শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

হেয়ার কাটে স্মার্ট লুক

হেয়ার কাট নির্বাচন করার আগে অবশ্যই খেয়াল রাখতে হবে চুলের বৃদ্ধি আর চেহারার গঠনের ওপর। এতে মুখশ্রীর বিশেষত্ব ও স্বকীয়তা আরও ভালোভাবে ফুটে উঠবে, পাশাপাশি ঢেকে যাবে খুঁত।

হেয়ার কাটে স্মার্ট লুক

ছবি: ফাইডে

ছেলেরা স্বভাবত খানিকটা অগোছালো, কিন্তু নিজের লুকের ব্যাপারে তারা বেশ গোছানো। হোক সেটা শার্ট-প্যান্ট কিংবা পরিপাটি হেয়ার। আর গরম এলে হেয়ার স্টাইলেও খানিকটা পরিবর্তন করতেই হয়। তাই তো মেনজ পার্লারগুলোয় ছেলেদের হেয়ার কাট নিয়ে চলছে বিস্তর পর্যালোচনা। আর নেট ঘেঁটে তারুণ্য বেছে নিচ্ছে চেহারার সঙ্গে মিল রেখে হেয়ার কাট।

 

‘গরমে ছেলেদের চুল কিছুটা ছোট রাখাই ভালো। আর মাথায় বাতাস লাগে এমনভাবেই চুল কাটাতে হবে। যদিও ছেলেরা খুব বেশি ছোট চুল পছন্দ করেন না। তাই বলে তো যেনোতেনো হেয়ার কাটও ঠিক হবে না। তবে বয়স, গায়ের রং, চেহারা ও পেশা বুঝে হেয়ার কাট নির্বাচন করা উচিত।’ বললেন সৌন্দর্যচর্চার প্রতিষ্ঠান শোভন মেকওভার-এর প্রধান পরিচালক ও কসমোলজিস্ট শোভন সাহা।

 

কেমন হবে হেয়ার কাট

চুলের ধরন কী রকম তার ওপর নির্ভর করবে আপনার হেয়ার কাট। অর্থাৎ চুল সোজা না কোঁকড়ানো, নাকি হালকা না ভারী। তাই ইচ্ছামতো হেয়ার কাটে নিজেকে সাজিয়ে তুলবেন সেটা চলবে না। এক্ষেত্রে এক্সপার্টের পরামর্শ নেওয়া যেতেই পারে। কেননা, তারা বলে দিতে পারবেন আপনার হেয়ার কাটের অদ্যোপ্রান্ত। আর হ্যাঁ, হেয়ার কাটের ক্ষেত্রে অবশ্যই বয়স, গায়ের রং, চেহারা ও পেশা বুঝে হেয়ার কাট নির্বাচন করা উচিত।’

 

গরমের দিনে হেয়ার কাট

গরমের দিনে ছোট চুলেই স্বাচ্ছন্দ্যবোধ করেন অনেকে। এর সুবিধা রয়েছে। ছোট চুলে মাথায় বাতাস লাগে, ফলে তা গরমে আরামদায়ক হয়। এ ছাড়া ছোট চুলে ময়লা কম হয়, গরমে ছোট চুল মানানসইও বটে। তবে এক কাটিং সবার জন্য নয়। মূলত ম্যান টু ম্যান ভ্যারি করে হেয়ার স্টাইল। অনেকেই ছোট চুলেও স্টাইল ও কাটের ভিন্নতা আনেন। তবে সেটি যেন ফ্যাশনেবল হয়, সেদিকেও খেয়াল রাখতে হবে।

 

