২০ ডিসেম্বর, ২০২৩ ১৪:৫২

‘হাথুরুসিংহে আমাকে ভালো বোঝে’

অনলাইন ডেস্ক

‘হাথুরুসিংহে আমাকে ভালো বোঝে’

সৌম্য সরকার

গত ম্যাচে শূন্য রানে আউট হওয়া সৌম্য সরকার নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে খেলেছেন ১৬৯ রানের স্মরণীয় এক ইনিংস, যেটি বাংলাদেশের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ ও নিউজিল্যান্ডের মাটিতে এশিয়ান কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ।

যদিও জাতীয় দলের জার্সিতে তার পারফরমেন্স নিয়ে আলোচনা-সমালোচনার শেষ নেই। বিশ্বকাপ দল গঠনের প্রায় তিন মাস আগে হঠাৎ তাকে ক্যাম্পে ডাকেন চন্ডিকা হাথুরুসিংহে। তাকে নিয়ে আলাদাভাবে কাজ করেন, সুযোগ দেন ইমার্জিং এশিয়া কাপে। ইমার্জিংয়ে সুযোগ পেয়ে ব্যাটে-বলে দাগ কাটতে পারেননি সৌম্য, হারিয়ে যান আলোচনা থেকে। এশিয়া কাপ ও বিশ্বকাপের দল এই বাঁহাতি ক্রিকেটারকে নিয়ে কোনো আলোচনাই হয়নি বলে জানান প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। 

আলোচনা না হলেও সৌম্য আড়াল হননি। বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে সুযোগ পান ওয়ানডেতে। শূন্য রানে দেন প্রতিদান। বিশ্বকাপের পর এবার কিউইদের বিপক্ষে অ্যাওয়ে সিরিজে ডাক পান সৌম্য। এবারও প্রথম ম্যাচে শূন্য। বল হাতে খরুচে।

তবে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে সৌম্য খেলেন রেকর্ডে মোড়ানো ক্যারিয়ারের সেরা ইনিংস। ১৫১ বলে তার ব্যাট থেকে আসে ১৬৯ রান। বাংলাদেশিদের মধ্যে যা দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। নিউজিল্যান্ডের মাটিতে এশিয়ার কোনো ব্যাটারের সর্বোচ্চ ইনিংস। ভেঙেছেন শচীন টেন্ডুলকারের সেঞ্চুরির রেকর্ড।

পর্দার আড়ালে চলে যাওয়া সৌম্যর প্রত্যাবর্তনে ওতপ্রোতভাবে জড়িত হাথুরুসিংহে। ম্যাচ শেষে সংবাদ সম্মেলেনে অনুমিতভাবেই হাথুরুসিংহেকে নিয়ে প্রশ্ন ছুটে যায়। রাখ-ডাক না রেখে সৌম্য বলেন, কোচ তাকে ভালো বোঝেন, ‘এরকম কোন কিছুই না, সৌম্য সৌম্যই ছিলাম। হয়তোবা সে (হাথুরুসিংহে) আমাকে ভালো বোঝে। যে জন্য ছোট এক কথা বলেছে যা আমার জন্য ক্লিক করেছে।’ 

‘আমরা কীভাবে দেখি সেটা বড় বিষয়। একটা মানুষ হেঁটে গেলে তার মধ্যে অনেক নেগেটিভিটি পাবেন। আপনি যদি কেবল নেগেটিভি দেখতে চান নেগেটিভিটিই দেখবেন। পজেটিভ চিন্তা করলে পজিটিভ জিনিস পাবেন। হয়তো উনি পজেটিভ জিনিসটাই চিন্তা করে’-আরও যোগ করেন সৌম্য। 

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর