শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
গবেষণা তথ্য প্রকাশ

অ্যান্টিবায়োটিক থাকলেও ব্রয়লার মাংস নিরাপদ

নিজস্ব প্রতিবেদক

অ্যান্টিবায়োটিক থাকলেও ব্রয়লার মাংস নিরাপদ

ব্রয়লার মুরগির মাংসে অ্যান্টিবায়োটিক ও ভারী ধাতুর উপস্থিতি থাকলেও তা মানুষের জন্য নিরাপদ বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। এক গবেষণার তথ্য দিয়ে মন্ত্রী বলেন, ব্রয়লার মাংস খাওয়ার ক্ষেত্রে জনস্বাস্থ্যের কোনো ঝুঁকি নেই।

গতকাল সচিবালয়ে তথ্য অধিদফতরে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) গবেষণা প্রতিবেদন তুলে ধরতে গিয়ে এসব কথা বলেন কৃষিমন্ত্রী। কৃষি এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

কৃষি মন্ত্রণালয়ের অর্থায়নে ও উদ্যোগে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের অধীনে গবেষণাটি গত বছরের জানুয়ারি-জুন সময়ে পরিচালিত হয়েছে। গবেষণায়, বাংলাদেশের পাঁচটি জেলা শহরের (ঢাকা, গাজীপুর, চট্টগ্রাম, রাজশাহী এবং বরিশাল) ব্রয়লার খামার এবং সুপারশপ ও বাজার হতে ব্রয়লারের মাংস, হাড় ও কম্পোজিট এবং ব্রয়লার খাদ্যের নমুনা সংগ্রহ করা হয়।

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক মোহাম্মদ রফিকুল ইসলাম তার গবেষণার ফলাফল তুলে ধরে বলেন, ব্রয়লার মুরগির মাংস, হাড় এবং কম্পোজিটে অক্সিটেট্রাসাইক্লিন ও ডক্সিসাইক্লিন এ দুটি অ্যান্টিবায়োটিক এবং আর্সেনিক, ক্রোমিয়াম ও লেড তিনটি ভারী ধাতুর সামান্য উপস্থিতি রয়েছে। এটি অস্বাভাবিক নয় এবং এসবের পরিমাণ সর্বোচ্চ সহনমাত্রার অনেক নিচে রয়েছে। গবেষণার তথ্য দিয়ে সংবাদ সম্মেলনে জানানো হয়, ব্রয়লার মুরগির মাংসে গড়ে ৮.০ পিপিবি অক্সিটেট্রাসাইক্লিন, ৯.১ পিপিবি ডক্সিসাইক্লিন, ৬.২ পিপিবি আর্সেনিক, ১৯০.৭ পিপিবি ক্রোমিয়াম এবং ২৫৯.১ পিপিবি লেড রয়েছে, যা সর্বোচ্চ সহনশীলের চেয়ে যথাক্রমে ১২.৫ গুণ, ১০.৯ গুণ, ৫.২ গুণ এবং ২৩.১ গুণ নিচে রয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, ব্রয়লার মুরগির মাংস নিয়ে অনেকের মাঝে বিভ্রান্তি রয়েছে। গবেষণা ছাড়াই মাঝে মাঝে বিভ্রান্তিকর তথ্য প্রকাশ করা হচ্ছে। এর ফলে দেশের পোলট্রি শিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে জানান তিনি। সংবাদ সম্মেলনে কৃষি সচিব ওয়াহিদা আক্তার, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব নাহিদ রশীদ, কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার, প্রধান তথ্য অফিসার মো. শাহেনুর মিয়া এবং গবেষণা টিমের সদস্যরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর