২১ অক্টোবর, ২০২০ ১৭:৪৭

বিড়িতে বৃদ্ধিকৃত মূল্যস্তর প্রত্যাহারের দাবিতে শ্রমিকদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

বিড়িতে বৃদ্ধিকৃত মূল্যস্তর প্রত্যাহারের দাবিতে শ্রমিকদের মানববন্ধন

চলতি অর্থবছরের বাজেটে বিড়ির উপর বৃদ্ধিকৃত ৪ টাকা মূল্যস্তর প্রত্যাহার ও বিড়ি শ্রমিকদের ৬ দিন কাজের নিশ্চয়তাসহ ৫ দফা দাবিতে মানববন্ধন করেছে কুষ্টিয়া জেলা বিড়ি শ্রমিক সংগ্রাম পরিষদ।

বুধবার বেলা ১১টায় কুষ্টিয়া মজমপুর গেট সংলগ্ন শিল্পকলা একাডেমির সামনে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা।

কুষ্টিয়া জেলা বিড়ি শ্রমিক সংগ্রাম পরিষদের সভাপতি মো. নাজিম উদ্দিনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি এমকে বঙ্গালী, কার্যকরী সভাপতি আমিন উদ্দিন, সাধারণ সম্পাদক আব্দুর রহমান, যুগ্ম সম্পাদক মো. হারিক হোসেন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশে বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি এমকে বঙ্গালী বলেন, ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে প্রতি প্যাকেটে বিড়ির মূল্যস্তর ৪ টাকা বৃদ্ধি করা হয়েছে। অপরদিকে নিম্নস্তরের প্রতি প্যাকেট সিগারেটের মূল্যস্তর মাত্র ২ টাকা বৃদ্ধি করা হয়েছে। এছাড়াও মধ্যম স্তরের সিগারেটের কোনো মূল্য বৃদ্ধি করা হয়নি। বিদেশি সিগারেটকে আনুকূল্য দিয়ে দেশি বিড়ি শিল্পকে ধ্বংস করার জন্য এটা গভীর ষড়যন্ত্র। আমরা তীব্র আন্দোলনের মাধ্যমে এ ষড়যন্ত্র মোকাবিলা করব।

সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, সমাজের অসহায় সুবিধাবঞ্চিত মানুষ বিশেষ করে বিধবা, শারীরিক বিকলঙ্গরা বিড়ি ফ্যাক্টরিতে কাজ করে জীবিকা নির্বাহ করে। কিন্তু চলতি বাজেটে বিড়িতে অতিরিক্ত মূল্যস্তর বৃদ্ধির কারণে বিড়ি ফ্যাক্টরি বন্ধ হয়ে গেছে। ফলে কর্ম হারিয়ে পরিবার নিয়ে চরম অসহায়ত্বে দিনাতিপাত করছেন শ্রমিকরা। তিনি সরকারের কাছে বিড়ির উপর বৃদ্ধিকৃত মূল্যস্তর প্রত্যাহার করে কাজের ব্যবস্থা করার অনুরোধ করেন।

এসময় ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে ধার্যকৃত অতিরিক্ত ৪ টাকা প্যাকেট মূল্যস্তর সম্পূর্ণ প্রত্যাহার, শ্রমিকদের সপ্তাহে ৬ দিন কাজের ব্যবস্থা, শ্রমিকদের মজুরী বৃদ্ধি, বিড়ির উপর অর্পিত ১০ শতাংশ অগ্রিম আয়কর প্রত্যাহার ও বিড়িকে কুটির শিল্প হিসেবে ঘোষণার জন্য ৫ দফা দাবি তুলে ধরেন কুষ্টিয়া জেলা বিড়ি শ্রমিক সংগ্রাম পরিষদের সভাপতি মো. নাজিম উদ্দিন। 

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর