২৩ এপ্রিল, ২০২৪ ১০:৫০

কুমিল্লার মাঠে বিপ্লব ঘটিয়েছে বিনা ধান-২৫

এক বছরে চাহিদা বেড়েছে ১৮ গুণ

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লার মাঠে বিপ্লব ঘটিয়েছে বিনা ধান-২৫

কুমিল্লার মাঠে বিপ্লব ঘটিয়েছে নতুন প্রজাতির ধান বিনা ২৫। এক বছরে কুমিল্লা অঞ্চলে এর আবাদ বেড়েছে ১৮ গুণ। গত বছর ৪০ হেক্টর জমিতে বিনা ধান ২৫ চাষ করা হয়। এবার তা বেড়ে ৭৫০ হেক্টর হয়েছে। বুড়িচংয়ে গত বছর আবাদ হয় ৪ হেক্টর, এবার তা বেড়ে দাঁড়ায় ৩৫ হেক্টরে।

সোমবার বিকালে এই ধান কাটা নিয়ে কুমিল্লা বুড়িচং উপজেলার ইন্দ্রবতী এলাকায় আয়োজিত কৃষক সমাবেশে এই তথ্য জানানো হয়।

সভায় ভার্চুয়ালি প্রধান অতিথি ছিলেন বিনার (বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট) মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।  বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ পরিচালক কৃষিবিদ মো. আইউব মাহমুদ, বিনা কুমিল্লার ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ফাহমিনা ইয়াসমীন, উপজেলা কৃষি অফিসার আফরিণা আক্তার। সভাপতিত্ব করেন বিনা কুমিল্লা উপকেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. আশিকুর রহমান। বক্তব্য রাখেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা ইভা আক্তার ও কৃষক মুক্তিযোদ্ধা বশির আহমেদ প্রমুখ।

বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, কৃষিকে লাভজনক করা না গেলে কৃষককে মাঠে ধরে রাখা যাবে না। সেক্ষেত্রে বিনা ধান-২৫ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বিনা ধান -২৫ তুলনামূলক ফলন বেশি, দামও ভালো পাওয়া যায়। তাই কৃষকরা এই ধান চাষে ঝুঁকছেন। তিনি কৃষকদের বিনা ধান-২৫এর বীজ তৈরি করে লাভবান হতে পারেন বলেও উল্লেখ করেন।

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর