৩ জুন, ২০২০ ১৯:৫৮

ঠাকুরগাঁওয়ে সরকারি নির্দেশনা না মেনেই বসছে গবাদিপশুর হাট

ঠাকুরগাঁও প্রতিনিধি:

ঠাকুরগাঁওয়ে সরকারি নির্দেশনা না মেনেই বসছে গবাদিপশুর হাট

ঠাকুরগাঁওয়ের হরিপুরে সরকারি নির্দেশনা ও সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইনকে অম্যান্য করে প্রশাসনের নাকের ডোগায় বসছে গবাদিপশুর হাট। কেউ মানছে না সামাজিক দূরত্ব। হাটে আসা অধিকাংশ লোকের মুখে নেই কোন মাস্ক। এমনকি হাট ইজাদার কর্তৃক বিভিন্ন কাজে নিয়োগকৃত ব্যক্তিরাও মানছে না সামাজিক দূরত্ব ও মাস্ক পড়ছে না। 

সপ্তাহে প্রতি মঙ্গলবার হরিপুর উপজেলার যাদুরানী হাটে সকাল থেকে বিকেল ৫টা পর্যন্ত দেশের বিভিন্ন জেলা থেকে হাজার হাজার ক্রেতা-বিক্রেতা তাদের গবাদিপশুসহ বিভিন্ন পণ্য সামগ্রী সরকারি নির্দেশনা ও সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইনকে অমান্য করে বেচা-কেনা করতে দেখা গেছে। 

দেশের বিভিন্ন জেলা থেকে হাজার হাজার ক্রেতা-বিক্রেতা যাদুরানী হাটে সমাগম করে। স্বাস্থ্যবিধি অমান্য করে বেচা-কেনার কারণে হরিপুর উপজেলায় করোনা আক্রান্তের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবুও প্রশাসন রয়েছে নীরব। আর সচেতনমহল মনে করছে প্রশাসনের এমন নীরবতার কারণেই হরিপুর উপজেলায় করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। এ পর্যন্ত হরিপুর উপজেলায় ২৪ জন করোনায় আক্রান্ত হয়েছে।

মঙ্গলবার সরেজমিনে গিয়ে দেখা যায়, ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার ২নং আমগাঁও ইউয়িনে অবস্থিত যাদুরানী হাটে সকাল থেকে দেশের বিভিন্ন জেলা থেকে হাজার হাজার ক্রেতা-বিক্রেতা তাদের গবাদিপশুসহ বিভিন্ন পণ্যা সামগ্রী বেচা-কেনার জন্য আসে। তারা কোন প্রকার সরকারি নির্দেশনা বা স্বাস্থ্যবিধি না মেনেই গাদাগাদি করেই গবাদিপশুসহ বিভিন্ন পণ্যা সামগ্রী বেচা-কেনা করতে থাকে হাটের মধ্যে। সেই সাথে অধিকাংশ ক্রেতা-বিক্রেতার মুখে নেই মাস্ক। 

যাদুরানী হাটে গাভী গরু কিনতে আসা নুর মোহাম্মদ নামের এক ক্রেতা জানান, দুপুরের দিকে এসেছি একটি গাভী গরু কিনবো বলে। কিন্তু এখানে এসে দেখি হাজার হাজার লোকের সমাগম। সেই সাথে এখানে নেই কোন সামাজিক দূরত্ব, অধিকাংশ লোকের মুখে নেই কোন মাস্ক। একদম গাদাগাদি করেই চলছে গবাদিপশু বেচা-কেনা। তাই গাভী গরু না কিনেই অবশেষে বাড়ি ফিরে আসি। যদি এভাবে স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে হাট-বাজারগুলো চলতে থাকে তাহলে আমাদের ঠাকুরগাঁও জেলাসহ হরিপুর উপজেলার জনসাধারণ বিরাট স্বাস্থ্যঝুকিঁতে পড়ে যাবে।

জহরুল ইসলাম নামের আরেক ক্রেতা জানান, হাটের অবস্থা দেখে মনে হচ্ছে আমাদের ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলায় করোনা বলতে কিছু নেই। আমি মাস্ক পড়ে থাকলেও হাটের বেশির ভাগ মানুষ মস্ক তো দূরের কথা কোন প্রকার স্বাস্থ্যবিধি মানছে না। আমার মতে এভাবে যদি এই হাট চলে তাহলে আমাদের ঠাকুরগাঁও জেলাসহ হরিপুর উপজেলায় প্রচুর হারে বেড়ে যাবে করোনা আক্রান্তের সংখ্যা। 

হরিপুর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল করিমের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, এ বিষয়ে আমি কিছুই বলবো না, বিষয়টি আপনি ডিসি স্যারকে বলেন।

জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিম এর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, আমি এতদূর থেকে কি ব্যবস্থা নিব, আপনারা উপজেলা নির্বাহী অফিসারের সাথে কথা বলেন, তিনিই ব্যবস্থা নিবেন।

এদিকে হাট ইজাদার আব্দুল হামিদের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, আমরা হাটে আসা ক্রেতা ও বিক্রেতাগণকে স্বাস্থ্য বিধি মেনে চলাচল করতে এবং গবাদিপশুসহ পণ্য বেচা-কেনার কথা বলছি কিন্তু বাস্তবে অধিকাংশ মানুষ মানছে না। 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর