Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৮ মার্চ, ২০১৯ ২১:৪৩

ঝিনাইদহে নবজাতকের মৃত্যু রোধে করণীয় শীর্ষক কর্মশালা

ঝিনাইদহ প্রতিনিধি:

ঝিনাইদহে নবজাতকের মৃত্যু রোধে করণীয় শীর্ষক কর্মশালা

ঝিনাইদহ পরিবার পরিকল্পনা কার্যালয়ে নবজাতকের মৃত্যু রোধে করণীয় শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা আজ অনুষ্ঠিত হয়েছে। পরিবার পরিকল্পনার উপ-পরিচালক ডা. জাহিদ আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সহকারী পরিচালক রেজাউল করিম,হরিনাকুন্ডু উপজেলা পরিবার পরিকল্পনার কর্মকর্তা ওয়ালিউর রহমান,কালীগঞ্জ উপজেলা মেডিকেল অফিসার ডা. কামাল হোসেন প্রমুখ। প্রশিক্ষণে অংশ নেন ৬টি উপজেলার থেকে ২০ করে সর্বমোট ১২০ জন মাঠ কর্মী। তাদেরকে ৩টি ব্যাচে ৬০জন করে প্রশিক্ষন দেওয়া হয়। 
বক্তারা বলেন, স্বাস্থ্য কেন্দ্রে না নিয়ে বাড়িতে ডেলিভারি ঘটানোর কারণে অধিকাংশ নবজাতক মারা যাচ্ছে। ডেলিভারি পর শিশুর শরীর শুকনা কাপড় দিয়ে মুছে শুষ্ক রাখতে হবে এবং নাভি কাটার পর ৭.১% ক্লোরোহেক্সিডিন্ট ড্রপ দিতে হবে। তাই প্রসবকালীন সময়ে কমপক্ষে ৪ বার ডাক্তার/সেবাকেন্দ্রের পরামর্শ এবং জরুরি অবস্থায় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রে নিয়ে ডেলিভারি ঘটাতে হবে। এছাড়া গর্ভবতী মায়েদের একটি অংশ ডায়াবেটিস রোগসহ নানা ধরনের সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হওয়ায় নবজাতকের মৃত্যু হয়। গর্ববতী মায়েদের সচেতন করতে পারলেই নবজাতকের মৃত্যুর হার কমে আসবে।

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য