায়। এতে তাড়াতাড়ি মওসুম শেষ হয়ে যায়। তাই দীর্ঘদিন লিচু সংরক্ষণে একটি হিমাগার এ অঞ্চলে তৈরি হলে চাষিরা লাভবান হবেন এবং সারা বছরই এর স্বাদ নিতে পারবেন মানুষ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, দিনাজপুরে ৫৪৯০ হেক্টর জমিতে বাগান আছে সাড়ে ৫ হাজার। এর মধ্যে বোম্বাই ৩১৭০ হেক্টর, মাদ্রাজি ১১৬৬ হেক্টর, চায়না থ্রি ৮০২ দশমিক ৫ হেক্টর, বেদানা ২৯৫ দশমিক ৫ হেক্টর, কাঁঠালি ২১ হেক্টর এবং মোজাফফরপুরী লিচু ১ হেক্টরে চাষ হয়েছে। বসতবাড়ির উঠানসহ বাগানগুলোয় লিচুগাছ রয়েছে ৭ লক্ষাধিক। এবার হেক্টরপ্রতি ৫ দশমিক ৩ মেট্রিক টন লিচুর উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সর্বশেষ খবর