বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

আইসিসিবিতে শুরু টেক্সটাইল ও গার্মেন্ট মেশিনারি প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) গতকাল শুরু হয়েছে চার দিনব্যাপী টেক্সটাইল ও গার্মেন্ট মেশিনারি প্রদর্শনী। এবার ১৭তম ডিটিজি মেলায় ৩৫ দেশের ১ হাজার ২০০টি টেক্সটাইল ও গার্মেন্ট মেশিনারি কোম্পানি ১ হাজার ৬০০টি বুথে অংশ নিচ্ছে। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি গতকাল প্রধান অতিথি হিসেবে এ মেলা উদ্বোধন করেন। বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। আরও বক্তব্য রাখেন বিটিএমএর সভাপতি মোহাম্মদ আলী খোকন, হংকংয়ের ইয়োর্কার্স ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিসেস কোম্পানির সভাপতি জুড়ি ওয়াং।

সালমান এফ রহমান বলেন, বাংলাদেশে উচ্চ ক্ষমতা সম্পন্ন মেশিনারি তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের ফোকাস হচ্ছে ম্যান মেড ফাইবার, ইয়ান ও ফেব্রিক নিয়ে। বাংলাদেশ দ্বিতীয় বৃহত্তম গার্মেন্ট পণ্য রপ্তানি কারক দেশ। বিশ্বের ৬০ শতাংশ সবুজ কারখানা এখন বাংলাদেশে অবস্থিত।

এফবিসিসিআই সভাপতি মো, জসিম উদ্দিন বলেন, এ মেলা বিশ্বে আমাদের পণ্য তুলে ধরবে। এই ৩৫টি দেশ মেলায় পারস্পরিক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এখন গার্মেন্ট শিল্প থেকে ৮২ শতাংশ রপ্তানি আয় আসে।

বিটিএমএ সভাপতি মোহাম্মদ আলী খোকন বলেন, এ মেলা আমাদের দেশি গার্মেন্ট ও টেক্সটাইল শিল্পকে চতুর্থ শিল্প বিপ্লবের জন্য এগিয়ে নিয়ে যাবে। আমাদের দেশে এখন উচ্চমানের মেশিন চালানোর দক্ষ জনবল আছে।

ডিটিজি মেলায় গার্মেন্ট শিল্পের চেইন, স্পিনিং, ওয়েবিং, নিটিং, ড্রায়িং, প্রিন্টিং, গার্মেন্ট পণ্য তৈরির উপাদান ও উপকরণ প্রদর্শনী হচ্ছে। প্রদর্শনীতে অংশ নিচ্ছে বাংলাদেশ, অস্ট্রিয়া, বেলজিয়াম, ব্রাজিল, চায়না, ফ্রান্স, জার্মানি, হংকং, ইন্ডিয়া, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, নেদারল্যান্ডস, পাকিস্তান, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, সিঙ্গাপুর, স্পেন, আয়ারল্যান্ডসহ আরও ৩৫টি দেশ। বিটিএমএ এবং হংকংয়ের ইয়োর্কার্স ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিসেস কোম্পানি এ প্রদর্শনীর আয়োজন করেছে।

সর্বশেষ খবর