গড়ন বুঝে হেয়ার কাট

একেকজনের মুখের আদল একেক রকম। কারও মুখ গোলাকার, কারও-বা লম্বাটে। চুলের ক্ষেত্রেও দেখা যায় পার্থক্য। সোজা, কোঁকড়ানো বা ঢেউ খেলে যাওয়া চুলের ভিন্নতা বদলে দেয় চুলের স্টাইল। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক ফ্যাশন ম্যাগাজিন ‘জিকিউ’ (জেন্টলম্যানস কোয়ার্টারলি) একটি প্রতিবেদনে তুলে ধরেছে এ বিষয়ে। চৌকো মুখাবয়ব হলে চুলের কাট ছোট হলেই ভালো। তবে সে ক্ষেত্রে অবশ্যই আপনার চুলের ধরন বুঝে সিদ্ধান্তটি নিতে হবে। আবার চেহারাটা গোলগাল হলে বেশি লম্বা চুল ভালো দেখাবে না। তবে সামনের দিকে কিছুটা বড় থাকলেই ভালো। মুখাবয়ব ডিম্বাকৃতির হলে চুলে সাধারণত সব ধরনের ছাঁটই মানানসই হতে পারে। মনে রাখতে হবে, বেশি নিরীক্ষা চালাতে গিয়ে আপনার হেয়ার স্টাইলে গুবলেট পাকিয়ে ফেলতে পারেন।

 

কেমন হবে হেয়ার কালার

গরম এখন কমতে শুরু করেছে।  এই সময়ে চেহারা আদল পরিবর্তন করতে হেয়ার কালার করাতে পারেন। চাইলে পছন্দসই কালারের কিছু শেড নিয়ে কালারফুল রিবনও করাতে পারেন। হাল ফ্যাশনে এখন ব্লন্ড, ব্রাউন, ম্যাজেন্টা রেড রংগুলো বেশ রমরমা। একটু রাফ অ্যান্ড টাফ লুক পেতে কালার ওয়াক্স ব্যবহার করে সাদা, বাদামি, বেগুনি, নীল, সবুজ রঙের হেয়ার এক্সটেনশন লাগিয়ে নিতে পারেন দুই-একদিনের জন্য। এসব কালার যে কোনো সময় শ্যাম্পু করলেই চলে যাবে। ফলে এই  মৌসুমে যেমন খুশি রঙে সাজুন।

 

মানানসই দাড়িতে স্মার্ট লুক

ছেলেদের দাড়ি-গোঁফে এসেছে স্টাইল। খোঁচা খোঁচা দাড়িতে হ্যান্ড লুক কিংবা ফ্রেঞ্চ স্টাইলের ফ্যাশন। আসলে আদিকাল থেকেই পুরুষের গৌরব দাড়ি-গোঁফ। কিন্তু পুরুষের বোল্ড লুকের ভাষাটাই যে বদলে গেছে। রাজা-বাদশাহদের মতো শুধু শক্তি বা ক্ষমতার আস্ফালন নয়, পুরুষের গোঁফ আর ঘন দাড়িতেই এখন মেয়েদের মন মজেছে। নতুনত্ব এখন বাহারে, কাটে আর ছাঁটে। মুখের সঙ্গে মিল রেখে আপনাকে ঠিক করতে হবে কী ধরনের স্টাইলের দাড়ি আপনি রাখবেন। ফ্রেঞ্চ কাট, ক্লিন শেভে বা সনাতনী ব্যঙ্গ আঁতেল মার্কা একমুখ দাড়ি কোনটা আপনার উপযোগী তা  হেয়ার এক্সপার্টের কাছে জেনে নিন। চেহারার ধরন বুঝে স্টাইলে সাজিয়ে তুলুন নিজেকে।

 

নিত্যনতুন সেটআপ

হেয়ার কাট সুন্দর রাখতে ছেলেদের প্রতিদিনই হেয়ার সেল, ক্রিস, ওয়াক্স, মুজা, স্প্রে বা ট্রেমগোরারি কালার ব্যবহার করতে হয়। এসব ব্যবহারের পর প্রতিদিন অবশ্যই শ্যাম্পু করতে হবে। তবে যত যাই হোক, এক্সপার্টের পরামর্শ ছাড়া যে কতটা মানাবে তা আপনি নিজেই ভালো বলতে পারবেন। কেননা, একজন এক্সপার্টই বলতে পারবেন আপনাকে কোন কাটছাঁটে মানাবে। কেননা, ছোট করে চুল কেটে ফেলার পর তা বড় করার তাৎক্ষণিক সুযোগ নেই।

 

লেখা : ফ্রাইডে ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর